মাঝপথে ফেলে যাবার পর

আমাকে শেষ করে দেবার জন্য শুকরিয়া জানাই; আমার সব অপেক্ষাকে বুড়ো আঙুল দেখিয়ে মাঝপথে অমন করে ফেলে রেখে যেতেও তো অনেক শক্তির প্রয়োজন হয়!
আমাকে ফাঁসির দড়িতে ঝুলিয়ে দিয়ে নিচ থেকে চেয়ারটা ধাক্কা দিয়ে সরিয়ে দেবার জন্য ধন্যবাদ; অতটা সাহস অনেকেই করতে পারে না বলে জোর করে হলেও হাসিমুখে বেঁচে থাকে! আমিও পারিনি সেই সাহস করতে। সেদিন তুমি ধাক্কা না দিলে আমি ওই ভুলের মধ্যেই থেকে যেতাম যে এ কাজটা কাউকে দিয়েই কখনও হতো না। আমার ভুলটা ভেঙে দেবার জন্য অনেক অনেক ধন্যবাদ!




আমার কাছে সত্য গোপন করার জন্য, সত্যগুলোকে মিথ্যের রঙের মধ্যে চুবিয়ে আমার সামনে সুন্দর করে উপস্থাপনের জন্য কৃতজ্ঞতা।
আমার অশ্রুগুলোকে কবিতার নাম দিয়ে দিয়ে মানুষের কাছে বেচে দেবার জন্য, সারাটা জীবন শুধু নিজের স্বার্থসিদ্ধির জন্য কাজ-করে-যাওয়া তোমার জন্য রইল অনেক অনেক দোয়া।
আমাকে ভালোবাসার নাটকে বিশ্বাস করিয়ে, অভ্যস্ত করিয়ে নিজের আসল চেহারা দেখিয়ে আমার চোখ উপড়ে ফেলার জন্য অনেকগুলো হাততালি।
আমাকে ফেলে চলে যাবার জন্য, আমাকে রুমের বাইরে সাপ-খোপের মধ্যে দাঁড় করিয়ে রাখার জন্য, অন্ধকার ভয় পাই বলে অন্ধকার ঘরেই তালাবন্ধ করে রাখার জন্য তোমাকে জানাই অনেক শুভকামনা।
একলা যুদ্ধে যাবার প্রস্তুতি ও রণক্ষেত্রের কৌশলগুলো শিখিয়ে দেবার জন্য, হিংস্রতা দিয়ে শত্রুকে দমন করতে পারা শেখানোর জন্য তোমার কপালে এক-শো আটটি চুমু।
আমাকে দেখেও না দেখার জন্য, আমাকে রক্তাক্ত করার জন্য, দুনিয়াবি গালিচায় চড়িয়ে জাহান্নাম ঘুরিয়ে আনার জন্য, মাথায় তুলে আছাড় মারার উদ্দেশ্যে এটা-সেটা বলে মাথায় চড়ানোর জন্য অনেক আন্তরিক ভালোবাসা।




আমায় তুমি শেষমেশ মানুষ করেই ছাড়লে আস্ত একটা অমানুষ বানিয়ে!