ক্যারিয়ার আড্ডা @ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর (১ম অংশ)

(গত ৩১/১০/২০১৫ তারিখ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুরে ক্যারিয়ার আড্ডায় যা বলেছি, তার প্রায় ৩০% এখানে শেয়ার করলাম।)

Disclaimer :

মানুষের যে কয়েকটি অ্যাটিচিউড দেখে আমি এ জীবনে সবচাইতে বেশি বিরক্ত হয়ে এসেছি, সেগুলির মধ্যে একটি হল : ক্যারিয়ারিস্টিক অ্যাটিচিউড

তাই ‘ক্যারিয়ার আড্ডা’ নামটা দেখে এটাকে কোনোভাবেই ক্যারিয়ারিস্ট হওয়ার আড্ডা হিসেবে নেবেন না। এতে আমি যা বলতে চাই এবং যা বলতে চাই না, তা বুঝতে সহজ হবে।

Job for life! NOT, Life for job!!

ক্যারিয়ার আড্ডা

সুশান্ত পাল

সহকারী কমিশনার

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, খুলনা

আসুন, স্বপ্ন দেখি!

স্বপ্নের মানুষটিকে নিয়ে একটুখানি ঘুরে আসি…………….. (ভিডিও ক্লিপ)

আড্ডার সময়ে……..

মোবাইল যেন কোনোভাবেই বেজে না ওঠে

পাশের জনের সাথে কথা বলতে হলে আমি যখন আপনার দিকে তাকাবো না, তখন আমাকে ফাঁকি দিয়ে বলবেন

ঘুম এলে এমনভাবে ঘুমাতে হবে যাতে পাশের জনের ঘুমের ব্যাঘাত না ঘটে। ঘুমাতে ঘুমাতে পাশের জনের কাঁধে হেলে পড়বেন না

প্রশ্ন করবেন আমি প্রশ্ন করতে বললে, এরপর

কোন নোট নেয়ার দরকার নেই, শুধু শুনবেন। আমি সবকিছু ফেসবুকে শেয়ার করে দেবো। আমার ফেসবুক আইডিঃ Sushanta Paul

এই কথাগুলো কাজের…….

কিছু কথা…………

কোটাঃ অন্যের সুন্দরী বউ! সে যে আমার নয়………

বিসিএস : ‘দুর্নীতির খোঁয়াড়’

বিসিএস চাকর : স্বেচ্ছায় স্বাধীনতা বিকিয়ে দেয়ার সম্মতি

পড়াশোনা করতে ইচ্ছে করে না, কিন্তু বিসিএস ক্যাডার হতে ইচ্ছে করে == মা ডাক শুনতে ইচ্ছে করে, কিন্তু বিয়ে করতে ইচ্ছে করে না। বৈধভাবে অসম্ভব! সরি!

‘ভাল চাকরি’……. It’s an oxymoron!! “পৃথিবীতে নেই কোনো বিশুদ্ধ চাকরি।”

একজন নোবডির গল্প

ফিরে দেখা। নোবডি হয়ে থাকার গল্প। সবচেয়ে বাজে রেজাল্ট করা ছেলেটার গল্প; যার একটা সময়ে অনার্স কমপ্লিট করারই কথা ছিলো না, যাকে নিয়ে কেউ কখনো স্বপ্ন দেখেনি। বারবার জীবনের মোড় বদলানোর গল্প। অন্য কারোর জীবনে না বাঁচা, জীবনের সাথে কম্প্রোমাইজ না করা একজন সুখী অসফল অ্যাক্সিডেন্টাল ইঞ্জিনিয়ারের গল্প, একজন হতাশাগ্রস্ত উদ্যোক্তার গল্প। কষ্টে উপার্জিত পয়সা জলে গেলে কেমন লাগে!!

Identity is more important than existence! কারোর কাছ থেকে পাত্তা না পাওয়াটা ভয়াবহ কষ্টের একটা ব্যাপার।

টিউশনি ছেড়ে দেয়ার গল্প। লোকে পড়াশোনা করার পাশাপাশি টিউশনি করে। আর আমি টিউশনি করার পাশাপাশি পড়াশোনা করতাম। প্রয়োজনে নয়, নেশায়। পরে ভেবে দেখলাম, টিউশনি আসলে আমাদের কী দেয়?……..প্রায়ই পয়সা আর তাচ্ছিল্য; কখনোকখনো সম্মান। সে কাজটা করতে পারাটা সবচাইতে আনন্দের, যে কাজটা অন্যরা ভাবে, আপনি করতে পারবেন না। বাঙালি মধ্যবিত্তের জীবনে প্রাণ বড়ো, না চাকরি বড়ো,—এ দ্বন্দ্ব বড়ো দ্বন্দ্ব!

অপমানের দিনগুলো, কান্নার রাতগুলো। “পড়ে গেছো? ঠিক আছে, আরেকবার ঘুরে দাঁড়াও!” এ কথা কেউ বলে না, সবাই শুধু কথা শোনায়! যাকে কেউই চায় না, সে বাঁচে কীভাবে? পৃথিবীতে সবচাইতে কষ্টকর দৃশ্য : মা-বাবার চোখের জল দেখা, যেটার জন্য আমি দায়ী।

বিষের পেয়ালার হার ও অতঃপর। স্রেফ বেঁচে থাকলেও অনেককিছু হয়৷ দেখিই না একটু বেঁচে থেকে! যে জীবনটা আমার মায়ের দেয়া, সেটাকে নিজের হাতে মেরে ফেলাটা যে বড় পাপ! আর ১০জন উজ্জ্বল মানুষের মতো করে না হোক, একেবারে অনুজ্জ্বল একজন মানুষ হয়ে হলেও! সাঁতারু ও জলকন্যা পড়েছেন কি?

জীবনে কিছু না পাওয়ার চাইতে কষ্ট পাওয়াও ভালো। Life of Penance….. Cry, cry, only to smile better. ‘ভালো কিছু করা’ মানে কী? যা আপনার বাবা-মা আর কাছের মানুষদের মুখে হাসি ফোটায়, তাদের মাথা উঁচু করে দেয়, সেটা করাই হলো ভালো কিছু করা।

মানুষের পিঠ দেয়ালে ঠেকে গেলে মানুষ ঘুরে দাঁড়ায়। আমার পিঠ যে দেয়ালে গেঁথে গিয়েছিল! একটু সহানুভূতিপূর্ণ কথার জন্য কী কাঙালের মতো সবার মুখের দিকে তাকিয়ে থাকতাম! আমিও পারব, এ কথা কেউই বলতো না।

ইফতার পার্টির গল্প। গেট টুগেদারের গল্প। প্রতিটি অপমানের সাথেই সুযোগ লুকানো থাকে।

আমি অনেক খুশি কারণ আমি যা চেয়েছি, তা পাইনি। আল্লাহ মাঝেমাঝে আমাদের প্রার্থনা কবুল করেন আমাদের প্রার্থনা কবুল না করার মাধ্যমে। আল্লাহকে ধন্যবাদ, উনি আমার প্রথম জীবনের প্রার্থনাগুলো কবুল করেননি। দেরি হয়ে যাচ্ছে, এটা বোঝার মতো সময় সবসময়ই হাতে থাকে।

সব প্রার্থনা কবুল হয় না কেন? এর পেছনের রহস্যটা আসলে কী? আমরা প্রত্যেকেই বিশাল একটা মাস্টারপ্ল্যানের অংশমাত্র!

ক্যারিয়ার কী, কেন, কখন?

একজন সুখী ক্লিনারের ক্যারিয়ার…….. ক্যারিয়ার শুরু করার আগে নিজেকে জিজ্ঞেস করে নিন, কী আপনার ভালো লাগে৷ অন্যেরা এর উত্তর দিতে পারবে না৷ ওরা বড়োজোর জানে, কী আপনার ভালো লাগা উচিত৷ অন্য দশ জনের মতো করে ভাববার মস্তো বড়ো অসুবিধে হচ্ছে এই, আপনি আসলে যতোটুকু করার ক্ষমতা রাখেন, সেটা একটা বাঁধাধরা ছকে পড়ে যায় এবং আপনার অ্যাচিভমেন্ট এমন কিছু হয় না, যেটাকে আলাদা করে বলা যায় কিংবা দেখা যায়৷ আপনার জীবনটাকে আপনি গড়পড়তায় ফেলবেন কিনা, it’s your choice.

এখানে যারা আছেন, যারা এখনো ক্যারিয়ার শুরুই করেননি, তারা কি সত্যিই পিছিয়ে আছেন? ‘পিছিয়ে থাকা’ আসলে কাকে বলে? বিসিএস’য়ের কথা শোনার গল্প। আমি আমার বন্ধুদের চেয়ে অন্তত ৪.৫ বছর পর চাকরি করা শুরু করি।

ক্যারিয়ার কী? ‘ভালো’ ক্যারিয়ারে (হোক সেটা চাকরি কিংবা ব্যবসা) কী কী থাকে? আমি মনে করি, ৩টা জিনিস থাকে।

Social recognition

Solvency

Time to spend your earning in your own way

অনেক প্রাচুর্যের মধ্যে দীর্ঘশ্বাস নিয়ে অনেকদিন বাঁচার চাইতে আফসোস ছাড়া ছোট্টো একটা চড়ুইয়ের জীবন কাটানো অনেক ভালো। হ্যাঁ, সবাই যেভাবে করে ইঁদুরের মতো ইঁদুর-দৌড় জিততে দৌড়ায়, আপনিও সেভাবে করে দৌড়াতে পারেন। কিন্তু এতে সমস্যা দুটো। এক। এই দৌড় কখনোই শেষ হয় না। দুই। এই দৌড়ে যদি জিতেও যান, তাহলেও শেষ পর্যন্ত ইঁদুর হয়েই থাকবেন। ইঁদুর হওয়ার সমস্যা হলো, ইঁদুররা মানুষের জীবন উপভোগ করতে পারে না। চাকরি থেকে মানুষ কতোটুকুই বা পায়? আমরা কখনোই জানি না, আমাদের জীবনে কোনটা আগে আসবে…… পরের দিনটা? নাকি, পরের জীবনটা? তাই, মৃত্যুর আগেই যেনো নিজের মতো করে জীবনটা কাটাতে পারি, সেটা মাথায় রেখেই ক্যারিয়ার বেছে নেয়া উচিত।

ক্যারিয়ার ও ফ্যামিলি—কাঁচের জার ভর্তি করার গল্প।

আমার কোনো Aim in Life ছিলো না, শুধু এক্সামের খাতায় ছাড়া। কেউ একজন আমাকে জিজ্ঞেস করেছিলেন, life এবং career নিয়ে আপনার আগামী ১০ বছরের plan কী? আমি উত্তর দিয়েছিলাম, আমি আমার জীবনে ১০ মিনিটের planও কখনো করতে পারিনি। Still I’m happy. No regrets! এক জীবনে মানুষ কতোটুকুই বা পায়? আমি প্রতি মুহূর্তের দুনিয়ায় বেঁচে থাকা মানুষ। এতো ক্যারিয়ারিস্ট হয়ে বেঁচে কী লাভ?

আধুনিক মানুষের বড় আইরনি : বউয়ের চাইতে বসকে বেশি সময় দেয়। ঈদপুজোর উইশ করে বসকে আগে, পরিবারকে পরে।

লাইফ লেসনস্

আমি কিছু জিনিস মেনে চলার চেষ্টা করি। সেগুলির মধ্যে কিছু কিছু শেয়ার করছি :

এক। প্রতিদিন ঘুমান গড়ে সর্বোচ্চ ৬ ঘণ্টা। বেশি সময় নয়, ভালভাবে ঘুমানোই বড় কথা। ঘুমানোর সময় অবশ্যই মোবাইল সাইলেন্ট করে আর ল্যাপটপ দূরে রেখে ঘুমাবেন।

দুই। মোবাইলের ড্রাফ্টসে কিংবা একটা নোটবুকে আপনার মাথায় বিভিন্ন মুহূর্তে যে ভাল ভাল কথা কিংবা চিন্তাভাবনা আসে, সেগুলি লিখে রাখবেন। সাধারণত খুব সুন্দর চিন্তাগুলি দুইবার আসে না।

তিন। প্রতিদিন ৩০ মিনিট নিয়ম করে কোন একটা মোটিভেশনাল বই পড়ুন কিংবা লেকচার শুনুন। এ সময় নিজের ইগোকে দূরে রাখবেন।

চার। কোন সময় মন যদি খুব অশান্ত হয়ে যায়, এবং কিছুতেই সেটাকে শান্ত করা না যায়, তবে ১০ মিনিট হাঁটুন আর হাঁটার সময় নিজের পদক্ষেপ গুনুন। আরেকটা কাজ করতে পারেন। সেটি হল, মাথা থেকে সমস্ত চিন্তা বের করে দিয়ে মাথাটাকে সম্পূর্ণ ফাঁকা করে দিয়ে চুপ করে ১০ মিনিট আকাশের দিকে তাকিয়ে থাকা। বিবেকানন্দের পত্রাবলী কিংবা রবীন্দ্রনাথের ছিন্নপত্র পড়তে পারেন, রবীন্দ্রসংগীত শুনতে পারেন। মন শান্ত হয়ে যাবে।

পাঁচ। প্রতিদিন সকালে উঠে সেদিন কী কী কাজ করবেন, সেটি একটা কাগজে ১০ মিনিটে লিখে ফেলুন। কাগজটি সাথে রাখুন। আগের দিনের চাইতে অন্তত একটি হলেও বেশি কাজ করার কথা লিখবেন। রাতে ঘুমাতে যাওয়ার আগে মিলিয়ে নিন, সবগুলি করতে পেরেছেন কিনা।

ছয়। স্টুপিডদের সঙ্গ এড়িয়ে চলুন কিংবা আপনার আশেপাশের লোকজনকে ভাল কিছু করার উৎসাহ দিন। আপনার আশেপাশের বন্ধুদের কাজ করার ধরণ এবং সফল হওয়ার অভ্যেস আপনাকে প্রভাবিত করতে পারে। আপনার স্বামী যত স্টুপিড হবে, আপনার ভবিষ্যৎ প্রজন্মের স্টুপিড হওয়ার সম্ভাবনা তত বেড়ে যাবে। স্টুপিড স্ত্রী অপেক্ষা স্টুপিড স্বামী পরিবারের জন্য বেশি বিপদজনক। আমি ছোটবেলা থেকে বাবাকে দেখেছি, বাবা যতক্ষণই কাজে থাকতেন, ততক্ষণ খুশিমনে থাকতেন। তখন থেকে আমার মধ্যে এই ধারণা হয়ে যায়, কাজের মধ্যে থাকলে খুশি থাকা যায়। আপনার ফ্যামিলি থেকে যা শিখেছেন, সেটা থেকে বেরিয়ে আসা সহজ নয়। তাই আপনি এমন কিছু আপনার ফ্যামিলিতে করবেন না, যেটা আপনার পরবর্তী প্রজন্মকে ওভাবে করেই ভাবতে শেখাবে।

সাত। যে কাজটা করা দরকার, সে কাজে জেদি হওয়ার চেষ্টা করুন। কাজটার শেষ দেখে তবেই ছাড়ুন।

আট। যিনি আপনাকে তার জীবনে অপরিহার্য মনে করেন না, তাকে আপনার জীবনে অপরিহার্য মনে করার বাজে অভ্যেস থেকে সরে আসুন। যে মানুষটা আপনাকে ছাড়াই সুস্থভাবে নিঃশ্বাস নিচ্ছেন, তার জন্যে দম আটকে মরে যাওয়ার তো কোন মানে হয় না। আপনি যত বেশি তার জন্য ফিল করবেন, তিনি তত বেশি এক ধরণের অসুস্থ জয়ের আনন্দ উপভোগ করবেন। ভুল মানুষকে ভুলে থাকতে জানাটা মস্ত বড় একটা আর্ট। আপনি কত সময় ধরে তার সাথে ছিলেন, সেটা বড় কথা নয়; বরং সামনের সময়টাতে কত বেশি তাকে জীবন থেকে ডিলিট করে থাকতে পারবেন, সেটাই বড় কথা।

নয়। খুব দ্রুত পড়ার অভ্যাস করুন। পড়ার সময় কীভাবে অপ্রয়োজনীয় অংশগুলিতে চোখ বুলিয়ে যেতে হয়, সেটা শিখুন। প্রয়োজনীয় অংশগুলি দাগিয়ে দাগিয়ে বারবার পড়ুন এবং মাথায় সেগুলির একটা ফটোকপি রেখে দিন। এতে আপনার পড়ার কাজটা করার সময় কমে যাবে।

দশ। আপনার বর্তমান অবস্থার দিকে তাকান। দেখবেন, কিছু কিছু বিষয়ে স্রষ্টার অনুগ্রহে আপনি অনেক বিপদ কিংবা দুর্ভাগ্য থেকে বেঁচে গেছেন এবং ভাল আছেন। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে শুকরিয়া আদায় না করে ঘুমাবেন না। কৃতজ্ঞতাবোধ সম্মান, মানসিক শক্তি এবং শান্তি এনে দেয়।

এগারো। দ্য সিক্রেট, আউটলায়ারস, দ্য সেভেন হ্যাবিটস অব হাইলি এফেক্টিভ পিপল, দ্য পাওয়ার অব নাউ, দ্য মঙ্ক হু সোল্ড হিজ ফেরারি, ইউ ক্যান উইন সহ বিভিন্ন মোটিভেশনাল বইপত্র পড়ুন। বিভিন্ন গ্রেটম্যানদের বায়োগ্রাফি বেশি বেশি পড়ুন। দ্য প্রফেট, গীতবিতান এবং বিভিন্ন ধর্মীয় গ্রন্থ অনুভব করে পড়ুন। এসব বই পড়ার সময় অবশ্যই বিশ্বাস করে পড়তে হবে। যদি আপনি পৃথিবীতে সবকিছুই যুক্তি দিয়ে বিচার করেন, তবে পৃথিবীতে বেঁচে থাকাটা আপনার জন্য কঠিন হতে পারে। তবে বইগুলিতে যা যা আছে, সেগুলির মধ্য থেকে আপনার দরকারি জিনিসগুলিকেই গ্রহণ করুন।

বার। মাসে অন্তত দুইদিন রোযা রাখুন। রোযা মানসিক শক্তি বাড়ায়, সহনশীল এবং বিনীত হতে শেখায়।

তের। ব্যাগে অন্তত একটি ভাল বই রাখুন আর সুযোগ পেলেই পড়ুন। মোবাইলেও পিডিএফ আকারে বই রাখতে পারেন।

চৌদ্দ। প্রতিদিন অন্তত একজন ব্যক্তিকে সাহায্য করুন কিংবা ক্ষমা করে দিন। এতে আপনার নিজের প্রতি সম্মানবোধ বাড়বে। নিজেকে সম্মান করুন সবচাইতে বেশি।

পনের। সপ্তাহে একদিন বাসার বারান্দায় দাঁড়িয়ে ভোর হওয়া দেখুন। এটি আপনার ভাবনাকে সুন্দর করতে সাহায্য করবে।

ষোলো। একটা সহজ বুদ্ধি দিই : অন্য মানুষকে সম্মান করে না, এমন লোকের সঙ্গ এড়িয়ে চলুন। উদ্ধত লোকের কাছ থেকে তেমন কিছুই শেখার নেই।

সতেরো। নিজের চারিদিকে একটা দেয়াল তৈরি করে রাখুন। সে দেয়ালেঘেরা ঘরে আপনি নিজের মতো করে নিজের কাজগুলি করার জন্য প্রচুর সময় দিন। এতে আপনি অন্যদের চাইতে একই সময়ে বেশি কাজ করতে পারবেন। সবাইকেই সময় দিলে আপনি নিজের কাজগুলি ঠিকমতো করতে পারবেন না।

আঠারো। প্রতিদিন একটা ভাল বইয়ের অন্তত ৩০ পৃষ্ঠা না পড়ে ঘুমাতে যাবেন না। ফেসবুকিং করার সময় বাঁচিয়ে বই পড়ুন। বই পড়ে, এমন লোকের সাথে মিশুন। যে ছেলে কিংবা মেয়ে বই পড়ে না, তার সাথে প্রেম করার কিছু নেই। আর যদি ভালবেসেই ফেলেন, তবে তাকে বইপড়া শেখান।

উনিশ। আপনার চাইতে কম মেধা আর বুদ্ধিসম্পন্ন লোকজনের সাথে সময় কম কাটান। তবে কখনওই তাদেরকে আঘাত করে কোন কথা বলবেন না। একজন বুদ্ধিমান ব্যক্তির সাথে একবার কথা বলা ২০টা বই পড়ার সমান। ভুল লোকের সাথে সময় কাটানোর চাইতে একা একা থাকা ভাল।

বিশ। প্রতিদিন আপনি যতটুকু কাজ করতে পারেন, তার চাইতে কিছু বাড়তি কাজ করুন। বাড়তি কাজটি ঠিকভাবে করতে পারলে নিজেকে কিছু কিছু উপহার কিনে দিন, কিংবা করতে ভাল লাগে, এমন কোন কাজ করুন।

একুশ। সপ্তাহে একদিন ঘড়ি এবং মোবাইল ফোন বন্ধ রেখে একেবারে নিজের মতো করে সময় কাটান। সেদিন বাইরের পুরো দুনিয়া থেকে নিজেকে বিচ্ছিন্ন করে ফেলুন এবং যা যা করতে ভাল লাগে কিন্তু ব্যস্ততার কারণে করা হয় না, সেসব কাজ করে ফেলুন।

বাইশ। মাথায় যদি কোন উল্টাপাল্টা কিংবা নেতিবাচক চিন্তা আসে, তবে সেটিকে বের করে দেয়ার চেষ্টা করবেন না; বরং আপনি নিজে সেটি থেকে বেরিয়ে আসুন।

তেইশ। আপনার মোবাইল ফোনটা আপনার জন্য কেনা, অন্যের জন্য নয়। মাঝে মাঝে বেছে বেছে কল রিসিভ করুন। আমাদের বেশিরভাগ কলই গুরুত্বপূর্ণ হয় না, আর সময়ও নষ্ট করে। যে কলটি আপনার মন কিংবা মেজাজ খারাপ করে দেবে বলে আপনি আগে থেকেই জানেন কিংবা বুঝতে পারেন, অপরিহার্য না হলে সেটি রিসিভ করবেন না।

চব্বিশ। আপনি সম্মান করেন কিংবা পছন্দ করেন, এমন কোন ব্যক্তির ১০টি ভাল গুণ কাগজে লিখে ফেলুন। এরপর আপনি বিশ্বাস করুন যে, সে গুণগুলি আপনার মধ্যেও আছে এবং যতই কষ্ট হোক না কেন, সে গুণগুলির চর্চা করতে থাকুন। উনি যেরকম, সেরকম হওয়ার অভিনয় করুন। উনি যেভাবে করে কাজ করেন, একই স্টাইলে কাজ করুন। এ কাজটি ২ সপ্তাহ করে দেখুন, নিজের মধ্যে একটা পরিবর্তন দেখতে পাবেন।

Let’s meet the best guitarist @ Harvard!! (ভিডিও ক্লিপ)

পঁচিশ। মাঝে মাঝে সফট মেলোডির ওরিয়েন্টাল কিংবা ওয়েস্টার্ন ইন্সট্রুমেন্টাল শুনুন; হেডফোনে কিংবা একা রুমে বসে। কিছু ভাল মুভি দেখুন। কিছু মাস্টারপিস পেইন্টিং দেখুন। এবং একটা কাগজে একটা ভাল মিউজিক শুনে কিংবা মুভি আর পেইন্টিং দেখে আপনার কী অনুভূতি হল, লিখে ফেলুন। এটা ফেসবুকে বন্ধুদের সাথে শেয়ার করুন।

ছাব্বিশ। অন্যরা করার আগেই নিজেই নিজের বাজে দিকগুলি নিয়ে মাঝে মাঝে প্রকাশ্যে ঠাট্টা করুন। এতে করে আপনার নিজের উপর নিয়ন্ত্রণ বাড়বে।

সাতাশ। প্রতিদিনই এমন দুটি কাজ করুন, যেগুলি আপনি করতে পছন্দ করেন না। করার সময় বিরক্ত লাগলেও থেমে যাবেন না। যেমন, এমন একটি বই পড়তে শুরু করুন, যেটি আপনার পড়া উচিত কিন্তু পড়তে ইচ্ছা করে না। কিংবা এমন একজনকে ফোন করুন যাকে ফোন করা দরকার কিন্তু করা হয়ে ওঠে না। কিংবা বাসার কমোডটি পরিষ্কার করে ফেলুন। এতে করে আপনার দ্রুত কাজ করার ক্ষমতা বাড়বে। যে কাজটি করতে গিয়ে অন্যরা ৩০ সেকেন্ডেই বিরক্ত হয়ে ছেড়ে দেয়ার চিন্তা করে, সেটি যদি আপনি অন্তত ২২ মিনিট ঝিম ধরে পারেন, তবে আপনি অন্যদের চাইতে নিশ্চিতভাবে এগিয়ে থাকবেন।

আটাশ। আপনি যেমন হতে চান, তেমন লোকের সাথে বেশি বেশি মিশুন। খেতে পছন্দ করে, এমন লোকের সাথে মিশে আপনি ওজন কমাতে পারবেন না।

উনত্রিশ। দিনে একবার টানা ৩০ মিনিটের জন্য মৌন থাকুন। ওইসময়ে কারোর সাথেই কোন কথা বলবেন না। খুব ভাল হয় যদি চোখ বন্ধ করে পুরোনো কোন সাফল্যের কিংবা সুখের কোন স্মৃতির রোমন্থন করতে পারেন। এটা মানসিক শক্তি বাড়াতে সাহায্য করে।

ত্রিশ। প্রায়ই ভাবুন, আপনি এই মুহূর্তেই মারা গেলে আপনার পরিবারের বাইরে আর কে কে আপনার জন্য কাঁদবে। ওরকম লোকের সংখ্যা বাড়ানোর জন্য কী কী করা যায়, ভাবুন এবং করুন।

একত্রিশ। আপনার হাতে মাত্র দুটো অপশন : হয় রাতে দেরিতে ঘুমাতে যান, অথবা সকালে ভোর হওয়ার আগে উঠুন। যদি রাতে সত্যিই একা থাকতে না পারেন, তবে সেকেন্ড অপশনটাই বেটার, কারণ বেশিরভাগ লোকই রাতে জাগে আর গল্প করে সময় নষ্ট করে। ভোরের আগে উঠতে পারলে, আপনাকে বিরক্ত করার কেউ থাকবে না, তাই আপনি পড়াশোনা করা ছাড়া আর তেমন কোন কাজই পাবেন না।

বত্রিশ। আমরা যা-ই করি না কেন, সেটা যদি খুব উল্লেখযোগ্য কিছু হয়, তবে সেটা নিশ্চয়ই অন্তত ১০ বছরের ১০ হাজার ঘণ্টার পরিশ্রমের ফলাফল। পৃথিবীতে কেউই রাতারাতি কিছু করতে পারে না।

তেত্রিশ। কোন একটা কাজ করতে হুট করেই পরিশ্রম করা শুরু করে দেবেন না। আগে বুঝে নিন, আপনাকে কী করতে হবে, কী করতে হবে না। এরপর শুধু পরিশ্রম নয়, সত্যিই কঠোর পরিশ্রম করুন।

চৌত্রিশ। পৃথিবীতে কেউই জিরো থেকে হিরো হয় না। আপনাকে ঠিক করতে হবে, আপনি কোন ব্যাপারটাতে হিরো হতে চাচ্ছেন। আপনি যে বিষয়টাতে আগ্রহ বোধ করেন না, কিংবা যেটাতে আপনি গুরুত্ব দেন না, সেটাতে সময় দেয়া মানে, স্রেফ সময় নষ্ট করা। আপনি যেটাতে সময় দিচ্ছেন, সেটাই একদিন আপনাকে অন্যদের থেকে আলাদা করে চেনাবে।

পঁয়ত্রিশ। বুদ্ধিমত্তা আর অর্জনের মধ্যে সম্পর্ক খুব ভাল নয়। যার যত বেশি বুদ্ধি, সে তত বেশি এগিয়ে, এরকমটা সবসময় নাও হতে পারে। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের সবচাইতে ভাল রেজাল্ট-করা স্টুডেন্টদের শতকরা মাত্র ২০ ভাগ গ্রেটদের তালিকায় নাম লেখাতে পারে। বাকি ৮০ ভাগ আসে তাদের মধ্য থেকে যাদেরকে নিয়ে কেউ কোনদিন স্বপ্ন দেখেনি। তাই শেষ রক্তবিন্দু দিয়ে হলেও নিজের সাথে লড়াই করে যান।

জীবন থেকে নেয়া …….

যে দিনটাকে আপনি চাইছেন, কেউই মনে না রাখুক, সেই দিনটাই আপনার জীবনের সেরা দিন হতে পারে! বার্থডেতে ফেসবুক অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট করে রাখার গল্প।

শুধু একটা সেকেন্ড, একটা সুখবর আপনার জীবনের মোড় বদলে দিতে পারে। অদ্ভুত একটা মুহূর্ত আগের সব কষ্টকে ভুলিয়ে দিতে পারে। আল্লাহ কখনোই কাউকে চিরদিন অসম্মানিত করে রাখেন না। স্বপ্নের দিনটার জন্যে বিনয়ের সাথে অপেক্ষা করতে হবে এবং মন থেকে বিশ্বাস করতে হবে, দিনটা আসবেই।

শুধু একটা ভুল আপনাকে প্রচণ্ড ধাক্কা দিয়ে সামনের দিকে এগিয়ে নিতে পারে। ওইধরনের একটা ভুল করতে পারাও সৌভাগ্যের ব্যাপার। প্রথম জীবনে ভুল করা সবচেয়ে ভালো।

Intellectual Humility থাকাটা খুব জরুরি। Why Google doesn’t care about hiring top college graduates? যারা ভুল করতে অভ্যস্ত না, তারা বেশিদূর যেতে পারে না।

মেনে নিন, ভুলটা আপনারই। নিজেকে ছাড়া আর সবাইকেই ক্ষমা করে দিন।

নিখুঁত হওয়ার চেষ্টা বাদ দিন। এতোদিন যা করে এসেছেন, সেটাই যদি করে যান, তবে এতোদিন যেমন ছিলেন, তেমনই থাকবেন। পৃথিবীতে পারফেক্ট বলে কিছু নেই।

আপনি অক্সফোর্ড, এমআইটি, স্ট্যানফোর্ড, কিংবা হার্ভার্ড গ্রাজুয়েট কিনা, এটা কেউ আসলেই কেয়ার করে না। দিনের শেষে শুধু আপনার ইম্প্রেসিভ আচরণ, ব্যবহার, কথাবার্তাই অন্যদের মাথায় থেকে যায়। আর কিছুই না।

বেশিরভাগ মানুষ সাফল্য পছন্দ করে কিন্তু সফল ব্যক্তিকে মনেমনে চরম অপছন্দ করে। সবাই আপনাকে পছন্দ করবে না। পৃথিবীতে চলতে গেলে সবাইকে লাগেও না। You need some enemies in your life. If you don’t have any, create some. অভিজ্ঞতা বলে, Birds of the same feather feel jealous of each other. যারা আপনার পেছনে লাগে, তারা এটা মেনেই নিয়েছেন, আপনি এগিয়ে আছেন।

একটা কাজ দ্রুত করার চাইতে ভালোভাবে করাটা বেশি জরুরি। লোকে মনে রাখে কাজটা কতোটা ভালোভাবে হয়েছে, শুধু সেটা। সহজ কাজকে কঠিন করবেন না আর কঠিন কাজকে সহজ ভাববেন না।

“Great minds discuss ideas; average minds discuss events; small minds discuss people.” কারোর চেহারা খারাপ, এটা বললেই কিন্তু আমার নিজের চেহারা আরো সুন্দর হয়ে যায় না।

বড় হওয়া যায় ২ভাবে। এক। নিজে বড় হয়ে। দুই। অন্যকে ছোটো করে। সেকেন্ড ওয়েটা সহজ, কিন্তু রিস্কি। কেনো?

ফেসবুকে অপদার্থের বন্ধু হওয়ার চাইতে জ্ঞানীর ফলোয়ার হওয়া ভালো। বোকা বোকা ভাব নিয়ে শিখতে থাকুন। বিনয় ছাড়া শেখা যায় না। গাধার সাথে যুদ্ধ করে একশ’বার জেতার চাইতে সিংহের সাথে যুদ্ধ করে একবার হারা অনেক ভালো।

কথা শোনানোর চাইতে কথা না শোনানোর শক্তি অনেক বেশি। কাউকে কথা শুনিয়ে দেয়ার ইচ্ছে থাকলে মুখে নয়, আপনার কাজ দিয়ে শুনিয়ে দিন। একদিন আপনারও দিন আসবে। এর আগপর্যন্ত লোকজনকে বলতে দিন। Your actions talk the loudest!

৩টা কাজ করুন।

এক। কী করতে চান, সেটা লিখে ফেলুন।

দুই। কীভাবে সেটা করবেন, সেটা লিখুন।

তিন। যেখানে লিখলেন, সেটা চোখের সামনে রাখুন। ………. এই কাজটা করা কবে থেকে শুরু করবেন? আজকে বাসায় গিয়েই!!

আপনার আবেগগুলোকে ভালোবাসুন। আপনার হাতটা অনেকের হাতের চাইতে কম সুন্দর হতে পারে। কিন্তু ওটাকে বাদ দিলে আপনি যেমনি অসম্পূর্ণ, তেমনি আপনার আবেগগুলোকে বাদ দিলেও আপনি অসম্পূর্ণ। মানুষ তার আবেগগুলো নিয়ে বাঁচে।

Why me? এই প্রশ্নটা করে কোনো লাভই নেই। এক পাদ্রীর গল্প। কারোলির গল্প। আপনার নিজের গল্প : আপনি কী কখনোই এমন সম্মান পাননি, যেটার যোগ্য আপনি নন? What goes around, comes around. দুনিয়াটা একটা ব্যালেন্সে চলে। জীবনে অনেক পরীক্ষায়ই তো ফাউ ফাউ পাস করে গেছেন। এখন একটাতে ফেল করলে এত মন খারাপ হয় কেন? Come on! F is just a grade! Never let it define you!!

Focus on the rabbit you want to get. If needed, change the tactics, but don’t change the rabbit. আপনি যেটা চাচ্ছেন, সেটা যদি কঠিন মনে হয়, তবে আপনি যে পথে এগোচ্ছেন, সেটার ধরণ বদলান, লক্ষ্য নয়। আপনার চেষ্টার ধরণের যা যা ঠিক বলে ভাবছেন, তার অর্ধেক ঠিক।

জিততে হলে কী অপরিহার্য? মেধা? দক্ষতা? জ্ঞান? না, কোনোটাই না। ২টা জিনিস লাগে। আবেগ আর দৃষ্টিভঙ্গি। ফুটবলারের গল্প। আমার স্টুডেন্টদের গল্প। ছোটো শিশুদের গল্প। ২ রাত না ঘুমিয়ে থাকার গল্প।

আজকের পর থেকে যখনই ফুটবল কিংবা ক্রিকেট খেলা দেখবেন, তখন মনে মনে ভেবে নেবেন, আপনি ওই প্লেয়ারের জায়গায় থাকলে কী করতেন। এটা প্র্যাকটিস করুন।

ভয়ের জিনিস ততোটাই ভয়ের যতোটা আমরা ভয় পাই। ছোটোবেলায় তেলাপোকাকে ভয় পাওয়ার গল্প। বাম্বেল বি’র গল্প। পাহাড়ের উপর থেকে নিচের দিকে তাকালে কী ঘটে?

When you’re to look through the window, just look through, don’t look at.

দুঃখবাদীদের গল্প। পেসিমিজম মাত্রই সংক্রামক।

যারা আপনাকে ভালো বলেন এবং আপনার সামর্থ্যে আস্থা রাখেন, তাদের সাথে বেশি মিশুন। কেউ ভালো বললে, নিজের মধ্যে যে দায়িত্ববোধ জন্মে, সেটাকে কাজে লাগান। সমর স্যারের গল্প। স্ত্রীরা যে যে কাজকে ভালো বলে, সেগুলো বেশি বেশি করতে প্রত্যেক স্বামীই চেষ্টা করে। বিপরীতটাও একইভাবে ঘটে। এটাকে নিজের জীবনে কাজে লাগান। বিনীত মনে প্রশংসা শুনুন, উদার মনে প্রশংসা করুন।

Be a 2-dollar man.

মাঝে মাঝে গোলকিপার এদিকওদিক না দৌড়ালেই বরং গোল খাওয়ার সম্ভাবনা কমে। গোলকিপার কেন দৌড়ায়? আমরা এতে মনে করি, ও তো অন্তত চেষ্টা করেছে। গোল খেলেও কেউ অতোটা দোষ দেয় না। অন্যরা কী ভাবছে, সেটা নিয়ে কম ভাবুন।

Eat that frog! ফর্মুলা। পড়তে বসার আগে সেইদিন কী কী পড়বেন, লিখে ফেলুন। কঠিন আর বিরক্তিকর পড়াগুলোকে আগে শেষ করে ফেলুন। এতে সহজ পড়াগুলো অনেক দ্রুত শেষ করতে পারবেন। Priority ঠিক করুন। একটা কঠিন পড়া শেষ করতে পারলে নিজেকে কিছু একটা গিফট দিন। মাঝেমাঝে নিজেকে ফাঁকি দেয়ার সুযোগ দিন। রুমের দরোজাজানালা বন্ধ করে দিন। ফুল ভলিয়্যুমে গান ছেড়ে নাচুন! কী আছে আর জ্যাবনে!

স্ট্রেস ম্যানেজমেন্ট

শচীন টেন্ডুলকারের গল্প।

The Main Khelega Attitude! (ভিডিও ক্লিপ)

জীবনে বড় হতে হলে habitual ‘selfish’ weakness to greatness থাকাটা জরুরি। বড়ো মানুষকে ছোটো করে দেখলে উনার কিছুই এসে যায় না। হুমায়ূন আহমেদকে লেখক হিসেবে না দেখে শাওনের স্বামী হিসেবে দেখাটা আমাদেরই মানসিক অসুস্থতা। আপনার নিজের স্বার্থে যারা নিজ নিজ ক্ষেত্রে সফল তাদের গুণগুলোকে replicate করার চেষ্টা করুন। যে লক্ষ্যেই পৌঁছাতে চান না কেনো, সেই লক্ষ্যের প্রতি প্রচণ্ড শ্রদ্ধাবোধ রাখুন। নাহলে প্রিপারেশনে ঠিকমতো আন্তরিকতা আসে না। আল্লাহ বিনয়ী ব্যক্তিকে সম্মানিত করেন।

একটা ব্যাপার খেয়াল করে দেখুন। পৃথিবীর ৯৬% সম্পদ আয় করেন মাত্র ১% মানুষ। যারা বিসিএস দেন, তাদের মধ্যে মাত্র ১% ক্যান্ডিডেট ক্যাডার হয়। এটা কেন? এর কিছুটা এমন কিছু ফ্যাক্টর দ্বারা নিয়ন্ত্রিত যেগুলো আমাদের নিয়ন্ত্রণের বাইরে। সেগুলো নিয়ে ভাববেন না। যেগুলো আপনার নিয়ন্ত্রণে আছে, সেগুলোকে কাজে লাগান। Plan to be among those 1%! বাকি ৯৯% এর দুর্ভাগ্য নিয়ে কম ভাবুন।

একটা গান একবার মাথায় ঢুকলে সেটা বাজতেই থাকে বাজতেই থাকে। গানটা যেমনই হোক! হয়তো বা এমন গান ঢুকে গেল যেটা আপনি গুনগুন করেও গাইতে লজ্জা পাবেন! আমাদের ব্রেইন যখন কোনো একটা সিগন্যাল রিসিভ করে, তখন সে শুধু দেখে আমাদের ভাবনা কী সিগন্যাল পাঠাচ্ছে। আমাদের ব্রেইন শুধু কিওয়ার্ড নিয়ে কাজ করে। খুব সাবধানে সেগুলো বাছাই করবেন। Like attracts like. কয়েকটা বাস্তব উদাহরণ দেই। সাইয়া দিল মে আনা রে ……….

কাজের পরিবেশ নিজেই সৃষ্টি করা। হুমায়ূন আহমেদ আর সুনীল গঙ্গোপাধ্যায়ের উদাহরণ। আমার দরিদ্র বন্ধুর গল্প।

২টা ছোটো জিনিস ধরতে ২ হাত লাগে। ১টা বড় জিনিস ধরতেও ২ হাত লাগে। ছোটো সুযোগগুলোর মায়া ছাড়তে না পারলে, বড় সুযোগ ফসকে যাবে। আমার নিজের গল্প। পাখিদের মতো করে বাঁচুন। Leave to live.

একটা কাজ করার সময় গাড়ির হেডলাইট থিওরি ফলো করুন। পুরো বিষয়ের আগের কথা আর পরের কথা, এসবকিছু নিয়ে ভাবলে মনোযোগ বিক্ষিপ্ত হতে বাধ্য। বেশিরভাগ লোকই সামনের কাজগুলোকে কঠিন মনে হয় বলে যেটা ভাবা সহজ এবং সামনের কাজগুলো না করতে উৎসাহিত করে সেটা নিয়েই বেশি ভাবতে পছন্দ করে।

কেউ কথা রাখেনি (ভিডিও ক্লিপ)

খুব ভালো কিছু করতে যে খুব বেশি সময় নিয়ে করতে হয়, তা কিন্তু নয়। সুন্দর কিছু করতে পরিশ্রম কিংবা বুদ্ধিমত্তার চাইতেও আবেগটাই বেশি দরকার। কম সময়ে অনেক কিছু করতে জানাটা মস্তো বড়ো একটা আর্ট। …… কেউ কথা রাখেনি। You fill up my senses. কুমার সানুর ২৮। দস্তয়ভস্কির গল্প। …….. অলস হোন। বিল গেটসের নীতি।

একটা কথা খুব সত্য৷ এ্যাকাডেমিক্যালি কেউ ভালো স্টুডেন্ট হওয়া মানেই কিন্তু তার ক্যারিয়ার ভালো হবেই, এমনটা নাও হতে পারে৷ ভালো স্টুডেন্টরা অনেকসময়ই আপনাকে সহজ টার্গেট ভাবে। তাদের এই দুর্বলতাকে কাজে লাগান। শেষ হাসিটা হাসার চেষ্টা করুন৷ মাঝের কিছুটা সময় না হয় কাটুক কান্নায়, অবহেলায়, তাচ্ছিল্যে৷

Stop complaining the world is not fair. Yes, it’s not fair. And, this unfair world is older than you and has charmed many people much better than you.

কোনো কাজ করার সবচেয়ে কঠিন ধাপ ২টিঃ

আপনি আসলে কী করতে চান, কীভাবে করতে চান, কেনো করতে চান সেটা ঠিক করা।

কাজটা সত্যি সত্যি শুরু করা। কোনো কাজ শুরু করার সবচেয়ে সহজ টেকনিক হল, কাজটা সত্যিই শুরু করে দেয়া।

সাফল্যের জন্যে আত্মবিশ্বাস জরুরী, নাকি আত্মবিশ্বাসের জন্যে সাফল্য জরুরী? আমাকে দিয়ে হবে না, আর পারছি না, I quit! শাহরুখ খানের গল্প।

“It always seems impossible until it’s done.” The difficulty level of most of the competitive exams is overrated. — Why? সিভিল সার্ভিস পরীক্ষায় যারা প্রথম হয় ওরা মানুষ তো? এইসব ভাবতাম। ………. আপনার বিসিএস হবে না বিসিএস হবে না এরকম ভাববেন না। আপনার প্রার্থনা কবুল হয়ে যেতে পারে।

Your passion pays!! Books, movies, music & of course Facebook!! No matter, whatever it is!! Basically, you were what you loved, you’re what you love, you’ll be what you’ll love!!

If you are not thinking about your dream, you are not thinking at all.

বিল গেটসের কাছে চাল-ডালের ব্যবসার আইডিয়া চেয়ে কী লাভ? কৌশলী হোন।

সাফল্যকে কখনোই ডিজার্ভ করা যায় না, সাফল্যকে আর্ন করতে হয়। আপনি সফল হওয়ার পর মনেমনে যেভাবে ভাবেন, এটা আপনার অর্জন, ঠিক একইভাবে আপনি ব্যর্থ হওয়ার পর অন্যরা মনেমনে ভাবে, এটা আপনার প্রাপ্তি।

লোকজন যেটা পারে না, কিংবা যেটাতে অভ্যস্ত নয়, ওরা ধরেই নেয়, আপনিও সেটা পারবেন না। কিছু কিছু ভাইরাস আছে, যারা কখনোই কারোর প্রশংসা করতে কিংবা সহ্য করতে পারে না। তাদের কোনো কথায়ই নিজেকে প্রভাবিত হতে দেবেন না। আপনার ঠিক কাজের প্রশংসা করতে পারে না যে, আপনার ভুল কাজের নিন্দা করার কোনো অধিকার তার নেই। নিন্দুকেরে ঘৃণা করি আমি সবার চেয়ে বেশি। তাদেরকে আপনার জীবন থেকে ছুঁড়ে ফেলে দিন। শাসন করা তারেই সাজে…. Kind words are healthier than a bowl of chicken soup. অদ্ভুত কুকুরের গল্প।

ছোটোবেলায় ভালো স্টুডেন্ট হিসেবে সবার কাছে পরিচিত হয়ে যাওয়াটা একটা বিশ্রী জিনিস, নিজেকে কিছুতেই আর ছোটো ভাবা যায় না। অন্যরা আমাকে গাধা ভাবছে, এটা মেনে নেয়ার অনভ্যস্ততা খুব কষ্টের! Sometimes it’s your bad luck! People want to see you as they want, not as you want to see yourself. Still, live in your own life. Don’t listen to others, listen to your heart.

Don’t be serious, be sincere. সবাই তো আর সবকিছু পারে না৷ এটা মেনে নিন। আপনি কোন কাজটা সবচেয়ে ভালো পারেন, সেটা বের করুন।

Stop overthinking. “If you’re going through hell, keep going.” Que sera sera — Whatever was, was; whatever is, is; whatever will be, will be. যা হবার তা হবেই।

Life didn’t come to us with a user-manual. So, it’s our right to use and to abuse it! Sometimes, failures are just too good! To fail successfully is an art.

Deciding what you really want matters. Our problem is, we don’t know what we want. It took me almost 2 decades to decide what I really want. When I’d decided finally, it took me only a few months to get what I really want.

Don’t only work hard, also work smartly.

Only your results are rewarded, not your efforts. This is the way the world accepts or rejects you.

What is SUCCESS?? It’s not the opposite of failure as popularly believed, it’s just living without sighs. It’s just dancing in the manner you want and making people think you dance well even if you don’t. It’s making your style others’ favourite brand even if it’s foolish. It’s sometimes making people laugh listening to your even worst jokes. It’s making others hear you even when you don’t speak. It’s taking the opportunity to tell others that meeting your previous millionth failure was essential, anyway. It’s making your failures worth-mentioning by you or by others. It’s living in your own way and let others live in their own ways.

আইবিএ ভর্তি পরীক্ষা আর বিসিএস পরীক্ষার

DOs & DON’Ts

বিসিএস এবং আইবিএ ভর্তি পরীক্ষার ডিফিকাল্টি লেভেল আমার কাছে কিছুটা overrated বলেই মনে হয়েছে৷ এগুলো কম্পিটিটিভ এক্জাম, এটা যতটা সত্য, রিয়েল কম্পিটিশনে আসার মতো ক্যান্ডিডেট খুব বেশি সাধারণতঃ থাকেনা, এটা আরো বেশি সত্য৷ বেশিরভাগ মানুষই এই ২টা এক্সাম নিয়ে ভয় দেখাতেই বেশি পছন্দ করেন। যা জানেন, তা বলেন; যা জানেন না, তাও বলেন। ২টা ফ্যাক্ট শেয়ার করি।

এই এক্সামগুলোতে ৫০% ক্যান্ডিডেট যায় জাস্ট ঘুরতে কোনো কারণ ছাড়াই, অনেকটা গেট-টুগেদার করতে। (মজার ব্যাপার হলো, এদের কেউকেউ সফলও হয়ে যায়! ‘এলাম, দেখলাম, জয় করলাম’ টাইপের আরকি! ওদের সাফল্যে কষ্ট পেয়ে লাভ নাই।)

রিয়েল কম্পিটিটিশনে আসার মতো ক্যান্ডিডেট থাকে মাত্র ৭% এর মতো।

এর মানে, আপনার কম্পিটিটর আপনি যতটা ভাবছেন, তত বেশি না। বিসিএস আর আইবিএ ভর্তি পরীক্ষার কোনো সুনির্দিষ্ট সিলেবাস নেই, তাই এই ২টা পরীক্ষায় ১০০% প্রস্তুতি নেয়া কারোর পক্ষেই সম্ভব নয়। মাথায় রাখুন, শতভাগ শিখেছি ভেবে তার ষাটভাগ ভুলে গিয়ে বাকী চল্লিশভাগকে ঠিকমতো কাজে লাগানোই আর্ট৷ এই ২টা পরীক্ষায় ভালো করার জন্যে কী কী পড়বেন, সেটা জানার চাইতে অনেকবেশি গুরুত্বপূর্ণ হল, কী কী বাদ দিয়ে পড়বেন, সেটা ঠিক করা।

আমি পরের স্লাইডগুলোতে এ সম্পর্কে বলার চেষ্টা করেছি। এই গাইডলাইনটা নিজের মত করে কাজে লাগাবেন। যতটুকু দরকার, ততটুকু নেবেন, বাকিটা ছুঁড়ে ফেলে দেবেন।

By the way, he is joining the IPS! (ভিডিও ক্লিপ)