যখন কেউ বদলে যায়

 যদি কেউ তোমাকে আর ফোন না করে, এর কারণ, সে ব্যস্ত, এমন না-ও হতে পারে। হয়তো তোমাকে ফোন করতে তার আর ইচ্ছে করে না।
  
 যদি সে তোমার সঙ্গে দেখা করতে আর না চায়, তার অর্থটা ব্যস্ততা না হয়ে অনিচ্ছাও হতে পারে। তোমাকে দেখতে তার আর ইচ্ছেই করে না।
  
 সে যদি তোমার সঙ্গে খুব বাজে আচরণ করে, তার মানে, তার আজ মুড অফ, এমনটা না হয়ে এ-ও হতে পারে, সে তোমাকে আর কেয়ারই করে না।
  
 যদি সে তোমাকে যেতে দেয়, তবে সবসময় ধরে নিয়ো না যে, পরিস্থিতি তাকে ওরকম করতে বাধ্য করছে। হয়তো সে তোমার সঙ্গে থাকতে আর চায় না বলেই ওরকম একটা পরিস্থিতি সে নিজেই তৈরি করেছে। যে কিনা তোমার জন্য পরিস্থিতির মুখোমুখি দাঁড়িয়ে লড়াই করতে পারে না, তার সঙ্গেই তুমি থেকে যেতে চাইছ!?
  
 যখন সে তোমাকে বলে, 'আমার আরও সময় লাগবে, আমি এখনও পুরোপুরি তৈরি নই। তোমাকে আমি সত্যিই খুব ভালোবাসি, এ জীবনে এক তোমাকে ছাড়া আর কিছুই আমি চাই না। কিন্তু এখন নয়, তোমাকে গ্রহণ করতে আমার আরও একটু সময় লাগবে।', তখন ধরে নিয়ো, এরকম কথা বলতে তার তেমন কোনও আবেগ কিংবা অনুভূতি লাগে না, তার ঠোঁটের ডগায় এমন কথাবার্তা সবসময় তৈরিই থাকে। বোকার মতন হাবিজাবি না ভেবে সত্যটা মেনে নিতে শেখো: সে তোমাকে জীবনে রাখতে চায় না, কিন্তু ঝুলিয়ে রাখতে চায়।
  
 তার ওরকম হেঁয়ালিপূর্ণ আচরণ ও কথাবার্তার উপর জোর করে যুক্তি-কারণ চাপিয়ে দেবার ফালতু অভ্যেস থেকে সরে আসো। অসংখ্য মিথ্যে সে তোমাকে খুব সহজেই বিশ্বাস করিয়ে ফেলতে পারে, কেননা তার মিথ্যেগুলি সত্যি হিসেবেই ধরে নেবার জন্য তুমি মনে মনে অপেক্ষা করে থাকো!
 আই মিন...সিরিয়াসলি!? এইসবের কোনও মানে হয়? অনেক হয়েছে, আর কত? দরকার হলে কোথাও লিখে রাখো, এই সম্পর্ক থেকে এক কষ্ট বাদে আর কিছুই পাবার নেই তোমার। সময় এলে মিলিয়ে নিয়ো!
  
 যখন কেউ তোমার সঙ্গে সত্যি সত্যি থেকে যেতে চায়, তখন সে অমন মিথ্যের ফুলঝুরি, খোঁড়া অজুহাত এবং অনর্থক জটিলতার সৃষ্টি না করে বরং থেকে যাবার রাস্তাগুলি নিয়েই ভাবে এবং কাজ করে। তুমি যদি অনুভব করো, কোথাও ভুল হচ্ছে, নিশ্চিত জেনো, সত্যিই কোথাও ভুল হচ্ছে! অনুভব কখনও ভুল বলে না।
  
 তার প্রতি অমন বোকার মতন আন্তরিক থাকা বাদ দাও। তার প্রতিটি ভুল আচরণ ও কথার মধ্যে যুক্তি খোঁজা বাদ দাও। নিজেকে নিয়ে ভাবো। নিজের পুরোটা কাউকে দিয়ে দেবার সত্যিই কোনও মানে নেই। দিয়ে যদি দাও, তবে সে চলে গেলে তখন তুমি কী নিয়ে বাঁচবে? মনে রেখো, মানুষ চলে যায়। কারণে যতটা চলে যায়, তার চাইতে বেশি চলে যায় অকারণেই!
  
 যে মানুষটা নিজেই জানে না, সে কী চায়, তেমন কোনও অথর্ব-অপদার্থকে সঙ্গে নিয়ে জীবন কাটানোর বৃথা স্বপ্ন থেকে এই মুহূর্তেই সরে আসো। কতদিন ধরে তার সঙ্গে আছ, তার সঙ্গে তোমার কী হয়েছে কী হয়নি, তোমাদের মধুর মধুর সব স্মৃতি...এইসবকে পেছনে ফেলে একদম চোখ বুজে সরে আসো। যে তোমার মূল্য‌ই বোঝে না, তার সঙ্গে থেকে যেতে চাইছ কেন? মনে রেখো, শান্তির কাছে ভালোবাসা খুব তুচ্ছ জিনিস।
  
 তোমার এমন কাউকেই দরকার, যে তোমাকে বোঝে, যে তোমাকে তোমার মতো করে গ্রহণ করে, যে তোমার দামটা সত্যিই দিতে জানে, যে তোমার জন্য পুরো পৃথিবীর বিরুদ্ধে গিয়ে যুদ্ধ করতে পারে। যে একদমই তোমার মনের মতন নয়, তার জন্য এমন অহেতুক কষ্ট পাওয়া বন্ধ করো। মনোযোগ অন্য দিকে সরাও, নিজেকে নানান কাজে ব্যস্ত করে রাখো।
  
 হাতে কাজ না থাকলে মানুষ বেশি বেশি প্রেম করে। তাই নিজেকে বিভিন্ন কাজে ব্যস্ত করে ফেলো। ব্যস্ত লোক তো খাওয়ারই সময় পায় না, ওসব প্রেম-ভালোবাসা নিয়ে ঝামেলা নেবার সময়টা তার কোথায়? নিজেকে সুযোগ দাও সুখী হবার। সুখী হবার অধিকার তোমার‌ও আছে। বিশ্বাস রেখো, পরের বার জীবনে এমন কেউই আসবে, যে তোমাকে ভালো রাখতে জানবে, যাকে ভালো রেখে তুমি নিজেও ভালো থাকবে।