সঠিক মানুষের সঙ্গে দেখা

 জীবনে মাত্র এক বার, এমন কারও সঙ্গে আপনার দেখা হয়ে যাবে, যে আপনার পুরো পৃথিবীটাই একদম ওলট-পালট করে দেবে। আপনি তার সঙ্গে এমন সব কথাও শেয়ার করে ফেলবেন, যা আপনি এর আগে কখনওই কাউকে বলেননি।
  
 এ পৃথিবীতে কে কার কথা সত্যি সত্যি মন দিয়ে শোনে, বলুন! কেই-বা কাকে বিনা স্বার্থে সময় দেয়! তবে আপনি অবাক হয়ে যাবেন এ দেখে যে, সেই মানুষটি আপনার সমস্ত কথাই শুনছে, এবং এটা নিয়ে তার মধ্যে কোনও তাড়া তো নেই-ই, বরং আগ্রহ আছে। হ্যাঁ, সে ধৈর্য ধরে আপনার জীবনের গল্প, আপনার কষ্টের কথা, আপনার সুখের স্বপ্ন নিয়ে নিরবচ্ছিন্ন মনোযোগে শুনতে চায়। আপনার ব্যাপারে তার মধ্যে একটুও ক্লান্তি নেই।
  
 আপনি তখন খুশি হয়ে, ভবিষ্যৎ নিয়ে আপনি যা যা ভাবেন, যে স্বপ্নগুলি কখনও পূরণ হবে না জেনেও আপনি দেখেন, যে লক্ষ্যগুলিতে আপনি কখনও পৌঁছোতে পারেননি, এবং জীবন আপনাকে নৈরাশ্যের যে যে পথে হাঁটিয়ে নিয়ে গেছে আজ অবধি, তার সবই একটা একটা করে আপনি তাকে বলবেন। সে-ও খুব মন দিয়ে শুনবে, তার হাতে আপনার জন্য অনেক সময় আছে।
  
 হ্যাঁ, আপনারা দু-জন ভালো বন্ধু হয়ে গেলেন। আপনার মনে হতে থাকবে, এই মানুষটিকে সব কিছু বলা যায়, এই মানুষটির সব কথা মেনে চলা যায়, এই মানুষটিকে চোখ বুজে বিশ্বাস করা যায়, এই মানুষটিই আমার জীবনের অ্যাঞ্জেল।
  
 যখনই আপনার জীবনে ভালো কিছু ঘটে, তখন তার সব কিছুই আপনি তাকে জানান, না জানানো পর্যন্ত স্বস্তিই পান না যেন! আপনি জানেন, তাকে আপনার কথাগুলি বললে আপনি শান্তি পাবেন। তার হৃদয়ে আপনার কথাগুলি নিরাপদ, তার কাছে আপনি পালকের মতন নির্ভার। পৃথিবীতে এই একটা মানুষ আপনাকে হুবহু আপনার মতো করে নেবার অপেক্ষায় থাকে।
  
 সেই মানুষ এমনই একজন, যে আপনার কথায় কষ্ট পেলে আপনার সামনেই কেঁদে ফেলতে পারে, যে আপনার মজার কথায় হেসে কুটিকুটি হয় আপনার সামনেই। হ্যাঁ, আপনিও পারেন তার সামনে কেঁদে ফেলতে, মন খুলে হাসতে। যার সামনে বিনা সংকোচে কাঁদা যায়, কেবল সে-ই মনের মানুষ।
  
 মানুষটা কক্ষনো আপনার কোনও অনুভূতিতে আঘাত করবে না, আপনার কোনও কিছু নিয়েই মজা করবে না। পুরো পৃথিবীর সবাই যখন আপনার সামর্থ্যে আস্থা হারিয়ে ফেলবে, তখনও এই একটা মানুষ মন থেকে বিশ্বাস করবে, আপনি এখনও ফুরিয়ে যাননি, পৃথিবীজয় করার মতন শক্তি আপনার আজও আছে।
  
 আপনার উপর থেকে তার অগাধ বিশ্বাসটা কখনওই হারিয়ে যাবে না, বরং সে আপনাকে খুব স্পষ্ট করে দেখিয়ে দেবে, আপনার শক্তির জায়গাগুলি কোথায়, আপনি কেন অন্যদের চাইতে আলাদা। যখন কেউ আপনার দিকে ফিরেও তাকায় না, ঠিক তখনই, সে আপনাকে আগের চাইতেও সুন্দর ও যোগ্য হিসেবে দেখবে। আপনি বিস্ময়ে দেখবেন, আপনি তার জন্য হলেও নিজেকে শূন্য থেকে গড়ে তুলতে চাইছেন, সুন্দর একটা জীবনের স্বপ্নে বেঁচে আছেন। প্রিয় মানুষের বিশ্বাস ও প্রেরণা মানুষকে অনেকদূর নিয়ে যায়।
  
 সেই মানুষটা আপনার পাশে থাকলে আপনি নিজের মধ্যে কোনও চাপ অনুভব করবেন না, নিজেকে পৃথিবীর কাছ থেকে লুকিয়ে ফেলতে ব্যস্ত হয়ে পড়বেন না, কোনও ঈর্ষা কিংবা প্রতিদ্বন্দ্বিতা আপনার মনে জায়গা পাবে না। তার সংস্পর্শে এলে ঈর্ষান্বিত হবার বদলে অনুপ্রাণিত হবেন। একধরনের শান্তি আপনার সমস্ত শরীরে ও মনে ছড়িয়ে থাকবে। আপনি যেমন, অবিকল তেমনই থেকে যেতে পারেন; বাড়তি কিছু দেখাতে হয় না, কোনও অভিনয়ের আশ্রয় নিতে হয় না যার সামনে, সে-ই মানুষটার সঙ্গে একদিন আপনার দেখা হবেই হবে। মানুষটা আপনাকে আপনার মতো করেই গ্রহণ করবে, আপনার মতো করেই ভালোবাসবে।
  
 যে ছোটো ছোটো ব্যাপারগুলি অনেকে খেয়ালই করতে পারে না, এই যেমন কিছু খুদেবার্তা, কিছু সুন্দর গান-কবিতা, কিছু খুনসুটি, হাত ধরে মুখোমুখি বসে থাকা, নদীর পাশ দিয়ে কিংবা পার্কে হাত ধরাধরি করে হাঁটা, এমন যা যা আপনি ভীষণ পছন্দ করেন, দেখবেন, সেই মানুষটা সেগুলির মূল্য দেবে, আপনাকে ভালো রাখার চেষ্টা করবে। তার সঙ্গে সময় কাটানোর সময় বার বারই মনে হবে যেন শৈশব ফিরে এসেছে হঠাৎ করেই! বাঁচতে আনন্দ লাগবে, নিজের বয়সটা যেন অনেক কমে যাবে। আপনি চোখের সামনেই স্পষ্ট দেখতে পাবেন, আপনি খুব ভালো আছেন।
  
 জীবনের রংগুলি আরও উজ্জ্বল হয়ে উঠবে, সেই রঙিন জীবনটাকে ছুঁয়ে দেখতে ইচ্ছে করবে। একদিন যে হাসির জন্য অপেক্ষা করে থাকতে হতো, সেই হাসিটা আজ প্রতিদিনের অনুষঙ্গে পরিণত হবে। যে সুখের স্বপ্ন দেখতেও একদিন ভয় পেতেন, সেই সুখটা হাতের মুঠোয় বন্দি হয়ে রইবে যেন! সকালে ঘুম ভেঙে তার কণ্ঠস্বরটা শুনে সারাদিনের জন্য বাঁচার শক্তিটা পেয়ে যাবেন। রাতে ঘুমোতে যাবার আগে তার কাছ থেকে পাওয়া ছোট্ট একটা 'শুভ রাত্রি' আপনার মধ্য থেকে দিনের সমস্ত ক্লান্তি দূর করে দেবে। ঠোঁটদুটোর আগেই আপনার চোখদুটো হেসে উঠবে সবসময়ই।
  
 এমন নয় যে, তার সঙ্গে সারাক্ষণই আপনার কথা হয়। এমন অবিশ্রান্ত কথোপকথনের প্রয়োজনও আপনার পড়ে না। আপনার মনের মধ্যে তাকে রেখে দিয়ে তার সঙ্গে আপনি ইচ্ছেমতো গল্প করতে পারেন। যাকে মনের মধ্যে রেখে দেওয়া যায় না, যাকে পেতে গেলে তাকে চোখের সামনে লাগেই লাগে, যার সঙ্গে তার উপস্থিতি ছাড়াও গল্প করা যায় না যখন খুশি, সে আবার কেমন মনের মানুষ!?
  
 সে যে আপনার জীবনে আছে, এটাই আপনার সবচাইতে বড়ো শক্তির জায়গা। তার অস্তিত্বের কথা ভাবলে আপনার মন আপনাআপনিই হেসে ওঠে। কেবলই মনে হতে থাকে, আজ আপনি বড়ো সুখী, বড়ো তৃপ্ত, বড়ো নির্ভার।
  
 যা করতে একদিন আপনার ভালো লাগত না, দেখবেন, তা করার জন্য আপনি আজ উদ্‌গ্রিব হয়ে উঠেছেন। কাজটা করা জরুরি, তার চাইতে অনেক বড়ো কথা, সেই মানুষটা কাজটা করতে পছন্দ করে কিংবা সেই মানুষটা আপনাকে কাজটা করতে বলেছে। তার সব কিছুই আপনার কাছে বিশেষ কিছু-একটা, তার প্রতিটি কথাই আপনার কাছে গুরুত্বপূর্ণ, তার প্রতিটি অনুরোধই আপনার কাছে জীবনের সমান বড়ো, তার প্রতিটি সুখই আপনার কাছে সবার উপরে। আপনি যেখানেই যান, যা-ই করেন, যা-ই ভাবেন, যেভাবেই থাকেন, দেখবেন, সবসময়ই তার কথা আপনার ভাবনায়, আপনার কল্পনায়, আপনার অস্তিত্বে নিবিড়ভাবে লেপটে আছে।
  
 খুব সাদামাটা জিনিসগুলির মধ্যেও আপনি আকাশসমান সুখ খুঁজে পাবেন, ঝড়ের রাতে মানুষটার সাহচর্য আপনার মনে নির্ভরতার মৃদু সুবাতাস বইয়ে দেবে, দিগন্তের পুরোটা আভা আপনার চোখে-মুখে-হৃদয়ে ছড়িয়ে যাবে। যে মানুষের সামনে বসে নিজের হৃদয়টাকে মেলে ধরতে মন চাইবে, আপনার অস্তিত্বের ভাঙা টুকরোগুলিকে জোড়া লাগাতে এমন কাউকেই আপনার খুব দরকার। যে ভালোবাসা ও সুখের দেখা জীবনে কোনোদিনই পাননি, তা পাবার জন্য হলেও মানুষটাকে আপনার খুব দরকার।
  
 হৃদয় ভেঙে না গেলে তা জোড়া লাগাতে কাউকে লাগে না, তাই হৃদয়ের ভাঙন, কখনও কখনও, বরং মঙ্গলজনক। যার আজও হৃদয় ভাঙেনি, সে আজও জীবন চেনেনি। যে এখনও স্বপ্নভঙ্গের ধাক্কাটা খায়নি, স্বপ্নের পথে হাঁটতে সে এখনও শুরুই করেনি। ভয় না পেলে জয়ের ভাবনাটা তো মাথাতেই আসে না! যার কিছু হারায় না, সে নিজেই একসময় হারিয়ে যায়।
  
 যে বন্ধুর সঙ্গে আপনার আত্মার মিলনটা চমৎকারভাবে হয়, তার দেখা পেয়ে গেলে জীবনটাই ধীরে ধীরে বদলে যাবে। জীবনটাকে ভিন্ন মনে হবে, পথচলাকে সহজ মনে না হলেও খুব সহনীয় মনে হবে। বাঁচতে ভালো লাগবে, জীবনকে প্রতিদিনই নতুন নতুন লাগবে; কালকে কী হয়, তা দেখার জন্য হলেও বাঁচতে ইচ্ছে করবে। তখন আপনার জীবনে সবচাইতে বড়ো আস্থার জায়গাটা হবে এই: এমন একজন অ্যাঞ্জেল আপনার জীবনে আছে, যে পুরো পৃথিবীর উপরে আপনাকে রাখে, পুরো পৃথিবী আপনাকে ছেড়ে চলে গেলেও যে পাশে থেকে যাবে, যার হাত ধরে খাঁটি সোনার হবার স্বপ্নে বিভোর থেকে গনগনে আগুনের লেলিহান শিখায় হাসিমুখে অবিরত পোড়া যায়।