কাণ্ডজ্ঞান শ্রেষ্ঠ জ্ঞান

আপনি যখন কাউকে প্রথম বার বিনা পয়সায় কিছু দেন, তখন তার মধ্যে একধরনের মুগ্ধতা তৈরি হয়।

আপনি যখন কাউকে দ্বিতীয় বার বিনা পয়সায় কিছু দেন, তখন তার মধ্যে একধরনের অপেক্ষা তৈরি হয়।

আপনি যখন কাউকে তৃতীয় বার বিনা পয়সায় কিছু দেন, তখন তার মধ্যে একধরনের প্রত্যাশা তৈরি হয়।

আপনি যখন কাউকে চতুর্থ বার বিনা পয়সায় কিছু দেন, তখন তার মধ্যে একধরনের অধিকারবোধ তৈরি হয়।

আপনি যখন কাউকে পঞ্চম বার বিনা পয়সায় কিছু দেন, তখন তার মধ্যে একধরনের নির্ভরতা তৈরি হয়।

এরপর যদি সে কখনো দেখে, আপনার কাছ থেকে বিনা পয়সায় তার প্রয়োজনীয় জিনিসটি আর পাচ্ছে না, তখন সে রীতিমতো খেপে গিয়ে আপনার সাথে খারাপ আচরণ করবে কিংবা আপনার সম্পর্কে খারাপ ধারণা পোষণ করবে এবং আজেবাজে কথা ছড়াবে। আপনার কাছ থেকে কী পেয়েছে, সেটা নিয়ে কম ভেবে বা মোটেও না ভেবে সে বরং ভাববে, আপনি তার মতো করে তাকে সাহায্য করছেন না কেন? তার মাথায় এটা কোনোভাবেই আসবে না যে, কেন‌ই-বা আপনি তাকে সময় দেবেন বা সাহায্য করবেন! যার কমনসেন্স কম বা নেই, সে আদায় করতে জানে না, সব ফ্রিতে পেতে চায়।

সময়ের চেয়ে দামি আর কী আছে? বিনা কারণে যার সময় পাওয়া যায়, বেশিরভাগ ক্ষেত্রেই, তার সময়টা তেমন কোনো কাজে লাগে না। অপরিচিত কাউকে মানুষ সময় দেয় দুই কারণে---আনন্দ পেলে বা পয়সা পেলে। আমাদের দুঃখ বিনা কারণে কাউকে স্পর্শ করে না।

মানুষ প্রতারককেও ক্ষমা করে দিতে পারে, কিন্তু বিনা পয়সায় ও বিনা কারণে যার কাছ থেকে কখনো উপকার পেয়েছে, তার কাছ থেকে কখনও প্রত্যাশিত কিছু না পেলে তাকে সহজে ক্ষমা করতে পারে না। যাকে সব দিয়েও বিনিময়ে কেবলই দুঃখ পেল, তার কাছেও ঘেঁষতে পারে না, অথচ যে তাকে চেনেই না, তার কাছ থেকে বিনা কারণে নিজের সমস্যার সমাধান বা নিদেনপক্ষে সময় আশা করে এবং তা না পেলে রেগে গিয়ে কথা শুনিয়ে দেয়---এমন অদ্ভুত মানুষের সংখ্যা অগণিত।

আমাদের জ্ঞান যত বাড়ছে, কাণ্ডজ্ঞান তত কমছে।