যারা ঘৃণা করে

 যদি আপনি কাউকে ভালোবাসেন, তবে সে যা ভালোবাসে, তা মেনে নিতে আপনাকে জানতে হবে। কেউ আপনাকে ভালোবাসলে তাকেও একই কাজটা করতে হবে।
  
 যদি আমাকে আপনার প্রয়োজন হয়, তবে আমার সেসমস্ত প্রয়োজনকে আপনার মেনে নিতে হবে, যেগুলি আপনার আদৌ কোনও প্রয়োজন নেই। আমার কোনও একটা কাজ দেখে আপনার বিরক্ত লাগতেই পারে! তবে বিরক্তি প্রকাশ করার সময় মাথায় রাখবেন, আমাকে আপনার প্রয়োজন, আপনাকে আমার প্রয়োজন নেই। আপনাকে আমার প্রয়োজন হলে আমার বেলাতেও একই নিয়ম।
  
 আপনি যার পছন্দ নিয়ে পরোয়া করেন না, সে-ও আপনার পছন্দ নিয়ে পরোয়া করবে না, এটাই স্বাভাবিক। বিশেষ করে, যদি এমন হয়, তাকে আপনার দরকার, তার কাছাকাছি থাকলে আপনার লাভ আছে, তবে তার কোনও কিছু পছন্দ হোক বা না হোক, সে ব্যাপারে আপনাকে হয় ভালো কিছু বলতে হবে, নতুবা মুখ বন্ধ রাখতে হবে। আপনার মুখ খোলাটা আপনাকে তার কাছ থেকে দূরে সরিয়ে রাখবে।
  
 আমি আমার বাসায় লুঙ্গি পরে থাকব, না কি প্যান্ট পরে থাকব, সেটা ঠিক করে দেওয়ার আপনি কেউ নন। বলতে পারেন, বাসার দরজা খোলা, ঢুকেই যখন পড়েছি, কিছু একটা তো বলতেই হবে! হ্যাঁ, বলুন না! লোকের বাসায় নিজের ইচ্ছেয় ঢোকার পর যা বললে গলাধাক্কা খেতে হয়, যদি তা-ই বলতে মনটা আনচান করে, তবে আপনাকে নিয়ে কিছু বলার রুচি আমার নেই। গলাধাক্কা খেতে তেমন জ্ঞানী হওয়া লাগে না, বেআক্কেল হলেই চলে! বাই দ্য ওয়ে, দরজা খোলা দেখলেই ঢুকে পড়ে যারা, ভেতরে ঢোকার পর ভালো না লাগলে ওই একই দরজা দিয়ে স্বেচ্ছায় বেরও হয়ে যাওয়া যায় কিন্তু! গলাধাক্কা খাওয়ার চাইতে সেটা করলেই বরং ভালো।
  
 কারও কাজ দেখে তাকে নিয়ে বলে যারা, ওদের বলে নিন্দুক।
 কারও কাজ দেখে কাজ নিয়েই বলে যারা, ওদের বলে সমালোচক।
 নিন্দা করতে ঘিলু লাগে না, সমালোচনা করতে লাগে। এখন এরকম একটা ঘিলুহীন জন্তুর জন্য 'নিন্দুকেরে বাসি আমি সবার চেয়ে ভালো' মাথায় এনে ভালোবাসায় নাচানাচি করবেন কি না আপনার ব্যাপার!
  
 আপনার হাতে আমাকে ঘৃণা করার জন্য অনেক সময় থাকতে পারে, কিন্তু আমার হাতে আপনার ঘৃণা সহ্য করার জন্য একমিনিটও নেই। আপনি আমাকে ঘৃণা করতে শিখেছেন, ভালো কথা। আপনাকে ভালোবাসলে কিংবা ভালোবাসার অভিনয় করলে আমি টাকা পাই না, এটাও মাথায় রাখতে শিখে আমার ধারেকাছে ঘেঁষবেন।
  
 যারা আপনাকে ঘৃণা করে, আপনি ভালো কাজ করলেও তারা ঘৃণা করবে, খারাপ কাজ করলেও তারা ঘৃণা করবে। হেটারদের কোনও গ্রামার নেই, হেটারদের কোনও লজ্জা নেই, হেটারদের তেমন কোনও অর্জনও নেই। হেটারদের একমাত্র যা আছে, তা হলো, আপনাকে ঘৃণা করার অফুরন্ত সময়! আপনি যাকে চেনেন পর্যন্ত না, তার পেশা, সে আপনার হেটার! মজার ব্যাপার, প্রায়ই দেখবেন, সে-ও আসলে আপনাকে চেনে না। না চিনেই আপনার পেছনে পড়ে থাকে! হাতে করার মতো তেমন কাজ না থাকলে যা হয় আর কি!
  
 প্রায়ই দেখবেন, যারা আপনার পেছনে লাগে, আপনি তাদের পেছনে লাগেন না বলে তারা ভাবে, আপনি দুর্বল। হায়, তারা যদি জানত, আপনার কাছে যার দাম আপনার জুতোর চাইতেও কম, তার পেছনে লাগার সময় কিংবা রুচি আপনার হবে না, এটাই তো স্বাভাবিক! বাঘের পেছনে ইঁদুরের দলই লাগে! কীভাবে বুঝলাম? যখন কারও পেছনে কয়েক-শো কিংবা তারও বেশি লোকজন লাগে, তখন, যদিও পেছনে লাগে যারা, তারা নিজেদের বাঘ ও যার পেছনে লাগে, তাকে ইঁদুর ভাবে, তবু প্রকৃত ঘটনা আসলে উলটো। ইঁদুরের পেছনে বাঘকে লাগতে হয় না, বাঘ একটা হুংকার দিলেই ইঁদুরের ধরাশায়ী হয়ে যাওয়ার কথা! যে পেছনে লাগে, সে হয় ইঁদুর, নয় কুকুর!
  
 এ ধরনের ফালতু লোকজনের ক্ষেত্রে আপনার শুধু এই একটা নীতিই থাকুক: No why! Just accept or get lost!