জুনাকডাহার জাদুর মায়ায়…

"জুনাকডাহা"




বাংলাদেশের কোথায় বাকি জীবনটা কাটিয়ে দিতে চাও?...এই প্রশ্নের উত্তরে আমি বলব, যদি জায়গাটা হয় সুনামগঞ্জ, তাহলে তো আয়ু ফুরোবার আগেই স্বর্গের কাছাকাছি পৌঁছে গেলাম! সুনামগঞ্জের প্রতি আমার ভালোবাসা অসীম!!




আজ ঠিক তেমনই একটা এলাকায় ঘুরলাম। যাঁরা আমার মতো সুনামগঞ্জের নারায়ণতলার ফ্যান, তাঁদের আরেকটি জায়গায় ঘোরার আমন্ত্রণ জানাচ্ছি।




কলমাকান্দার পাঁচগাঁও। এই জায়গা নিয়ে কেন এখন অবধি অনেক বেশি হ‌ইচ‌ই হলো না আমি জানি না। তবে এইটুকু বলতে পারি, একজন বাংলাদেশি হিসেবে এই জায়গাটা ঘুরে দেখার আগেই মরে যাবার কোনও মানে নেই।




দুর্গাপুর এবং কলমাকান্দা। দুই বোন। দুই বোন‌ই অপরূপা সুন্দরী!... ছুঁয়ে দেখতে খুব ইচ্ছে করে, কিন্তু ঠিক যেন ছোঁয়া যায় না! দুর্গাপুর এবং কমলাকান্দা না ঘুরলে বাংলাদেশের সৌন্দর্য সম্পর্কে ধারণা অপূর্ণ থেকে যাবে।




পাঁচগাঁওয়ে গারো পাহাড়ের পাদদেশে এলে বড়ো ভালো লাগবে। ওখানে হাজংদের বসবাস। একটা পুরো বিকেল কাটিয়ে যান এখানে। সূর্য ডোবার আগে ফিরে যাবেন না; অবশ্য চাইলেও যেতে পারবেন না। পাহাড় এবং আলোর খেলায় আপনি খুব নিবিড়ভাবে ডুবে যাবেন। এই সৌন্দর্য ক্যামেরায় কিংবা লেখায় ফুটিয়ে তোলা খুব কঠিন। এই সৌন্দর্য চোখে দেখে অনুভব করতে হয়।




এই জায়গাটার একটা নাম দিই, কেমন?




এই জায়গার নাম দিলাম: জুনাকডাহা।




(হাজং ভাষায় 'জুনাক' মানে 'আলো', 'ডাহা' মানে 'পাহাড়'। 'জুনাকডাহা' মানে 'আলোর পাহাড়'।)




জুনাকডাহার কিছু ছবি আপলোড করলাম; রাতে ভিডিয়ো আপলোড করার ইচ্ছে রইল।