প্রেমে পড়ে যাওয়া

 প্রেমে পড়ে যাওয়া দারুণ একটা ব্যাপার! সত্যিকারের ভালোবাসার চেয়ে চমৎকার উপহার মানুষের জীবনে আর একটাও নেই। প্রেমে যদি পড়ো, তবে তা নিয়ে কখনও কাউকে খারাপ কিছু বলতে দিয়ো না। ওরকম কিছু শুনলে তোমার মনটা বিষণ্ণ হয়ে যাবে, তবে যে বলবে, তার কিছুই হবে না। তোমার সুখের দায়িত্ব এক তোমারই।
  
 প্রেম দামি জিনিস, এটা নিয়ে বেশি গল্প করতে হয় না। যা অনুভব করতে হয়, তা নিয়ে বেশি বলা যায় না। বলো যদি, তবে যাকে বলবে, তার কাছে তোমার প্রেম সস্তা হয়ে যেতে পারে; এবং প্রায় সময়ই হয়ে যায়। মানুষ অন্যের প্রেম নিয়ে তামাশা দেখতে ও করতে পছন্দ করে।
 কিছু ভালোবাসা মানুষকে স্বার্থপর করে দেয়। আমি যা বলব, তা-ই ঠিক! আমি যা ভাবব, তাকে তা মানতে হবে! আমার মতো করেই তাকে চলতে হবে! আমার ভাবনা, আমার মতামত, আমার চাহিদা এসব নিয়ে ভাবাই তার একমাত্র কাজ! সারাক্ষণই আমার খোঁজখবর রাখাই তার দায়িত্ব! আমি যা বলব, সে তা-ই করবে, কেননা আমি তাকে ভালোবাসি। প্রেমে পড়লে এরকম নানান বিশ্বাস ও চিন্তা কারও কারও মাথায় এসে যায়। হ্যাঁ, এ-ও একধরনের প্রেম। বড়ো কুৎসিত দেখতে এ প্রেম!
  
 কিছু ভালোবাসা নিজেকে বিকশিত করে। নিজের ভেতরের ভালো যা-কিছু, তার সবই বাইরে নিয়ে আসে। ভালোবাসার মানুষটার মধ্যে সুন্দর যা আছে, তা নিয়ে ভাবতে ও বলতে শেখায়। মানুষটার ভালো ভালো দিকগুলির স্বীকৃতি দেবার ইচ্ছেটা জাগে। নিজের প্রতি ও তার প্রতি সম্মান বাড়ে, সহানুভূতি বাড়ে। এমন প্রেমে মনের শক্তি বেড়ে যায়, সাহস বেড়ে যায়, জীবনে ভালো কিছু করার ইচ্ছে বেড়ে যায়। নিজের মধ্যে লুকিয়ে ছিল যেসমস্ত গুণ, সেগুলি একটা একটা করে বেরিয়ে আসে।
 প্রেমে পড়লে অস্থির লাগে, তবে সব অস্থিরতাই প্রেম নয়। কিছু অস্থিরতার উৎস কেবলই কাম। কোনটা প্রেম ও কাম, কোনটা কামের প্রেম, কোনটা প্রেমের কাম, কোনটা শুধুই কাম, কোনটা শুধুই প্রেম, এসব মানুষ মুখে স্বীকার করুক না করুক, মনে মনে ঠিকই জানে।
  
 মানুষ যাকে ভালোবাসে, তাকে সুন্দর দেখে। তাকে সুন্দর দেখে বলেই নিজেকেও সে সুন্দর দেখে। যে প্রেম নিজেকে সুন্দর করে দেখায় না, সে প্রেমে নিজের ক্ষতি অনিবার্য। এ কারণেই প্রকৃত প্রেম মানুষকে কৃতজ্ঞ হতে শেখায়।
  
 কাউকে সত্যিই ভালোবাসলে তাকে ভালোবাসার কথাটা বলা যায়। এতে পাপ নেই। কেউ কেউ লজ্জায় ভালোবাসার কথা জানাতে পারে না। তার মানে এ নয় যে, সে ভালোবাসে না। মেয়েদের অনুভব করার ক্ষমতা খুব প্রখর। ওরা কীভাবে যেন ছেলেদের ভালোবাসাটা টের পায়, কিন্তু মুখে কিছু বলে না। মুখে কিছু বলে না মানে এ নয় যে, ওরা ভালোবাসার কথা শুনতেও চায় না। বেশিরভাগ মেয়েই প্রেমের প্রস্তাব পেতে পছন্দ করে।
  
 কাউকে ভালোবাসার বিনিময়ে তার ভালোবাসা না পেলেও ভালোবাসা বাড়ে কমে না, একই থেকে যায়। অনুভূতির সততাই ভালোবাসাকে বাঁচিয়ে রাখে। পরিস্থিতি বা বাস্তবতার চাপে পড়ে মানুষের মুখ হয়তো বন্ধ হয়ে যায়, কিন্তু মন ঠিকই ভালোবাসার মানুষকে যত্নে রেখে দেয়। দূরত্ব, সংঘাত, ভুল বোঝাবুঝি, বিচ্ছেদ এসবের কিছুই ভালোবাসাকে ভোলাতে পারে না। ভালোবাসায় নীরবতা আর ভালোবাসার অনুপস্থিতি কখনওই এক নয়।
 ভালোবাসায় কক্ষনো তাড়াহুড়ো করতে নেই। যা আমার, তা থেকে যাবে। যা অন্যের, তা চলে যাবে। জীবনের জন্য যা প্রয়োজন, কোনও-না-কোনও উপায়ে জীবন তা জোগাড় করে নেবেই, তা নিয়ে উদ্‌বিগ্ন হবার কিছু নেই। যদি এমন হয়, তোমার ভালোবাসা পবিত্র হলেও তোমার ভালোবাসার মানুষটা নোংরা, তবে দেখবে, তোমার জীবনে শেষমেশ যা থেকে যাবে, তা হচ্ছে শুধুই ভালোবাসা, ভালোবাসার মানুষটা জীবন থেকে হারিয়ে যাবে। যা-কিছু ভালো, কোনও একটা অজুহাতে জীবনে তা থেকেই যায়। এমনও হতে পারে, কেউ তোমার জীবন থেকে চলে যাবার মানে, বড়ো কোনও বিপদ থেকে তুমি বেঁচে গেলে!
  
 যা লিখলাম, তা বুঝেছ, আশা করছি। যদি না বুঝে থাকো, তবে একটু অপেক্ষা করো। জীবনে ভালোবাসা না এলে ভালোবাসা নিয়ে পড়া তো দূরস্থ, শুনতেও ক্লান্ত লাগে! তবে তোমার জীবনে যা-ই ঘটুক না কেন, একটা সহজ নীতি মেনে চললে ভালো থাকবে: তোমার ভালোবাসা কোনোভাবেই আরেকজনের ফাজলামো করার জিনিস না।