ভালোবাসার দু-দিক

 ভালোবাসার সবচাইতে ভালো দিকটা কী? সবচাইতে খারাপ দিকটাই-বা কী?
  
 ভালোবাসা তোমার পুরো পৃথিবীকেই বদলে দিতে পারে।
 ভালোবাসা তোমার পুরো পৃথিবীকেই ভেঙে ফেলতে পারে।
  
 ভালোবাসার সবচাইতে স্পষ্ট দিকটা হচ্ছে, এটা তোমার ভেতরটাকে একদম ওলটপালট করে দেবার ক্ষমতা রাখে। প্রেমে পড়লে দেখবে, এক তোমার ভালোবাসার মানুষ বাদে আর সব কিছুকেই অতি তুচ্ছ মনে হচ্ছে।
  
 কখনও কখনও, তুমি ভালোবাসায় এতটাই ডুবে যাবে, তুমি যা-কিছুই করো না কেন, তার সবই করবে তার কথা মাথায় রেখে। একদম সবই! তার খুশি ও ইচ্ছে অনুযায়ী তুমি তোমার অনেক পুরনো অভ্যেস বদলে ফেলবে, অনেক নতুন অভ্যেস তৈরি করবে। আয়নার সামনে দাঁড়িয়ে নিজেই নিজেকে আর চিনতে পারবে না। ভাববে, আমি...আমিই এসব করছি এখন!?
  
 সত্যি বলতে কী, ভালোবাসা উদ্ভট ও ভয়ের একটা ব্যাপার। যখন তুমি প্রেমে পড়ো, তখন অনেক কিছুই ত্যাগ করতে হয়, অনেক কিছুরই মায়া ছাড়তে হয়। হুট করেই বড়োসড়ো একটা লাফ দিতে হয়। এমনও হয়, তুমি কারও প্রেমে পড়ে এতটাই পাগল হয়ে যাও, তোমার সব কিছুই তার জন্য বিসর্জন দিতেও তুমি তৈরি থাকো!
  
 প্রেমে পড়লে মানুষের বুদ্ধিসুদ্ধি লোপ পায়, কাণ্ডজ্ঞান লোপ পায়, যুক্তিক্ষমতা লোপ পায়। ভালোবাসা বড়োই জটিল বিষয়, এর ব্যাখ্যা একেক জনের কাছে একেক রকমের। তবে যা-ই হোক, বিষয়টা অনেক দামি।
  
 খুব সম্ভবত, এই ভালোবাসা সবচাইতে আজব প্যারাডক্স। এই যে ভালোবাসা সব কিছুকে ভেঙে একেবারে চুরমার করে দেয়, তারও গ্রহণযোগ্য ব্যাখ্যা ও যুক্তি ভালোবাসা নিজেই দাঁড় করিয়ে ফেলে!