স্রষ্টা যেখানে থাকেন

কোনটা সুন্দর, কোনটা অসুন্দর, এর চটজলদি কোনো সিদ্ধান্ত দেওয়া সম্ভব নয়। কারও চোখে যা সুন্দর, অন্য কারও কাছে সেটাকে অসুন্দর মনে হতে পারে। কোনো কিছু সুন্দর নয়, এটা বলে দেওয়াটা একধরনের মূর্খতা আর ঔদ্ধত্য। প্রত্যেক ভালো কিছুর মধ্যেই সৌন্দর্য লুকিয়ে আছে—যতটুকু চোখে দেখা যায়, ততটুকু দেখেই দ্রুত কোনো কিছুকে বাতিল করে দেওয়ার মীমাংসা নিম্ন ব্যক্তিত্বের পরিচয় দেয়।

একটা সুন্দর হৃদয় অকপট, দারুণ, স্বচ্ছ—নিজের প্রতিই শুধু নয়, পুরো মানবতার প্রতিই…সাথে দয়ালু ও সুবিচারক‌ও বটে। হয়তো তার পকেটে টাকা নেই, কিংবা অল্প টাকা নিয়েই তাকে বাঁচতে হয়, তবু তার হৃদয়ের ঐশ্বর্য সবাইকে স্পর্শ করে। সুন্দর চেহারার মানুষ যখন তার সৌন্দর্যের অহংবোধে নিজেই নিজের ভেতরে পুড়তে থাকে, তখন অন্যদিকে সুন্দর হৃদয়ের মানুষ তার স্বর্গীয় ঔজ্জ্বল্য চারিদিকে ছড়িয়ে দেয়। শরীরের পবিত্রতা থেকে হৃদয়ের পবিত্রতা অনেক বেশি জরুরি। আমরা শরীরকে পবিত্র রাখতে, সুন্দর রাখতে কত কিছু করি, হৃদয়ের পরিচর্যা করি কয়জন? মন্দির-মসজিদ-গির্জা-প্যাগোডা ঝকঝকে তকতকে করে রাখি আর নোংরা হৃদয়ে সেখানে গিয়ে পরিষ্কার জায়গায় বসে প্রার্থনা করি। এতে কি স্রষ্টার অনুগ্রহ পাওয়া যায়?

স্রষ্টা বাস করেন আমাদের হৃদয়ে, প্রার্থনাঘরে নয়—সে জায়গাটুকু পরিচ্ছন্ন রাখতে হয়, পবিত্র রাখতে হয়। যখন আমরা কাউকে আহত করি, কারও মনে কষ্ট দিই, তখন আমরা প্রকৃতপক্ষে তার ভেতরের স্রষ্টাকেই আঘাত করি। আহত মানুষের হৃদয়ক্ষরণ স্রষ্টার অনুগ্রহ থেকে আমাদের দূরে সরিয়ে দেয়, সেসময় ক্ষমা চাইতে হয়। ক্ষমা অবশ্য সবাই করতে পারে না। যে ক্ষমা করতে পারে, সে তার ক্ষোভ আর জেদ থেকে মুক্ত হয়ে যায়, এবং নিজেকে পালকের মতো হালকা করে স্রষ্টার অনুগ্রহ লাভের মধ্য দিয়ে সামনের দিকে এগিয়ে যায়। ক্রোধ ক্রুদ্ধ ব্যক্তিকেই পুড়িয়ে মারে। অন্যকে ক্ষমা করে দেবার মধ্য দিয়ে অন্যের প্রতি রাগ আর বিদ্বেষের দুর্বহ ভার থেকে আমাদের হৃদয় মুক্তি পায়। সেসময় নিজের জীবনের প্রতিটি সূক্ষ্ম সৌন্দর্যের রাস্তায় রিক্ত হাতে খোলা মন নিয়ে হেঁটে বেড়ানো যায়।

যা-কিছু আমার প্রিয়, যা-কিছু পেলে আমার জীবনে শান্তি ও স্বস্তি আসবে, তা-কিছু আমার চোখের সামনে থাক না থাক, ঠিক‌ই হৃদয়ে ধারণ করে পথ চলতে পারি। স্বপ্ন থেকে আমার বাস্তবতার যে-দূরত্ব, সেটা ঘোচাতে যা যা করা প্রয়োজন, আমাদের হৃদয় তার সব কিছুই করতে প্রস্তুত হতে পারে, কারণ তখন আমি শুধু আমাকে নিয়েই পথ চলতে পারি। অহেতুক ক্রোধ অনর্থক কষ্টের স্তূপ তৈরি করে। অন্যের প্রতি রাগ আর বিদ্বেষ পুষে জেতার চাইতে নিজের জন্য ভালোবাসা আর প্রার্থনা নিয়ে হারাও অনেক বেশি শান্তির।