কিছু অর্থহীন প্রশ্ন

ব্যাপারটা সামলানো খুব কঠিন। অনেক দিন ধরেই তুমি এটা নিয়ে কষ্ট পাচ্ছ। এটা নিয়ে ভেবে ভেবে প্রতিদিনই তোমার মন খারাপ হয়, প্রতিদিনই তুমি একটু একটু করে মরে যাচ্ছ। সব জেনেবুঝেও তুমি এখান থেকে বেরোতে পারছ না।

তুমি খুব ভালো করেই বুঝতে পারছ, যথেষ্ট হয়েছে, আর নয়! সব কিছুকে পেছনে ফেলে সামনের দিকে তাকাবার এখন‌ই সময়। এনাফ ইজ এনাফ!

তুমি জানো, তোমার এর চাইতে ভালো কিছু পাবার কথা। এতটা অহেতুক কিছু নিয়ে দুঃখ পাবার কিংবা বেঁচে থাকবার জন্য তোমার জন্ম হয়নি। অনেক ভালো কিছুই অপেক্ষা করছে তোমার জন্য, যদি তুমি এখান থেকে সরতে পারো। সবচাইতে বড়ো কথা, যে মানুষটার সাথে বাঁচবে বলে তুমি একদিন স্বপ্ন দেখেছিলে, সেই মানুষটাই তো বদলে গেছে! তোমার চোখের সামনে আজ অন্য এক মানুষ দাঁড়িয়ে আছে। মানুষটা আজ আর নেই, তোমার নিজের সেই মানুষ আজ মৃত।

তবু খুব চেষ্টা করেও তুমি কিছুই করতে পারছ না। ভালোবাসা কি তবে এতটাই অন্ধ করে দেয়? নিজের ধ্বংস অনিবার্য জেনেও আবেগের কাছে এমন অসহায় আত্মাহুতি! এ কেমন পরিণতি! ভালোবেসেছিলে বলেই তো এমন শাস্তি কপালে জুটল! ভালোবাসা কি তবে এরকমই হয়?

যুদ্ধ চলছে। প্রতিমুহূর্তে। এ যুদ্ধটা যুক্তি ও আবেগের মধ্যে। যুদ্ধে ওদের কেউ এক ইঞ্চিও ছাড় দিচ্ছে না। মৃত্যু নিশ্চিত জেনেও তুমি এখান থেকে বেরোতে পারছ না। কী যেন তোমাকে ঠায় আটকে রেখেছে! কে আটকে রেখেছে? সে? না না, সে তো নেই-ই! আচ্ছা, সে কি ছিল কখনও? মনে তো হয় না! তবে তুমি অদৃশ্য কীসের মধ্যে আটকে গেছ, যেখান থেকে আর বেরোতেই পারছ না? এইসব অর্থহীন প্রশ্নই আজ তোমার সমগ্র অস্তিত্ব!