একলা চলার জাদু

যদি তোর ডাক শুনে কেউ না আসে, তবে নাকি একলা চলতে হয়! গানটা কার? নচিকেতার। তো যদি আমাদের ডাক শুনে কেউ না আসে, তখন একলা চলাই নিয়ম ও নিয়তি। যদি তোর ডাক শুনে কেউ না আসে, তবে একলা চলো রে! রবীন্দ্রনাথ ঠাকুরের এই গানটাকে নচিকেতা একটু ভিন্নভাবে করেছেন পূর্ণ প্রাসঙ্গিকতায়।




সময়ে সময়ে ওরকম একলা চলতেই হয়। আপনাকে তো চলতে হবে, আপনাকে বেঁচে থাকতে হবে। আপনাকে ভালো থাকতে হবে। শুধু তা-ই নয়, আপনাকে ভালো রাখতেও হবে। মজার বিষয়, যারা আপনাকে ছেড়ে চলে যায়, যখন আপনি ভালো থাকবেন, যখন আপনি কাউকে ভালো রাখবার মতো ক্ষমতা অর্জন করবেন, তখন তারা আবার আপনার পাশে চলে আসবে, ভালো থাকার জন্য! তখন তাদেরকে ফিরিয়ে দেওয়া যাবে না, তাদেরকে ভালো রাখতে হবে! তারা ফিরতে জানে না, তারা কেবল ছাড়তেই জানে!




তাই বলছি, যখন কেউ আমাদের বোঝে না...বোঝে না সে বোঝে না…যখন কেউ আমাদের ছেড়ে চলে যায়, যখন কেউ আমাদের পাশে থাকতে চায় না, তখনও নিজেকে বাঁচিয়ে রাখতে হয়, তখনও পথ চলতে হয়। অবিচল চিত্তে একলা চলতে হয়, একা একা চলতে হয়!




মনে রাখবেন, লাইফে যদি সবচাইতে বেশি দূর যেতে চান, তবে অবশ্যই একলা চলবেন। যারা লাইফে অনেকদূর যায়, তারা সবাই একলা চলে। দশে মিলে চলে নিজে বেশিদূর যাওয়া অসম্ভব। তাই একলা চলতে পারা, এটা অনেক বড়ো একটা সৌভাগ্য, কেননা আমরা সময় দিতে গিয়ে বেশিরভাগ সময় ভুল মানুষকে সময় দিই। এমন কিছু মানুষকে সময় দিই, আমাদের জীবনে যে মানুষগুলোর কোন‌ও দরকার তো নেই-ই নেই, বরং যারা উলটো আমাদের চলার গতি স্থবির করে দেয়। তার চাইতে বড়ো কথা, সেই মানুষগুলো আমাদের লাইফের জন্য ক্ষতিকর।




ক্ষতি হয়ে যাবার আগ পর্যন্ত আমরা কখনও বুঝতেই পারি না যে এই মানুষগুলো আমাদের লাইফের জন্য ক্ষতিকর! একলা চলতে পারলে এই ঝুঁকি থেকে মুক্ত হওয়া যায়। তাই একলা চলতে পারা, এটা কিন্তু অনেক বড়ো একটা সৌভাগ্য। একলা চলতে গেলে মনের মধ্যে অসীম শক্তি তৈরি হয় এবং মনের সেই শক্তি থেকে, অনেকদূর যাবার জন্য যে পরিকল্পনার দরকার, তা করার জন্য অনেক সময় পাওয়া যায়। কেননা আমাদেরকে তখন অনেককেই সময় দিতে হয় না। আমরা লাইফে যত বেশি মানুষকে সময় দেওয়া কমিয়ে দেবো, তত বেশি ভালো থাকব, তত বেশি ঝামেলামুক্ত থাকবো, তত বেশি নিজেকে গোছাতে পারব, তত বেশিদূর যেতে পারব।




আমরা নিজেকে সময় দিই না বলেই জীবনে পিছিয়ে যাই। নিজেকে সময় দিন। নিজেকে ডেভেলাপ করার জন্য, নিজেকে তৈরি করার জন্য সময় দিন। যে লোক সবাইকে সময় দেয়, সে লোক হচ্ছে পৃথিবীর সবচেয়ে অসুখী মানুষ এবং সে লোক একদিন হয়ে ওঠে পৃথিবীর সবচেয়ে পিছিয়ে-পড়া মানুষ! এটা খুব ভালো করে মনে রাখবেন। তাই বলছি, সবাই যখন আপনাকে ছেড়ে চলে যায়, কেউ যখন আপনাকে বোঝে না, কেউ যখন আপনাকে আপনার মতো করে নিতে পারে না, তখন ধরে নেবেন যে আপনাকে এমন একটা জায়গায় পৌঁছাতে হবে, যা দেখে, যারা আপনাকে ছেড়ে চলে গেছে, তারা আফসোস করবে।




যারা ছেড়ে চলে গেছে, তারা তখন ভাববে, কাকে ছেড়ে এলাম? এরকম একটা মানুষকে ছেড়ে এলাম? ঠিক এইসব মনে করবে! তখন তারা সবাই আপনার কাছে ভিড়তে চাইবে, তখন তারা আপনার সঙ্গে কথা বলতে চাইবে, আপনাকে ফোন করতে চাইবে, ফোনে আপনার সময় পেলে তারা খুশি হবে। আমি তো এমনই হতে দেখেছি আমার লাইফ থেকে। এই অভিজ্ঞতাটা আমার হয়েছে। যারা আমাকে ছেড়ে গিয়েছিল, যারা আমাকে সময় দিতে চায়নি কখনও, যারা আমাকে মনে করত অপাঙ্‌ক্তেয়, তারাই একটা সময় পর এসে অনুশোচনায় ভেবেছে, কাকে আমি ছোটো ভেবেছি, কাকে আমি অপাঙ্‌ক্তেয় ভেবেছি, কাকে আমি পাত্তা দিইনি!?




আপনিও নিজেকে সে অবস্থানে নিয়ে যান এবং যদি আপনি একলা চলেন, যদি আপনার পাশে কেউ না থাকে, তাহলে সে অবস্থানে নিজেকে নিয়ে যাওয়াটা আপনার জন্য সবচেয়ে সহজ। একলা থাকতে ও চলতে পারাটা একটা ব্লেসিং! এটা মস্ত বড়ো একটা অপরচুনিটি! এটা একটা ইশারা...ভালো কিছুর দিকে! এই একলা-চলো'কে খুব যত্ন করে কাজে লাগান, বাকিটা অটোম্যাটিক্যালি হয়ে যাবে।