ভাবনাদেয়ালের পলেস্তারা (৫৫ৎ অংশ)

ভাবনা: তিনশো উনআশি

……………………………………………

May 26

অ্যাতো জ্যাম, কালো ধোঁয়া, ধুলো, বালি। কী নেই অন্যদিনের মতো? হরতালেও! হরতাল, এই অজুহাতে সরকারি গাড়ি চলে না। সরকারি ড্রাইভার, সুখী ড্রাইভার। তাই, তিন চাকায় চেপে অফিসে আসি। হিপোক্রিসিটাই ফ্যাশন হ’য়ে গেলো নাকি! যত্তোসব! বিরক্তিকর! একটা সত্যিকারের হরতাল চাই। পুরোনো চট্টগ্রামকে ফিরে পেতে চাই। হরতালে পরীক্ষা পেছোয়, দেশ পেছোয়। শুধু প্রিয় ছোটোবেলার শহরটা ছোটোবেলায় পেছোয় না আর।

May 29

ছোটো থাকতে পারছি না আর, বড়ো হ’য়ে যেতে হচ্ছে। দিন দিন। কতো বড়ো বড়ো মানুষ ফোন ক’রে কতো বড়ো বড়ো অন্যায় কথা বলে ওদের অন্যায় আবদার রাখতে পারি না ব’লে! এই ছোটো মানুষটাকে পর্যন্ত! অসভ্যভাবে। অথচ ওদেরকে বড়ো বানিয়েছি আমরাই! খুব কষ্ট! খুউব!

June 2

চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট বুদ্ধদেব বাবুর কোন লেখায় যেনো পড়েছিলাম, নিজের ফুলদানীতে যারা পৃথিবীর সব ফুলকে আঁটাতে চায়, তারা মুদি; কবি নয়। এ ক’দিন খেয়াল ক’রে দেখলাম, আমার মধ্যে মুদিভাবই প্রবল, কবিভাব নয়। পৃথিবীর সব সুন্দরীকেই আমার বড়ো আপন মনে হয়। ‘আমি যারে ভালোবাসি, সে যদি ভালোবাসিত, কী সুখ হতো।’ কার লেখা, মনে নেই। তবে আমার ক্ষেত্রে সুখ নয়, রীতিমতো কেলেঙ্কারী বেধে যেতো! পরস্ত্রী মাত্রেই সুন্দরী। প্রেমিকাও। তাই ব’লে কি…….? কী রহস্য! কী কুহক! ঈশ্বরের রহস্যপ্রিয়তাকে ধন্যবাদ। আপাতত। এই মুহূর্তের জন্য অন্তত।

June 3

সবাই আপনার উপকার করবেনই, এমন নয়। কিছু লোক আছেন, যারা আপনার কোনো ক্ষতি করছেন না, এটাই অনেক বড়ো উপকার। এমনকি ক্ষেত্রবিশেষে, উপকারীর উপকারের চাইতেও বড়ো। ওদেরকে বরং আরো বেশি খুশি রাখা প্রয়োজন। আনুকুল্য নিয়ে কাজ করার চাইতে ঝামেলা ছাড়া কাজ করতে পারাটা প্রায়ই বেশি জরুরী।

June 6

বাড়ছে সিগারেটের দাম। ভালো খবর। খুব ভালো।

যন্ত্রণার দাম বেশি হওয়াই ভালো। শুধু সিগারেট খাওয়ার জন্যেই যারা বেঁচে আছে, তারা আরেকটু বেশি দিনই বাঁচুক না হয়। সাথে অন্যেরাও। এইটুকু আশা। আশা ক’রতে দোষ কী? আশায় ট্যাক্স বাড়েনি। নেই-ই তো! বাড়বে কী!

প্রথমত আমি তোমাকে চাই…… এই চাওয়ায় এখন থেকে মাঝে মাঝে খুশি হ’য়ে উঠুক প্রেয়সীও।

June 7

দাম—

কমছে বাঁশের।

বাড়ছে গোলাপের।

কী বুঝলেন?

June 9

চাকরিতে, চাকরি নিয়ে সুখস্বপ্ন দেখার আগে এটা নিশ্চিত হ’য়ে/ক’রে নিন, আপনার বস্ আপনাকে নিয়ে দুঃস্বপ্ন দেখছেন না।

June 9

কাউকে বকা দিলে এতো মন খারাপ হয় কেনো আমার? বকা খেলেও অতটা হয় না। চড় দিয়ে এই ফালতু মানসিকতাকে দূর ক’রতে হবে। এতোদিন হয়ে গেলো চাকরিতে, অথচ এখনো পুরোপুরি অফিসার হ’য়ে উঠতে পারলাম না। আমি শিওর, যাদেরকে বকা দেই, ওদের মনও অতটা খারাপ হয় না আমার যতটা হয়। আমার বকা দেয়ার ইচ্ছের চাইতে ওদের বকা শোনার ইচ্ছেটা বোধ হয় আরো বেশি। কাউকে যদি কখনো এমনি এমনি বকা দিই, কী যে হয় মনের অবস্থাটা! সারাটা দিন মন খারাপ ক’রে থাকি। এমনও হয়, বকা শোনার পর কেউ কেউ খুব খুশি হ’য়ে ওঠে। ছোটোখাটো ভুলের জন্য একবার বকা খেয়ে ফেললে, ওরা ধ’রেই নেয়, ঠিক পরমুহূর্তেই বড়ো কোনো ভুল বকা খাওয়া ছাড়া ক’রে ফেলতে পারবে। ব্যাটারা এত্তো বুদ্ধি মাথায় নিয়ে ঘুমায় ক্যামনে? বুঝে-শুনে ব’কতে হবে এখন থেকে। মন খারাপ করাকরি বাদ দিতে হবে। মাঝে মাঝে ভাবি, এই পরিমাণ ঝাড়ি মারা শিখলাম কীভাবে? আমার অফিসাররা আমাকে যতটা ভয় পায়, ঠিক ততটাই সম্মান করে। সবসময়ই যেকোনো ঝড় থেকে ওদের আগলে রাখি। এই টেকনিকটা শিখেছি আমার কয়েকজন বসের কাছ থেকে। এই ছোট্টো মানুষটাকে কত কিছু মাথায় রেখে চলতে হচ্ছে! মাত্র এই কয়দিনে অনেক বদলে গেছি। আরো যাচ্ছি।

June 11

যে মেয়েরা বিসিএস পরীক্ষা দেয়, তাদের মধ্যে ৯৯%-ই সুন্দরী। বাকী ১% সিভিল সার্ভিসে জয়েন করে। বিসিএস-এ সুন্দরী কোটা চালু করা হোক। সবাইকেই কেনো পড়াশোনা ক’রতে হবে?

June 11

সবচে’ সাহসী ব্যক্তি কে?

.

.

.

.

যে তার জাতীয় পরিচয় পত্রের ছবি দিয়ে বিয়ের প্রস্তাব পাঠায়।

June 13

প্রতিদিন যতবার ‘শুয়োরের বাচ্চা’ সহ আরো অসংখ্য অশ্রাব্য গালাগালি করার লোভ সামলাতে হয়, ততবারই আমার পুরোদস্তুর ফর্মাল জেন্টলম্যান অ্যাপিয়ারেন্স এবং অ্যাটিচিউডের উপর রাগ ধ’রে যায়। গালি হজম করা এবং অন্যকে গালি দেয়ার লোভ হজম করা—দুই-ই সমান কষ্টের। জেন্টলম্যানরা সত্যিই অসহায় প্রজাতির জীব। যা-ই হোক, আমি বাইরে ভদ্রলোক হ’লেও ভেতরে ভেতরে ভালোরকমেরই বদমাইশ আছি।

June 15

If you’re already late in doing something, the only good excuse you can show why you’re late, is success. Excuses for late failure show only failure. Better to surrender early than to show excuses late. It shows your strength. Your excuses can attract only some others already looking for them. To fail successfully is an art. Every failure leading to success has its own certain time limit. Only success can validate your early mistakes. Late or early, only your result is rewarded, not your efforts.

June 20

Exam grade is a minor indicator of someone’s talent.

~ one of our faculties at IBA, DU

June 22

~ Engineering…. Teaching…. Business…. MBA…. Civil service…. Next? God knows!……. You are changing tracks too frequently! I despise your lack of respect to the disciplines you belong to. You are just pathetic, man! I do not like my job, but you see, still I have not changed my track. I boast of it!

~ Yes, I am, because I have that capability to show the luxury of not choosing to live the life I never dreamt of. Now senior, what’s your problem? Your incapability? Or, my capability? (I felt like asking, You did not change? Or, You just could not change?)

~ What do you want to mean, junior?

~ Respect & be respected. Live & let live.

June 23

অনেকেরই মেধা আছে, কিন্তু অনিয়মের ভিড়ে আর সাহসের অভাবে হারিয়ে যায় সেই মেধাটুকু।……. চলার পথ কখনোই মসৃণ হয় না। নিজেকেই তা বুদ্ধি দিয়ে অতিক্রম ক’রতে হয়। আমার কঠিন সময়গুলোতে আমার পরিবার সবসময়ই আমার পাশে ছিল।……. খারাপ পিচ তোমার খেলাকে নষ্ট ক’রতে পারবে না। সবকিছুই নির্ভর ক’রছে তোমার ওপর।

~ শচীন টেন্ডুলকার

এই জীবনে কঠিন পথগুলো পেরুনোর সময় এখনো পর্যন্ত সবচেয়ে বেশি অনুপ্রেরণা পেয়েছি যাঁদের পথ চলা দেখে, তাঁদের মধ্যে শচীন অন্যতম। আমার অভিজ্ঞতায় আমি দেখেছি, গ্রেটম্যানদের গ্রেটনেসকে অনেকটা ব্লাইন্ডলি রেসপেক্ট এবং ফলো ক’রতে না জানলে তাদের কাছাকাছি পৌঁছানো যায় না। আমি এই কাজটা করি এবং এই কাজটা করার সময় উনাদের ডার্ক সাইডগুলো নিয়ে মাথা ঘামিয়ে জীবনটা কাটিয়ে দেয়ার ভার সমালোচকদের ওপরে ছেড়ে দেই। স্রেফ সমালোচনা ক’রে জীবন কাটিয়ে দেয়া কত্তো সহজ! দায়ভারমুক্ত জীবনযাপন! আমি যদি ক্রিকেট পছন্দ নাও ক’রতাম, তবুও তাঁর টেন্ডুলকার হ’য়ে ওঠা এবং সবচে’ বড় কথা, টেন্ডুলকার হ’য়ে থাকা শেষ দিন অবধি—মানুষ হিসেবে, খেলোয়াড় হিসেবে; এই দুই ব্যাপারে আমার মুগ্ধতা কমতো না এতটুকুও। আমার মাথা নত ক’রে দাও হে তোমার চরণধূলির তলে। তোমায় ধন্যবাদ।

June 27

ইদানীং মাঝে মাঝে অনেক স্মার্টলি চিন্তাভাবনা ক’রেও বলদের মতো কাজ ক’রে ফেলি। খেয়াল ক’রে দেখলাম, চেহারাতেও একটা বলদ বলদ ফ্লেভার চলে আসছে আস্তে আস্তে। বলদের মতো কাজ ক’রে ফেলাটা ভয়ানক রকমের অস্বস্তিকর। সারাদিনে, এমনকি কয়েকদিনেও এই অস্বস্তি সহজে কাটে না। লোকজনকে বলদ ভাবা কমাতে হবে। জেনুইন বলদ সম্প্রদায়ভুক্তদেরকেও আর বলদ ভাবা যাবে না। প্রত্যেকেই বোধ হয়, কোনো না কোনোভাবে একটু-আধতু বলদ বলদ টাইপের। কেউ কেউ একটু বেশি বলদ, কেউ কেউ কম। সময়ে সময়ে সবাই-ই বলদ।

ভাবনা: তিনশো আশি

……………………………………………

June 30

Maa, Happy Birthday to You.

Thank you for what you are.

Thank you for what you are not.

Thank you for what I am.

Thank you for what I am not.

Thank you for making our home wonderful.

Thank you for being the lady behind my every success.

Thank you for your soothing smile to make me forget my day’s tiredness when I return home every evening.

Thank you for tolerating me, my brother, my father.

Thank you for making me feel at least one person on earth cares for me.

They say, your mom is next to God. I say, God is next to my mom. Thank you for being my God.

Who on earth could live if there were no one to die for? Thank you Maa being that one.

July 1

‘পুত্রদায়গ্রস্ত’ শব্দটা অভিধানেও চাই।

July 3

If you’re good at something, never do it for free.

(from The Dark Knight)

Payment comes in many forms. Favour, Appreciation, Good behaviour, Smile, Affection, Kind words, Empathy, Respect, Gratitude, even sometimes Beauty-both physical & inner. Make a good reason why an expert should give you time. Not always you can buy everything with money. Think, most of the rich people are too poor to buy the most expensive things on earth. Your own job buys most of the time you could spend with your family or just with yourself. Then why should you let others buy it for NOTHING? People who don’t know the art of buying, are nobody. Only nothing is what a ‘nobody’ deserves.

July 4

অসহায় চেহারায় সুন্দরী মেয়ে দেখতে কী যে দারুণ লাগে!

(ফিলিং দুষ্টুদুষ্টু)

July 4

বিসিএস ভাইভা দিয়ে অনেকেই ফোন করে। ভাইয়া, আমাকে অমুক অমুক টপিক থেকে কিছু জিজ্ঞেস করে নাই। আমাকে বোর্ডে রেখেছে মাত্র এত মিনিট। এতোদিন যা পড়লাম, সেগুলো থেকে ২০ পারসেন্টও জিজ্ঞেস করে নাই। ইত্যাদি ইত্যাদি।

আসলে ভাইভা এক্জামের কোনো প্যাটার্নই নাই। ভাইভার মার্কস্ ম্যাটার করে, এধরনের ভাইভা আমি দিয়েছি এপর্যন্ত ২ জায়গায়। আইবিএ ভাইভা আর বিসিএস ভাইভা। আইবিএ’র ভাইভা বোর্ডে ছিলাম ১৮-২০ মিনিট, বিসিএস-এ ৪-৫ মিনিট। কতক্ষণ ওখানে রাখলো, কী জিজ্ঞেস ক’রলো, কী কী পারলাম, কী কী পারলাম না, এগুলো অতটা মুখ্য নয় যতটা ভাবা হয়। অলস্ ওয়েল দ্যাট এন্ডস্ ওয়েল। আমার মনে হয়েছে, ভাইভা ব্যাপারটা যতটা অবজেকটিভ, তার চেয়ে অনেক বেশি সাবজেকটিভ। আমাদের অভিজ্ঞতা কী বলে? কাউকে কাউকে দেখলে কথা বলতেও হিসাব ক’রে বলতে হয়। আবার কাউকে কাউকে দেখলে কষে দুইটা থাপ্পড় মারতে ইচ্ছা করে। মারতে না পারলে কেমন যেনো অস্বস্তি লাগে। ভাইভাতে ভালো করার জন্যে প্রিপারেশন থেকে প্রিপেয়ার্ডনেসটাই বেশি জরুরি। প্র্যাক্টিস তো সবাই-ই করে, তবুও সেঞ্চুরিটা কিন্তু টেন্ডুলকারের ঝুলিতেই যায়। সেইদিনটা আপনার কিনা সেটা অনেকটাই আপনার ভাগ্য নির্ধারণ ক’রে দেয়। এলাম, দেখলাম, জিতলাম-টাইপের লোকজনও তো থাকে। আপনি কী জানেন তার চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ আমার ইমপ্রেশন কী হলো আপনার জানার সম্পর্কে। ইউ উইল নেভার গেট অ্যা সেকেন্ড চান্স টু মেক দ্য ফার্স্ট ইমপ্রেশন। কারো কারো অ্যাপিয়ারেন্স অ্যাটিচিউড দেখলে পদ্মা নদীর দৈর্ঘ্য জিজ্ঞেস ক’রতে ইচ্ছা করে, আবার কারো কারো কাছ থেকে পদ্মার বুকে নৌকায় ভাসতে ভাসতে চাঁদের আলো ছুঁয়ে দেখার গল্প শুনতে ইচ্ছে করে। কিংবা পদ্মাপাড়ে প্রেমিকার হাত ধ’রে হাঁটবার গল্প। অথবা অন্য কোনোকিছু, যা বলতে কিছু জানতে হয় না, অথচ সবকিছুই জানিয়ে দেয়া যায় খুব সহজে। যাঁরা ভাইভা বোর্ডে থাকেন, তাঁরা সত্যিই অনেক বেশি এক্সপার্ট। ওরা খুব ভালো বোঝে আপনি কী বলছেন, কী লুকাচ্ছেন। এ্যা ক্লেভার ম্যান নোউস্ হাউ টু চিট, এ্যান ইন্টিলিজেন্ট ম্যান নোউস্ হাউ টু মেক আদার্স লেট হিম চিট।

এখনো কিছুই বলার সময় আসেনি। রেজাল্ট বের হওয়া পর্যন্ত ধৈর্য্য ধরুন। এখুনি গেয়ে উঠবেন না যেনো, হ্যালো, এটা কি ২৪৪১১৩৯……. এই মিথ্যে কথার শহরে বেলা বোস আরো কিছুদিন নস্টালজিয়ায় থাকুক না! (থাকে না রে ভাই, জানি। তবুও……. ধন্য আশা কুহকিনী।)

আর ভালো কথা, কারো ইচ্ছে হ’লে ভাইভার প্রিপারেশন নিয়ে আমার ফেসবুক নোটটা প’ড়ে দেখতে পারেন। ‘স্বপ্নঘরের ওয়েটিং রুমে’।

দেখি, আপনাদের জন্যে ভাইভাতে ফ্রিকোয়েন্টলি জিজ্ঞেস করে এমন কিছু প্রশ্ন সাজেস্ট করা যায় কিনা। তৈরী করতে পারলে পোস্ট ক’রে দেবো।

July 11

দু’ধরনের পুরুষমানুষ ঠকে।

এক। যার সুন্দরী প্রেমিকা বিয়ে করে অন্য কোনো পুরুষকে।

দুই। যে অন্যের সুন্দরী প্রেমিকাকে বিয়ে করে না জেনেই।

আচ্ছা, কোনো সুন্দর ফুলই কি অনাঘ্রাত নয়?

July 12

কিছু কিছু লোক আছে যারা ভাল রোজগার করে ব’লে ওদের ধারণা জন্মে যায়, যেকোনো ব্যাপারে, এমনকি অন্যের ব্যক্তিগত ব্যাপার হ’লেও, অযাচিতভাবে মতামত দেয়ার পুরো অধিকার ওদের আছে, কিংবা হ’য়ে গেছে। ওরা প্রায়ই ভুলে যায়, কিংবা ভুলে যেতে ভালোবাসে, ওদের চেয়ে কম রোজগার করা অন্যেরা ওইটুকু নিয়েই বেশ আছে। কারো সামান্যটুকু হয়তোবা অন্য কারো কাছে অনেকটুকু। সবচে’ সুন্দর জিনিসটা কিনতে সবচে’ বেশি পয়সা দরকার, এমন তো নয়। লাইফস্টাইল ব্যাপারটাই তো ব্যক্তিগত অভ্যস্ততা কিংবা অনভ্যস্ততার ব্যাপার। কেউ কারোটা ঠিক ক’রে দিতে পারে না। যে যার মতো ক’রে মানিয়ে নেয়, ভালো থাকে। পয়সার গরম খুব গরম ব’লে ওদের চড়ও মারা যায় না। কখন আবার হাত-টাত পুড়ে যায়!

আমার খুব প্রিয় একটা গানের কথা ম’নে প’ড়ে গেলো। এমনিতেই।…… আমার স্বপন কিনতে পারে, এমন আমীর কই? / আমার জলছবিতে রঙ মিলাবে, এমন আবীর কই?

July 16

ভালো ছাত্ররা প্রতিভাবান কম হয়, এটা জানতাম। ইদানিং দেখছি, ভালো ছাত্ররা মেধাবীও কম হয়।

July 17

Many people will love you if you are successful. They will stop when you are not. They love success, not you.

DON’T TAKE THEM SERIOUSLY.

When you are not successful, few will believe your dreams. You are one of them who do.

Sometimes, YOU WILL BE THE ONLY ONE.

Very few people actually love you, and you can count them on your fingers. Hold on to them.

~~ Chetan Bhagat

কত বেশি সত্য ওপরের কথাগুলি!

July 18

One thing I do feel jealous of: Some people have enough time & energy to criticize others…….. It’s not that I don’t criticize; I simply can’t. I’m so busy improving myself, always. I wish I were improved enough like those people who sound to claim to have been that improved already. Often, criticizing is an art of hiding weakness.

ভাবনা: তিনশো একাশি

……………………………………………

July 20

আগে ভাবতাম, সবাই সুন্দরী নয়, কেউ কেউ সুন্দরী। এখন তো দেখছি, কেউ কেউ সুন্দরী নয়, সবাই-ই সুন্দরী!

July 20

যারা আপনার ভাল কাজের প্রশংসা করে না, শুধু খারাপ কাজের সমালোচনা করে, তারা আর যা-ই হোক, আপনার শুভাকাঙ্ক্ষী অন্তত নয়৷ বন্ধু তো নয়-ই৷ তারা আপনার পাশে থাকা না-থাকা, দুই-ই সমান৷ ওদের যত পাত্তা কম দেবেন, ততই ভালো থাকবেন৷ ওরকম দু’একটা ফালতু লোককে ছুঁড়ে ফেলে দিন৷ প্রশংসা ক’রতে বড়ো মন লাগে৷ যে কখনো প্রশংসিত হয়ইনি, সে আপনার প্রশংসা ক’রবে কীভাবে? এসব ভাইরাস থেকে দূরে থাকুন, সুস্থ থাকুন৷

July 22

বড়োদের সাথে চ’লতে হ’লে নিজের অবস্থানটাও বড়ো হ’তে হয়।

July 23

……. just seized 17 kilograms 146 goldbars at Chittagong Airport. One of my biggest achievement as a customs officer…… FEELING SO MUCH EXCITED!!

July 26

লেখকমাত্রেই পরস্ত্রীকাতর।

July 26

যদি ওভাবে ক’রে ফিরিয়ে না দিতাম, তবে কি এভাবে ক’রে ভালোবাসতে শিখতেন কখনো?

July 27

যারা যতো বেশি ফেসবুকে, তারা ততো বেশি নিঃসঙ্গ। বই-মুভি-মিউজিক-লেখালেখি এ সব-ই এককিত্বের এক-একটা সতীন ৷ কিছু কিছু লোক একা, তাই নিঃসঙ্গ। কিছু কিছু লোক একা নয়, তাই নিঃসঙ্গ।

July 28

যখন আপনি আপনার বসের সামনে আপনার কোনো কলিগকে সামনাসামনি বড় বড় কথা শোনান কিংবা আড়ালে গীবত করেন, তখন আপনি প্রায়ই ভুলে যান, আপনি যতই তাঁর আস্থাভাজন হোন না কেনো, শেষ পর্যন্ত আপনার বস বস-ই থাকবেন কিন্তু আপনার কলিগ আপনার কাছ থেকে দূরে স’রে যাবেন। এসব ক্ষেত্রে সাধারণত বুদ্ধিমান বস মনে মনে আপনার সম্পর্কে খুব একটা ভালো ধারণা পোষণ করেন না। এই ধরনের ছেলেমানুষি আপনার জন্য অভিনব হ’তে পারে, উনার জন্য নয়। উনি এতে অভ্যস্ত ব’লেই উনি বস। নিজে বড় হ’য়েও তো বড় হওয়া যায়, অন্যকে ছোট ক’রে বড় হয় দুর্বলচিত্তের মানুষেরা।

July 29

কোনো ব্যাপারে সিরিয়াস হওয়ার চেয়ে বরং সিনসিয়ার হওয়া অনেক বেশি কাজের। বেশি সিরিয়াস লোকজন দেখলেই আমার হাসি পায়। হোয়াই সো সিরিয়াস?! ওরা শুধু মুখে ব’লে এটা ক’রবো, সেটা ক’রবো, এটা ক’রতে হবে, সেটা ক’রতে হবে; আসলে ক’রতে পারে ঘোড়ার ডিম। বলে, হাতি মারবে, ঘোড়া মারবে; অথচ মশাও মারতে পারে না। আজাইরা ফালতু ভাব নেয়! সিরিয়াস লোকজন কথা বলে মুখে, সিনসিয়ার লোকজন কথা বলে কাজে।

August 2

সুচিত্রা সেন। একটা নামই শুধু? নাহ্! কী আশ্চর্যরকমের স্নিগ্ধ একটা অনুভূতিও! চাহনিতেই খুন হ’য়ে যাওয়া যায়

August 2

কিছু না পাওয়ার চেয়ে কষ্ট পাওয়াও তো ঢের ভাল ছিলো!

August 3

When can you understand people think you’re powerful?

……. when people take your politeness for greatness rather than weakness.

August 4

Another gold recovery at Chittagong Airport! We’ve just seized 53 goldbars weighing 530 tolas (around 6 kilograms)….. FEELING EXCITED!!

August 9

Watching Dil Se. Here rain comes instead of train. With it, a lady in black (ah! my colour), world’s maybe the shortest love story. Also…. Bla bla bla….. And, the story moves on and on….. In my life, train comes when I wait for it. Things I wait for, come. Ah! Anticipated grief in disguise! Always! That’s my life’s tragedy! Also, mine. Films leave promises & dreams too much, shattering all ours! Dear writer, Not fair! Not fair!

ভাবনা: তিনশো বিরাশি

……………………………………………

August 12

কিছু গোলাপ ঠিক গোলাপের মতো ফুটে থাকে……. হায়! অন্যের বাগানে।

August 15

কাল কক্সবাজার যাচ্ছি৷ পরশু মহেশখালি৷ ফ্যামিলি ট্যুর৷ বন্ধুরা কেউ আছেন ওখানটায়? আড্ডা হ’য়ে যেতে পারে, সাথে কফি৷ (কেউ কফি খাওয়াতে চাইলে আমি আবার ‘না’ ব’লতে পারি না৷)

August 16

জীবনটা কী সুন্দর!

ইনানিতে।

August 20

Showing excuses is of no use. If we can, we don’t have to show excuses. If we can’t, nobody will listen to excuses. Taking the responsibility for both our fortune and misfortune is the secret of confidence. We earn all our successes. We deserve all our failures.

August 24

একটু আগে দেখলাম, বসুন্ধরায় বাটার শোরুমে খুব কিউট নাদুসনুদুস এক পিচ্চি একতারা বাজিয়ে মাথা দুলিয়ে দুলিয়ে গান গাইছে…… ইটস্ মাই লাইফ….. গাল টেনে দিলাম। লাতুপুতু পিচ্চি!!

মিক্সড্ কালচার কা সাইড ইফেক্ট!

মজা পাইলাম। হিহি…….

August 25

আমি মন থেকে যা কিছু চাই, তা কিছু আমার কাছে দুনিয়ার সমস্ত চাওয়ার চাইতেও বড়ো৷ পথের চাইতে অন্য-পথ নিয়ে খেলতে আমি বরাবরই শিহরণ বোধ ক’রেছি৷ ওটাও তো একটা পথ৷ আর দশজন কোনোকিছুকে ভুল ব’ললেই সেটা ভুল হ’য়ে যায় না৷ এমনও তো কিছু ভুল থাকে যেগুলো ক’রতে না পারার আফসোসেই জীবন কেটে যায়৷ স্রেফ কম্প্রোমাইজ ক’রেই জীবনটা কাটিয়ে দিলে বাঁচবোই বা কখন? মৃত্যুর আগেই যে ক’রে হোক একটু হ’লেও বাঁচতে হবে৷ জীবনটা তো কোনো ইউজার ম্যানুয়েল নিয়ে আমাদের কাছে আসেনি৷ এতো দায় কীসের তবে? একটু-আধটু এক্সপেরিমেন্টালই হ’লাম না হয়!

August 26

Does calling me ugly make you more beautiful?

August 27

Never underestimate the power of your actions, gestures, words. Maybe situation will turn so bad that you’ll be ready to forgive the whole world except yourself. Often we regret later much more for things we show than things we hide.

August 28

এক অন্ধ অন্য এক অন্ধকে রাস্তা দেখাতে পারে না৷ তাই যতটুকু সম্ভব অসফল লোকদের এড়িয়ে চলুন৷ ওদের দ্বারা প্রভাবিত হওয়া সহজ, কারণ অসফল হওয়াটা সহজ৷ ওদের জীবনদর্শন বেশিরভাগ সময়েই খুব স্বাচ্ছন্দ্য দেয়৷ নিজের মতো কিংবা আরো বেশি অপদার্থ লোকের সাথে থাকতে কার না ভালো লাগে? নিজেকে চ্যালেঞ্জ ক’রতে জানাটা একটা মস্তো বড়ো আর্ট৷ ‘ফেসবুকে অপদার্থের ফ্রেন্ড হওয়ার চাইতে জ্ঞানীর ফলোয়ার হ’য়ে থাকাও ভালো৷’ মাঝে মাঝে নিজেকে কষ্ট দিতে হয়৷ নিজের প্রতি ভালোবাসা মানুষের সহজাত৷ সবাই ভাবে, সে দেখতে শাহরুখ খানের মতো৷ তাই যখন নিজের অসহায়ত্ব নিজের অস্তিত্বকে পর্যন্ত প্রশ্নবিদ্ধ ক’রে দেয়, সবার চোখে অপাংক্তেয় ক’রে তোলে, মা-বাবা, ভাই-বোন’কে আত্মীয়-স্বজনের কাছে ছোট হ’তে হয়, বন্ধু-বান্ধব কেমন যেনো দূরে স’রে যায়, তখন প্রচণ্ড অভিমানে নিজের সবটুকু দিয়ে ঘুরে দাঁড়াতে ইচ্ছে ক’রে৷ জীবনের প্রয়োজনে কঠিন মৃত্যুতেও অভ্যস্ত হওয়া যায়৷

August 29

একটা ভুল অনেকেই ক’রে থাকে৷ সেটা হ’লো, খুব সফল কারো কাছ থেকে অন্য কোন ব্যাপারে সাফল্যের ফর্মুলা নিতে যাওয়া৷ সফল অনেকেই আছে, যারা জানে যত কম, ব’লে তত বেশি৷ তারা ভাবে, কোন এক বিষয়ে সফল হ’য়েছে ব’লে দুনিয়ার যাবতীয় ব্যাপারে মতামত দেয়ার অধিকার তাদের হ’য়ে গেছে৷ বিল গেটসের কাছে চাল-ডালের ব্যবসার আইডিয়া চেয়ে কী লাভ?

August 30

Speech given by Chetan Bhagat in Symbiosis…must read…..

“Life is one of those races in nursery school where you have to run with a marble in a spoon kept in your mouth. If the marble falls, there is no point coming first. Same with life, where health and relationships are the marble. Your striving is only worth it if there is harmony in your life. Else, you may achieve the success, but this spark, this feeling of being excited and alive, will start to die.

One thing about nurturing the spark – don’t take life seriously. Life is not to be taken seriously, as we are really temporary here. We are like a pre-paid card with limited validity. If we are lucky, we may last another 50 years. And 50 years is just 2,500 weekends. Do we really need to get so worked up?

It’s OK, bunk a few classes, goof up a few interviews, take leave from work, fall in love.

We are people, not programmed devices…..

Don’t be serious, be sincere.”

August 30

আগামীকাল দুপুর ২.০০টায় ‘চুয়েট সিএসই ফেস্টিভ্যাল ২০১৩’ উপলক্ষ্যে আয়োজিত ‘ক্যারিয়ার আড্ডা’ শীর্ষক সেশনে গেস্ট স্পিকার হিসেবে আমাকে সিএসই ডিপার্টমেন্ট অফিসিয়ালি ইনভাইট করেছে৷ যার ক্যারিয়ার নিয়ে কেউ কখনো ভালোকিছু ভাবতেই পারেনি, অনার্স আদৌ কমপ্লিট ক’রবে কিনা যে নিজেও জানতো না, যার কাছ থেকে সবাই-ই ‘ভালো কিছু’ এক্সপেক্ট করা ছেড়েই দিয়েছিলো একসময়, সেই ‘বাজে সিজিপিএ পাওয়া স্টুডেন্ট’টা কালকে জুনিয়র ইঞ্জিনিয়ারদের অলটারনেটিভ ক্যারিয়ার প্ল্যানিং নিয়ে ব’লবে৷ ভাবা যায়!

একটু পেছনে ফিরে তাকাই৷ ২০১০ সালের ICT Festival হচ্ছে৷ ’02 ব্যাচের এক্স-স্টুডেন্টরা কে কোথায় কোন জবে আছে ব’লছে একে একে৷ শুধু আমি কিছুই ব’লতে পারিনি৷ কিছু করা ব’লতে সবাই যা বোঝে তেমন কিছু ক’রতাম না আমি৷ স্পষ্ট ম’নে আছে, ব’লেছিলাম, “কিছু করার মত করা বলতে যা বুঝায় এমন কিছু করার চেষ্টা করছি”৷ সেই সময়টাতে লজ্জায় ম’নে হচ্ছিলো, ম’রে যাই৷ কী এক সংকোচ! খুব কান্না পাচ্ছে, অথচ কাঁদতে পারছি না, এই অনুভূতিটা অনেক বেশি কষ্টের৷ বিশেষ করে, যখন আশে-পাশের সবাই চাইছে, আমি এমন কিছু একটা হ’য়ে যাই, যা আমি হ’তে চাইছি না, তখন নিজেকে খুব অসহায় ম’নে হয়৷ তেমন কিছু হ’য়ে যাওয়াটাকে মেনে নিতে পারিনি ব’লেই আজ আমার এই অবস্থানে আসা৷ ভাবতাম, দিনের শেষে আমাকে তো ‘আমার মতো’ আমি’কে নিয়েই থাকতে হবে, ‘সবার মতো’ আমি’কে নিয়ে নয়৷

সেই আমি ক্যারিয়ার নিয়ে ব’লবো৷ স্যারদের এই সিলেকশনে সত্যিই বিস্মিত হ’য়েছি৷ আমি কৃতজ্ঞ৷ এই একটা জীবন কত কিছুই না দেয়!

September 1

Another small gold recovery at Chittagong Airport.

Number of goldbars: 4, weight 40 tolas

Number of gold chains: 69, weight 410 grams

Feeling proud to be a Customs officer. Customs rocks!!

September 4

Make yourself indispensable of that level whom people around cannot avoid, no matter they love you or hate you.

September 6

‘কবিতার মতো সুন্দর’ নারীরা কবিদের জীবনে আসে না৷

September 9

বইয়ের দোকানের নানান অংশ::

–যেসব বই আপনি পড়েননি।

–যেসব বই আপনার পড়ার দরকার নেই।

–যেসব বই পড়া ছাড়া অন্য সব উদ্দেশ্যে লেখা।

–যেসব বই খোলার আগেই পড়া হয়ে যায়, কারণ সেসব সেই শ্রেণীভুক্ত যেগুলো লেখার আগেই পড়া হয়ে যায়।

–যেসব বই আপনি আলবত পড়তেন যদি আপনার একাধিক জীবন থাকত, কিন্তু দুর্ভাগ্যক্রমে আপনার মরণ সন্নিকটে।

–যেসব বই আপনার পড়ার ইচ্ছে আছে কিন্তু আসলে অন্য অনেক বই আছে যেগুলো আপনাকে আগে পড়তে হবে।

–যেসব বই অত্যন্ত দামী, ফলে সেগুলো পেপারব্যাকে না আসা পর্যন্ত আপনি অপেক্ষা করবেন।

–যেসব বই আপনি অন্য কারো কাছ থেকে ধার নিতে পারবেন।

–যেসব বই সবাই পড়ে ফেলেছে কাজেই যেন সেগুলো আপনারও পড়া হয়ে গেছে।

–যেসব বই পড়বেন বলে বহুকাল ধরে পরিকল্পনা করছেন আপনি।

–যেসব বই বৃথাই খুঁজে চলেছেন আপনি বছরের পর বছর।

–যেসব বই এমন বিষয়ে লেখা যা নিয়ে আপনি এখন কাজ করছেন।

–যেসব বইয়ের মালিক আপনি হতে চান যাতে করে সেগুলো কোনো না কোনো সময় কাজে লেগে যেতে পারে।

–যেসব বই আপনি গ্রীষ্মের ছুটিতে পড়ার জন্য সরিয়ে রাখতে পারেন আপাতত।

–যেসব বই নিজের বইয়ের সংগ্রহের অন্য বইয়ের সঙ্গে পড়া দরকার আপনার।

–যেসব বই দেখে আপনার মন অকস্মাত অকারণ অব্যাখাত কৌতূহলে ভরে ওঠে।

–যেসব বই অনেক আগে পড়া হয়েছে এবং এখন আবার পড়া প্রয়োজন।

–যেসব বই আপনি পড়েছেন বলে ভান করেছেন সর্বদা, এবং এখন সেগুলো আসলেই পড়ে

ফেলার সময় হয়েছে।

–ইতালো ক্যালভিনো

(জি এইচ হাবীবের অনুবাদে)

বইয়ের দোকানে যারা নিয়মিত ঢুঁ মারেন, তাঁদের অভিজ্ঞতাও এমন নয়?

ভাবনা: তিনশো তিরাশি

……………………………………………

September 13

আবারও দেখলাম, হারানো সুর।

আবারও দেখছি, দীপ জ্বেলে যাই।

মুভি দেখি, মুড়ি খাই। কী আছে আর গ্যাবনে?

September 16

সুশান্ত, যা, তুই দূরে গিয়া মুড়ি খা৷

September 17

মেয়েরা হয় লেস বিউটিফুল অথবা মোর বিউটিফুল। আর ছেলেরা গুড, ব্যাড অথবা আগলি।

~ জিএমসি স্যার, আইবিএ, ডিইউ

সিরাম্!! হিহি…..

September 17

শুনে হই মর্মাহত,

মেয়েটা প্রায়-বিবাহিত৷

September 18

ঘর বলতে ছায়ায় ঘেরা বাড়ি

দুয়োর খুলে উঠোনে পা পেড়ে

ঘর বলতে ফিরব তাড়াতাড়ি

ঘর বলতে তোমায় মনে পড়ে

ঘর বলতে মাঠের পরে মাঠ

আলের ধারে রোদ মেলেছে পা

দিঘির কোলে ভাঙা শানের ঘাট

ভাত রেঁধেছি, নাইতে যাবে না?

ঘর বলতে সন্ধে নেমে এলে

পিদিম জ্বেলে বসব পাশাপাশি

নিঝুম পাড়া, আটটা বেজে গেলে

দূরের থেকে শুনব রেলের বাঁশি

ঘর বলতে সমস্ত রাত ধরে

ঘুমের চেয়েও নিবিড় ভালোবাসা

ঘর বলতে তোমার দু’চোখ ভরে

স্বপ্নগুলো কুড়িয়ে নিয়ে আসা

ঘর বলতে এসব খুঁটিনাটি

ঘর বলতে আকাশ থেকে ভূমি

একদিকে পথ, বিষম হাঁটাহাঁটি

পথের শেষে, ঘর বলতে- তুমি।

—————————————————

(ঘর-মন্দাক্রান্তা সেন)

ঘর নিয়ে এর চাইতে সুন্দর কবিতা কোথাও পাইনি।

September 26

দেখছি, নষ্টরাই ভালো থাকে৷

September 27

মা দুর্গার আগমন উপলক্ষ্যে পাড়ায় পাড়ায় অসুরবাহিনী চাঁদাবাজি ক’রতে বেরিয়ে পড়েছে। পুজোর উছিলায় সন্ত্রাস। এসব মাস্তানটাইপ মদ্যপন্থী ‘পাড়ার ছেলে’রা ধর্মও বোঝে না, কর্মও বোঝে না। ঈশ্বর থাকেন ভক্তিতে, আড়ম্বরে নয়।

September 28

কিছু কিছু নির্ঘুম রাত ঘুমের চেয়েও সুখের…….

September 29

অপেক্ষা……. তাকানোর।

প্রতীক্ষা……. দেখার।

October 2

ভুল বোঝাবুঝিতে কাটে মৃত্যুর মুহূর্তগুলি, জীবনের স্বপ্নে। মাঝে মাঝে ভাবি, আমি নিজে যা, তা না হ’লে চারপাশটা কেমন হ’তো! কিংবা, চারপাশটা যেমন আছে, ঠিক তেমনিভাবে না থাকলে আমি-ই বা কেমন হ’তাম! আমি ইদানিং বোধহয় আর আমি নই।

October 5

সমালোচক হ’তে চাই না, বরং সমালোচনার কেন্দ্রবিন্দুতে থাকতে চাই৷

October 5

Sometimes relationship is the magic of distance.

October 6

The most beautiful girls are the ones you are yet to meet.

(It’s just a status. Soliloquy? No way!)

October 9

যে চ’লে যেতে চায়, তাকে যেতে দাও। যদি সে আর কখনো ফিরে না আসে, তবে ধরে নিও সে তোমার ছিলো না। যদি সে আবার ফিরে আসে, তবে……. হাত থাকতে মুখে কী!?

October 10

আইএমডিবি টপ ২৫০ লিস্টের সব মুভি কালেকশন করা শেষ। মিশন এ্যাকমপ্লিশড্!

……. ফিলিং রিচ

October 10

খেয়াল ক’রে দেখলাম, কঠিন ব্যাপারগুলো যতটা না ঝামেলায় ফেলে, তার চেয়ে অনেক বেশি ঝামেলায় ফেলে দেয় সেই সহজ ব্যাপারগুলো যেগুলোকে কঠিন করা হ’য়েছে। কেউ কেউ সহজকে সহজে নিতে পারে না।

October 10

সুখ কী?

বাসায় ফেরা।

বাসা কী?

যেখানে প্রিয় মানুষগুলো থাকে আপনার ফেরার প্রতীক্ষায়।

বাসায় ফিরলাম। মনে পুজোর রঙ। শরীরে পুজোর ঢঙ।

October 12

তুমি ভেবেছিলে, এটাও একটা খেলা।

আমি ভেবেছিলাম, এটাই তো জীবন!

এই ভুল বোঝাবুঝিই দূরত্ব বাড়িয়ে দিলো।

October 12

অফিসে৷ এই ছুটির দিনেও! থাকার কথা ছিলো রামকৃষ্ণ মিশনে৷ বন্ধুদের সাথে৷ বরাবরের মতোই৷ এই শারদীয়া উৎসবের রঙটা এই শহরে আর কোথাও এতটা ছড়াতে দেখিনি অন্য কোথাও৷ পুরোনো বন্ধুদের সাথে দেখা হ’য়ে যায়; নতুন বন্ধুত্বও হয়৷ জীবন ধরা দেয় আড্ডায়৷ সাথে আরো কিছু আছে…… প্রাপ্তি নেই, প্রাপ্তির আশা আছে ষোলকলা৷ পুজোর মজা আসলে পুজোতেই; অফিসে নয়, বাসায় নয়, কোনো ভিন দেশেও নয়৷

বোধহয়, জীবনানন্দই ব’লেছিলেন, “বিশুদ্ধ চাকরি নেই ভুবনে৷” খুব ঠিক কথা!

আমি চাকরি পেয়ে গেলে আবার বেকার হ’তে ভালোবাসি৷

October 12

অনেক সময় নৈকট্য কিছু কিছু সম্পর্কের দূরত্ব বাড়িয়ে দেয়৷ দূরে থাকা কষ্টের; কিন্তু দূরে সরে যাওয়াটা আরো বেশী কষ্টের৷ ভোঁতা অনুভূতি নিয়ে বেঁচে থাকার চাইতে অনুভূতি শূন্য হয়ে বেঁচে থাকা অনেক ভালো৷ কিন্তু হায়! এভাবে তো আর বেঁচে থাকা যায় না৷ তাই অনুভূতিগুলো ভোঁতা হতেই থাকে, হতেই থাকে, হতেই থাকে….. প্রতি মুহূর্তেই! অবশ্য, জীবন থেমে থাকে না; শুধু মাঝে মাঝে থমকে যায়!!

October 13

সবকিছুকেই যুক্তির সীমারেখা মেনে চলতেই হবে —- ব্যাপারটা অযৌক্তিক৷ ভালোবাসা যুক্তিতে চলেনা, কিছু কিছু সম্পর্ক যুক্তিকে বুড়ো আঙুল দেখিয়ে টিকে থাকে৷ প্রত্যাশা আর প্রাপ্তির সেতুবন্ধন কতটুকুই বা যুক্তিতে হয়! বেশীর ভাগ যুক্তিতেই থাকে হয় স্বার্থপরতা নতুবা স্বার্থসচেতনতা৷ যুক্তির গাঁথুনির সর্বজনীনতা তাই প্রশ্নবিদ্ধ৷ জীবনের সব হিসেব মিলে না, তাই সব দায় স্রষ্টার—জীবনবোধের এই একমাত্রিক উপলব্ধি মৃত্যুর সমান৷ আমার ধারণা, অন্তর্গত চেতনার কাছে যুক্তির অসহায়ত্বেই আত্মিক মুক্তি ঘটে৷

October 14

বাসাভর্তি গ্যাস্ট। কাম করতে করতে সিলিম হয়া গ্যালাম। একডা ছুডু বোন থাকলে বড়ো ভালা হইতো।

বৌ আর বুয়া, দুইডাই জোটানো ব্যাপুক টাফ দেখতাসি!

October 15

দিনগুলো কেমন কাটছে?

দিনগুলো? ও আচ্ছা! এইতো, কেটে যাচ্ছে……. কেটে যায়৷

খুব বিজি নাকি ইদানীং?

আরে নাহ্! বিজি কেউ থাকে নাকি সত্যি সত্যি? ব্যস্ত থাকার অভিনয়ই তো করে বেশি৷ একটু ঠিকমতো বেঁচে থাকার মতো সময় তো থাকেই!

October 16

আবারও দেখলাম…..

সাগরিকা। সপ্তপদী।

ইদানীং আমার বিজয়ী হ’তে আর ইচ্ছে করে না, প্রেমিক হ’তে ইচ্ছে করে। প্রেমের জয় জয়ের প্রেমের চেয়েও বেশি মোহনীয়।

October 16

উত্তমকুমারময় একটা দিন কাটালাম।

সাগরিকা। সপ্তপদী। শুন বরনারী। নায়ক।

ইসস্! বেঁচে থাকার কত্তো কত্তো সুবিধে। মুভি দেখা যায়, বই পড়া যায়, লেখা যায়, গান শোনা যায়। কিছু না কিছু পাওয়া হ’য়েই যায়।

তাই, তবুও বেঁচে থাকবো।

October 19

Happiness is……

বাসায় গেস্ট এলে নিজের সাধ্যের সবটুকু দিয়ে আপ্যায়ন করা

October 19

Happiness is……

কাছের মানুষ’কে খ্যাপানো; আপাতত, মা’কে, ছোটো ভাই’কে৷ বাবা কী আশ্চর্যরকমের শান্ত মানুষ, একটুও খেপে যান না৷

October 19

Happiness is……

রবীন্দ্রনাথের গান শুনতে শুনতে ভাবা, এই কথাগুলো শুধুই আমাকে ভেবে লেখা ৷

October 19

আমি হইলাম, চুয়েট আর আইবিএ’র সবচাইতে অবিডিয়ান্ট স্টুডেন্ট৷ গ্রেডিং সিস্টেম’রে আমার মতো সার্থক আর কেউ কখনো করে নাই৷ হুহ্! যতো গ্রেড চালু আছে, সবক’টাই পাইসি৷ (খালি, আনফরচুনেটলি আইবিএ’তে এফ পাইতে এখনো পর্যন্ত ব্যর্থ হইসি৷)

ফিলিং অ্যালফাবেটিক্যালি অ্যাকমপ্লিশড্…….

October 19

চট্টগ্রামের গ্রন্থবিপণি বাতিঘর আমার সবচে’ পছন্দের জায়গা৷ ওখানে ‘আমি যাই’ ঠিক তা নয়, ‘আমাকে যেতে হয়, বেঁচে থাকার প্রয়োজনে’৷ একটুখানি বেঁচে থাকতে মানুষ কত কী করে! আমি না হয় বইয়ের দোকানেই যাই৷ চট্টগ্রামে থাকার মস্তো বড়ো সুবিধে হ’লো, বাতিঘরে যাওয়া যায়৷ সেই বাতিঘরে হৃদয়ঘরের বাতি কীভাবে নিভে যাওয়ার আগে দপ্ ক’রে জ্বলে উঠেছিলো, শুনুন৷

October 20

প্রতিদিন অফিসে যতগুলা সালাম পাই তার টেন পার্সেন্টও কাম করলে এ্যাতো অশান্তিতে থাকতাম না৷

October 20

Happiness is……..

ঠাণ্ডা ঠাণ্ডা হাওয়ায় ব’সে ইউটিউবে ইচ্ছেমতো রোমান্টিক গান শোনা; কফির মগে চুমুক দিতে দিতে ৷ সুরে ধোঁয়া, ধোঁয়ায় সুর ৷ আহা!

October 20

Happiness is……

আজইরা ভাব-টাব লয় এমন কাউরে পচাইয়া ব্যাপক আনন্দ পাওয়া।

ভাবনা: তিনশো চুরাশি

……………………………………………

October 22

সুশান্ত, যাদের সাথে কথা ব’ললে অশান্তি হয়, তাদের সাথে কথা বলা বন্ধ ক’রতে হবে, অন্তত কমাতে হবে। এই কাজটা ঠিকভাবে ক’রতে হবে। বেঁচে বাঁচতে হ’লে সবাইকে পাত্তা না দিলেও চলে।

October 24

মান্না দে৷ কণ্ঠের জাদুকর৷ বাঙালির বড়ো আদরের ধন৷ বাংলাদেশের অকৃত্রিম বন্ধু৷ ভালো-লাগা এবং ভালো-না-লাগা অনেক মুহূর্ত কাটিয়েছি তাঁর নিবিড় সান্নিধ্যে৷ তাঁর গানে শান্তি খুঁজেছি কতো কতো বার! তিনি শিখিয়েছিলেন, ইট, ড্রিন্ক এ্যান্ড বি মেরি, এর বাইরেও জীবন আছে, সহজ আনন্দের জীবন, সরল সত্যের জীবন, সুন্দর মুহূর্তের রোমন্থনের জীবন; দিয়েছিলেন জগতের আনন্দযজ্ঞে সুরের নিমন্ত্রণ৷ আমার শিখরস্পর্শী অনর্থক অহমিকাগুলো তাঁর বিশালত্বে চূর্ণ-বিচূর্ণ হয় প্রতিনিয়তই৷ প্রতিদিনের এই পুরোনো বেঁচে থাকায় যেটুকু ফাঁক থেকে যায়, তা পূর্ণ ক’রে দেয়ার মানুষটি আজ চলে গেছেন না-ফেরার দেশে৷ কিছু কিছু মানুষকে চিরকাল বেঁচে থাকতে চিরকাল বাঁচতে হয় না৷ সঙ্গীতে তাঁর অনন্য অমূল্য উপহার কিংবদন্তীতুল্য শ্রেষ্ঠত্বে বেঁচে থাকবে চিরকাল৷ সেই নিভৃত দেশে ভালো থেকো হে মহান শিল্পী৷ তোমার সকল শব্দ অন্য সব শব্দ যখন ঘুমিয়ে পড়ে নিস্তব্ধ নিশ্চিন্তে, তখনও ছড়িয়ে পড়বে সমস্ত মন-প্রাণ-হৃদয় জুড়ে; সবসময়ই৷

October 27

অনেক কিছু পেয়ে ভাবি, আমি যা কিছু চেয়েছিলাম, তার সবখানি না হোক, অন্ততঃ অনেকখানি পাওয়ার জন্যে পাওয়ার শুরুটা অন্যরকম হ’লে আরো ভালো হতো৷ যদি এখনই আবার শুরু করি, তবে অনেক সময় পেরুলে ‘পরে এই শুরুটা আরেক আপাতঅর্থময় শুরুর কাছে নিরর্থক মনে হবে না তো? তবে কি ‘শুরু’র শুধু শুরুই আছে? শেষ নেই? নাকি, ‘শুরু’র শেষ হলেই মৃত্যু?

October 28

ধুলোর ঝড়ের মধ্যে চোখ বন্ধ করে হাঁটাটা যতটা বিপত্তিকর, তার চেয়েও অনেক বেশী কষ্টের, যখন দেখি, ঝড় থেমে গেছে, অথচ শুধু হাঁটতে শুরুই করিনি বলে যে পথে অনেকেই হেঁটে গেছে, সে পথ আমার আর পেরুনো হলনা৷ শুরু করাটাই সবচে’ কঠিন৷ ফিনিক্স পাখির উপমা যদি বেশী বাড়াবাড়ি মনে না হয়, তাহলে বলা যায় যে এ পাখির মতনই আমাদের স্বপ্ন বারবার মরে এবং বাঁচে৷ স্বপ্নেরা কখনো কখনো ভেঙে যায়, দূরে ভেসে হারিয়ে যায় না৷ মাঝে মাঝে নিজের অস্তিত্বকেই অতিথি মনে হয়৷ যে অন্ধকারের মধ্যে ডুবে আছি তাকে নিয়েই গান গাইবার বড্ড সাধ হয়৷ ভেতরের ক্লান্ত ‘আমি’টা বিদ্রোহ করে যেন, আমি ওকে থামিয়ে দিই—-সচেতনভাবেই৷

October 30

মা’র সাথে ব’সে ইন্দ্রাণী দেখছি। মা’র ধারণা, এই মুভিতে উত্তমকুমার সুচিত্রা সেনের চেয়ে চোখে বেশি কাজল দিয়েছে। হিহি……. মা এত্তোকিছু খেয়াল করে!!

October 31

Happiness is…….

খুউব পছন্দ করি এমন কারো ফেসবুক ওয়াল কোনো কারণ ছাড়াই একটু পর পর দেখা; বেশিরভাগ সময়ে ওকে জানতে না দিয়েই৷

October 31

Happiness is…….

আমার নিজের দেশকে অন্য একটা দেশ সমীহ ক’রছে, এটা ভেবে অকারণে হিহি হাহা করা

November 1

আমাদের সমাজে পুরুষমানুষের পরিচয় ৩ রকমের। অমুকের ছেলে। অমুক। অমুকের বাবা। জীবনের বিভিন্ন পর্যায়ভেদে এই ৩ পরিচয়ের পালাবদল ঘটে। এই ব্যাপারটা ঠিকভাবে না ঘটলে পুরুষের পৌরুষে ভাটা পড়ে।

November 7

SMALL MINDS care about SMALL THINGS.

November 13

দেখলাম, শিন্ডলার্স লিস্ট।

দেখছি, সেভিং দ্য প্রাইভেট রায়ান।

স্পিলবার্গ, হ্যাটস্ অফ্ বস্! ইটস্ রিয়েলি গ্রেট টু বি গ্রেট! এভরিওয়ান ডাইস্, বাট্ নট এভরিওয়ান রিয়েলি লিভস্। গ্রেট টু লিভ অনলি হোয়েন্ ডাইড্ রিমেমবারড্!!

November 15

Dear ladies, take care of your man, or someone else will.

Dear gentlemen, take care of your woman, or someone else will.

Nature does not like a vacuum.

November 16

If you’re too cheap, you pay more in the long run.

from the movie, Yojimbo

(now watching it)

November 17

জলে কুমির, ডাঙায় বাঘ।

অফিসে বস্, বাসায় বউ।

হে ধরণী! দ্বিধা হও, আমি গাছে উঠি!

……. ডেডিকেটেড টু দ্য ম্যারিড ফ্রেন্ডস

November 18

Never judge a person by his/her facebook account.

November 19

You’re not perfect, sport. And let me save you the suspense. This girl you met, she isn’t perfect either. But the question is, whether or not you’re perfect for each other. That’s the whole deal. That’s what intimacy is all about.

~ from the movie, Good Will Hunting

November 21

আমাদের সিভিল সার্ভিসে যারা আসছেন, তাদেরকে অভিনন্দন জানাচ্ছি।

সফল হ’লে দারুণ লাগে না? জীবনটাকে অনেক সুন্দর মনে হয় না? সবকিছুতেই কেমন যেনো ভালো লাগে না? পুরোনো সব ব্যর্থতা নিয়ে গল্প ক’রতে পর্যন্ত একটুও খারাপ লাগে না! নিজের দুর্বলতা নিয়ে তৃপ্তির সাথে গল্প ক’রতে পারার সৌভাগ্য বিরাট সৌভাগ্য! সব দুর্ভাগ্যকে কী সহজে ক্ষমা ক’রে দিতে ইচ্ছে ক’রে! অনেক আত্মবিশ্বাস নিয়ে পৃথিবীর সামনে দাঁড়িয়ে চিত্‍কার ক’রে ব’লে দেয়া যায়, এই যে দ্যাখো! আমি হারাইনি!

এ এক আশ্চর্য রকমের ভালোলাগার অনুভূতি! সফল হ’লে অনেক কিছু ব’লতে হয় না, সাফল্যই ব’লে দেয়। সফল হ’লে অনেক কিছু ক’রতে হয় না, সাফল্যই ক’রে দেয়। একটা সাফল্য অনেক সাফল্যের জন্ম দিতে পারে। সফল হ’লে কেমন লাগে, এটা সফল হওয়া ছাড়া বোঝা সম্ভব নয়।

November 22

যতই লেখাপড়া শেখো না কেনো, মেয়েদের স্বামীর ঘর অনুযায়ী নিজেদের তৈরী ক’রে নিতে হয়।

~ স্ত্রী’তে উত্তমকুমার

November 23

টাকায় কী হয়? কারই বা কী হয়? একটা সীমা—নূন্যতম ভদ্রলোকি সীমায় পৌঁছোনোর পর টাকায় কারই বা কী হয়? ভালবাসার ধনকে উপহার দেবার মতো মহত্‍ উপায়ে নষ্ট করা ছাড়া প্রয়োজনের অতিরিক্ত টাকা থাকার মানে হয় না। আমি এ ব্যাপারে অনেক ভেবেছি। নিজের প্রয়োজন কোনওদিন মিটবে না। প্রয়োজনের শেষ হবে না। বাড়ালেই বাড়বে। তার চেয়ে নিজের প্রয়োজন সীমিত রেখে, যাদের ভালবাসি তাদের জন্যে কিছু করতে পারলে আনন্দে বুক ভরে যায়।

~ বুদ্ধদেব গুহ, হলুদ বসন্ত

পড়ছি। অপূর্ব!

November 23

ফেসবুকে কারো স্ট্যাটাসে ব্যক্তিগত আক্রমণ ক’রে আজেবাজে কমেন্ট করা অসুস্থ মানসিকতার লক্ষণ। এইসব অসুস্থ লোকজন থেকে দূরে থাকুন, নিজের মানসিক স্বাস্থ্যকে সুস্থ রাখুন।

November 25

একটা জরিপে দেখা গেছে, নার্সদের মতে, মৃত্যুশয্যায় যে ৫টি অনুশোচনা মানুষ সবচে’ বেশি ক’রে থাকে:

১. ইস্! যদি নিজের জন্যে আরও একটুখানি বাঁচতাম, শুধু অন্যদের জন্যে নয়!

২. এতোটা পরিশ্রম না ক’রলেই তো পারতাম!

৩. নিজের অনুভূতিগুলোকে যদি নিজের মধ্যে অতটা লুকিয়ে না রাখতাম!

৪. বন্ধুদের সাথে যদি আর একটু সময় কাটাতাম!

৫. যা যা ক’রতে ভালো লাগতো, আরো একটু বেশি বেশি ক’রতাম!

আসুন, আরও একটুখানি বেঁচে বাঁচি, আফসোস ছাড়া, মৃত্যুর আগেই।

November 30

Happiness is…….

ফুল ভলিয়্যুমে গান ছেড়ে রুমের দরোজা-জানালা বন্ধ ক’রে নাচা।

December 2

দেখলাম, অল অ্যাবাউট ইভ। মেয়েরা যেমন হয়, তেমন সব ব্যাপার আছে এই মুভিতে। মেয়েরা মেয়ে-ই! ওরা কখনো বদলাবে না। ওরা ক্যানক্যান করে, ক’রবেই। ক’রতে না দিলে ক্যাটক্যাট চোখে তাকায়, তাকাবেই। কেনো? একমাত্র কারণ, কারণ ওরা মেয়ে। ওরা অনেককিছু চায়। ওগুলো দিতে হবে। সব, সব দিতে হবে। কখন? কখন আবার? এখুনি! ওরা আসলে কী চায়? সেটা কাউকে জিজ্ঞেস না করাই ভালো, ওদেরকে তো নয়ই! এইসব কিছু নিয়ে মুভি। এই মুভির সংলাপগুলোও বেশ দারুণ, উইটি। মেকিং, অ্যাক্টিং, থিম চমত্‍কার!

এখন দেখছি, টু কিল অ্যা মকিং বার্ড।

ভাবনা: তিনশো পঁচাশি

……………………………………………

December 3

যখন কোনো শুয়োরের বাচ্চা আমার সামনে বদমাইশি করে, তখন আমার খুউব ইচ্ছে হয়, ইশশ্! যদি ওর প্রিয়তমাকে অথবা সন্তানকে ঠিক এই মুহূর্তে এইখানে ওর সামনে আনতে পারতাম!

December 4

দেখলাম, বেশিরভাগ প্রগতিশীল ব্যক্তি (অন্তত যাঁরা নিজেদেরকে ওরকম ব’লে দাবি করেন) ততক্ষণই প্রগতিশীল থাকেন যতক্ষণ তাঁদের স্বার্থে আঘাত না আসছে৷ স্বার্থপররূপে তথাকথিত প্রগতিশীল ব্যক্তির চেহারা অতি ভয়ঙ্কর৷

December 6

কত্তো কত্তো প্রবলেম রে! মাঝে মাঝে চাচা চৌধুরী হইতে ইচ্ছা করে

December 6

দ্য ডিপার্টেড। ওয়ান ফ্লু ওভার দ্য কাকুস্ নেস্ট। দ্য বাকেট লিস্ট। দ্য শাইনিং। আজকে দেখলাম, চায়নাটাউন। জাস্ট টেরিফিক্! জ্যাক নিকোলসনের মুভি দেখাটাও একটা এক্সপিরিয়েন্স। পুরো মুভি দেখতে হ’লে মুভি পুরোটাই দেখতে হয়। অভিনয় দেখে মনে হয়, এটা অভিনয় দক্ষতা নয়, এটা অভিনয় স্বাভাবিকতা। উনি যেনো মুভির মতো নন; মুভিটাই যেনো উনার মতো। রেসপেক্ট বস্!!

এখন দেখছি, কোরিয়ান মুভি অ্যা মোমেন্ট টু রিমেমবার।

December 8

চাকরির অন্যতম গোল্ডেন রুল: বসের সাথে অভিমান করা যাবে না। সব অভিমান জমিয়ে রাখতে হবে প্রেমিকার জন্যে।

ঝাড়ি অবিনাশিতাবাদ সূত্র মেনে চলে। ঝাড়ির কোনো সৃষ্টি নাই। ঝাড়ির কোনো বিনাশ নাই। ঝাড়ি এক অবস্থা থেকে অন্য অবস্থায় রূপান্তরিত হয় মাত্র।

ঝাড়ি বিভব শক্তির সূত্রও মেনে চলে। ঝাড়িতে সঞ্চিত বিভব শক্তি ঝাড়ি যে উচ্চতা থেকে পতিত হয়, তার সমানুপাতিক। এক্ষেত্রে ঝাড়িদাতা এবং ঝাড়িহজমকারীর ওজন কিংবা গ্র্যাভিটি কোনো ভূমিকা রাখে না।

মনে রাখবেন, আপনি অফিসে ঝাড়ি খাওয়ার জন্য আপনার পরিবার দায়ী নয়। তাই আসুন, ঝাড়ি খাই, ঝাড়ি দিই। শান্তিতে চাকরি করি, সংসার করি।

December 8

……. watched, Roman Holiday. It was, is and probably will remain the best romantic movie. I like its simplicity like Life is Beautiful, Bicycle Thieves, Hachi: A Dog’s Tale, Children of Heaven or some other similar titles….. watching, Before Sunrise. I love its dialogues. I love the feelings it brings…… seems like DDLJ borrows some ideas from it? Huh?

December 14

কে ব’ললো, কুটনামিতে মেয়েরাই এগিয়ে? আপনার অফিসে দেখুন। কতো কতো ছোটোলোক আপনাকে ছোটো ক’রে নিজে বড়ো হওয়ার ধান্দায় থাকে সবসময়ই। বড়ো হওয়া যায় দু’ভাবে। নিজে বড়ো হ’য়ে। অন্যকে ছোটো ক’রে। দ্বিতীয়টা দুর্বল মানুষদের জন্য। ওটা সহজ অথচ কাজের। এতে তাদের শক্তি বাড়ে না বটে, তবে আপনাকে অনেকের কাছে হেয় ক’রে দেয়াটা ওদের অক্ষমতাকে অনেকটাই চাপিয়ে রাখে সেইসব বোকা মানুষের কাছে যারা কানকথা বিশ্বাস করার সহজাত লোভ সামলাতে পারেন না। বুদ্ধি খরচ করার বুদ্ধি সবার থাকে না। চিলে কান নিয়ে গেছে, এটাই বড়ো কথা। তাই ছোটো চিলের পেছনে! জিটিভি-স্টারজলসা’র সিরিয়ালগুলোর নায়িকাদের চাইতে ওদের মতো কুটনা পুরুষেরা আরো বেশি ভয়ঙ্কর। ব্যাকগ্রাউন্ড মিউজিক থাকে না তো, তাই প্রফেশনাল কুটনামি বোঝা বেশ মুস্কিল। পুরুষমানুষ কুটনামি ক’রলে কেমন জানি মেয়ে মেয়ে লাগে। হিহি…….

December 19

আমার ভালো-লাগা কয়েকটি অন্য ভাষার (বাংলা-ইংরেজি-হিন্দি বাদে) মুভি:

Life Is Beautiful

Bicycle Thieves

Amélie

Seven Samurai

Cinema Paradiso

Wild Strawberries

Yojimbo

The 400 Blows

Rashomon

Children of Heaven

City of God

La Haine

Breathless

La Strada

The Seventh Seal

The Lives of Others

Spirited Away

The Kite Runner

Bashu, the Little Stranger

Grave of the Fireflies

আপনার?

December 20

রচনাবলী কিনলাম কিছু। মানিক। বিভূতি। তারাশঙ্কর। সতীনাথ। শিব্রাম। সত্যজিত্‍। শক্তি। সুভাষ। এবং সাথে আরো কিছু বই।

……. ফিলিং গ্রেট!

December 22

কারো কারো কান আছে, মাথা আছে। ওরা কথা শোনে, বোঝে।

কারো কারো শুধুই কান আছে। তাই, ওরা কানকথা শোনে।

December 24

: ভাই, আপনি তো চুয়েটে প’ড়তেন, না?

: ইয়ে মানে……. ওহহ্ হ্যাঁ, আমি চুয়েটে কয়েকবছর কাটিয়েছি।

(চুয়েটে ‘পড়তাম’?! আই কান্ট্ রিকল! ডিড আই? আই অ্যাম নট শিওর!)

DECEMBER 26

কিছু বই কিনলাম৷

অবনীন্দ্র রচনাবলী (৯ খণ্ড)

লালকেল্লা

বঙ্গভাষা ও সাহিত্য (২ খণ্ড)

ইকবাল থেকে

রাজপাট

বুদ্ধদেব বসু সম্পাদিত ‘কবিতা’ সংকলন (২ খণ্ড)

বিষ্ণু দে’র প্রবন্ধ সংগ্রহ (২ খণ্ড)

মন্দাক্রান্তা সেনের শ্রেষ্ঠ কবিতা

শার্ল বোদলেয়ারের লিপিকা

মন্দাক্রান্তা সেনের উপন্যাস সমগ্র

গোঁসাইবাগান (৩ খণ্ড)

খেরোর খাতা

সুবিমল মিশ্রের বইসংগ্রহ (২ খণ্ড)

উপেন্দ্রকিশোর সমগ্র

নিশিকুটুম্ব

যুদ্ধ ও শান্তি (৪ খণ্ড)

শিবনাথ শাস্ত্রীর আত্মচরিত

সের্গেই আইজেনস্টাইনের ফিল্মসেন্স, ফিল্মফর্ম

রাহুচণ্ডালের হাড়

The Great Indian Novel

Surely You’re Joking Mr. Feynmann

ধন্যবাদ বাতিঘর৷ এই ঘরে আনন্দ আছে, সুখ আছে৷ আমার মতো, যারা অমরত্বের লোভে নয়, আপাতত বেঁচে-থাকার মোহে বই কেনে, তাদের এই ঘর ঠাঁই দেয়৷ আমি ঠিক ক’রেছি, আমি কীভাবে বাঁচবো, এটা আমি ঠিক ক’রবো৷

DECEMBER 26

আমার বন্ধু বরাবরই খুব কম, পরিচিতজনই বেশি৷ সেই কম বন্ধুদের মধ্যে আমার কষ্টের সময়ে সময় দিয়েছেন, পাশে থেকেছেন এমন বন্ধু একেবারেই হাতেগোনা৷ তেমনই একজন M. Farhan Imtiaz৷ আইবিএ’তে আমার দেখা খুব ভালো মানুষদের একজন উনি৷ ভালো ছাত্র তো হওয়াই যায়, ভালো মানুষ হওয়া সহজ নয়৷ উনি ছিলেন আমাদের ব্যাচের (এমবিএ ৪৫ডি) ভ্যালিডিক্টরিয়ান (ফার্স্ট বয়)৷ একটু আগে উনি ফোনে জানালেন, উনি আইবিএ’তে ফ্যাকাল্টি মেম্বার হিসেবে জয়েন ক’রছেন৷ ফোনটা পাওয়ার পর থেকেই খুশিতে কী এক অসম্ভব উত্তেজনা কাজ ক’রছে, তা ব’লে বোঝাতে পারবো না৷ আমি উনাকে খুব কাছ থেকে দেখেছি৷ হি ট্রুলি ডিজার্ভস্ টু বি দ্য লিডার অব দ্য লিডারস্৷ হ্যাটস্ অফ, ব্রাদার!! বন্ধুরা, উনার জন্যে আপনারা দোয়া ক’রবেন৷

DECEMBER 27

শালার ভাবওয়ালা লোক দেখলেই মনের সুখে থাবড়াইতে ইচ্ছা করে৷ এই দুনিয়ায় কেউ কারো চেয়ে কম না৷ এ্যাতো কেয়ার করার টাইম কই?! বরং মাঝে মাঝে, দ্য মোর বলদ ইউ আর, দ্য মোর ইউ আর হোয়াট ইউ আর৷ হ্যাপি টু বি অ্যা বলদ৷