ভালোবাসা নয়, শান্তি

 তুমি তোমার মতো থাকো, মানুষটাকে ঠিক তার মতো করেই থাকতে দাও। মানুষ বদলায় না, বদলানোর অভিনয় করে শুধু। জেনে রাখো, পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ ও বোঝাপড়া থাকলে তুমি ভিন্ন মানসিক গঠনের কারও সঙ্গে যে-কোনও ধরনের সম্পর্কই রাখতে পারবে। যে তোমার মতো করে ভাবেই না, তার সঙ্গেও খুব সহজে ও শান্তিতে অনেকদূর পাড়ি দেওয়া যায়। সত্যিই যায়, একটুও অসুবিধে হয় না।
  
 সত্যিকারের ভালোবাসা কখন পাওয়া যায়, জানো? যখন তুমি ঠিক তোমার মতো করে থেকে যাবার পরও কেউ তোমাকে ওরকম করেই গ্রহণ করতে পুরোপুরি সম্মত থাকে। যখন তোমাকে কারও মনের মতো করে গুছিয়ে নিজেকে উপস্থাপন করতে না হয়। যখন তোমাকে কারও মন জুগিয়ে চলতে গিয়ে অভিনয়ের আশ্রয় নিতে না হয়।
  
 তুমি যা নও, তা দেখিয়ে তুমি কোনোমতেই ভালোবাসার দেখা পাবে না। এবং, যদি শুরুতে অমন করো, পরে কষ্ট পাবেই পাবে। মানুষ হিসেবে তুমি যেমনই হও, সঙ্গী হিসেবে তুমি যেমনই হও, তেমনটাকেই মেনে নিয়ে যে সুখী থাকবে, তার সঙ্গে থাকতেই তুমি সবচাইতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করবে। ভালোবাসার জাদুটা এখানেই!
  
 ভালোবাসা সবার দরোজাতেই কড়া নাড়ে। হয় আমরা দরোজাটা খুলতে তৈরি থাকি না, কিংবা আমরা জীবনটাকে গোছাতে খুব ব্যস্ত থাকি; তাই আমরা সেই আওয়াজটা শুনতেই পাই না। তবে এরও দরকার আছে। ভালোবাসার চাইতে জীবন বড়ো।
  
 হ্যাঁ, এ কারণেই বেশিরভাগ ভালোবাসার গল্প শেষমেশ গল্পই থেকে যায়। জীবন সহজ কিছু নয়, আর ভালোবাসা তো আরও ভয়াবহ কঠিন জিনিস!
  
 প্রায় সময়ই আমরা ভুল মানুষকে আমাদের জীবনের জন্য ম্যাজিক হিসেবে ধরে নিই। অথচ পুরো ব্যাপারটাই ট্র্যাজেডিতেই শেষ হয়। এরকম খুব হরহামেশাই হয়। তখন জীবনটাকে আবারও সাজাতে হয়, কিচ্ছু করার নেই!
  
 তবে এই ধকলটা সামলে ওঠা সত্যিই খুব খুব কঠিন। তাই জীবনে ভালোবাসার আশায় না থেকে শান্তির খোঁজে থাকা অনেক ভালো। শান্তি দেয় যে মানুষটা, সে-ই আমাদের জন্য একদম সঠিক মানুষ। শান্তি নেবো, শান্তি দেবো...হয়তো ভালোবাসা পাবো না, তবু দিব্যি সুখে বাঁচব। বাঁচার জন্য ভালোবাসা জরুরি, আর শান্তি অপরিহার্য!