রাগী মানুষের সাতকাহন

একজন রাগী কিন্তু ভালো মানুষ দিনশেষে একজন রাগী মানুষ।
একজন ভালো কিন্তু রাগী মানুষ দিনশেষে একজন রাগী মানুষ।

একজন রাগী কিন্তু খারাপ মানুষ দিনশেষে একজন রাগী ও খারাপ মানুষ।
একজন খারাপ কিন্তু রাগী মানুষ দিনশেষে একজন রাগী ও খারাপ মানুষ।

রাগী মানুষ এবং খারাপ মানুষ, এই দুই ধরনের মানুষ ভালোভাবে বাঁচতে দেয় না, খুশিমনে সময় কাটাতে দেয় না। কেউ কেউ বলেন, রাগী মানুষ অনেকসময় ভালো মানুষ হয়। তবে আমি ব্যক্তিগতভাবে, কথায় কথায় যারা রেগে যায়, ওদের খারাপ ও বেয়াদব মানুষ মনে করি। নিজের দোষ ও অযোগ্যতাকে ঢেকে রেখে আশেপাশের মানুষকে সারাক্ষণই ভীত-সন্ত্রস্ত-উদ্‌বিগ্ন করে রাখার এক অব্যর্থ অস্ত্র এই রাগ। ওদের ভয়ে স্বস্তিতে নিঃশ্বাস ফেলাই কষ্টকর। মন জুগিয়ে অভিনয় করে করে আর কত‌ই-বা বাঁচা যায়?

নিজের ইগোকে জেতানোর জন্য ওরা আশেপাশের লোকজন কতটা কষ্ট পাচ্ছে, তা নিয়ে পরোয়াই করে না। ওদের চেঁচামেচির ভয়ে সবাই চুপ করে থাকে এবং কোনোমতে মানিয়ে চলে। ওরা ভালোবাসা চায় না, খারাপ আচরণ করে ভয় আদায় করতে পারলেই ওরা যেন জিতে যায়। ওদের সাথে থাকার মানেই হচ্ছে অস্বস্তি, মনখারাপ, বিষণ্নতা নিয়ে বাঁচা। ওদের ধৈর্য নেই বললেই চলে এবং এই সত্যটা ওদের বললে ওরা দুর্ব্যবহার করে, তাই ওদের কাছ থেকে পালাতে পারে না যারা, তারা অনেকটা মুখ বুজে সব সহ্য করে যায়। এমনকি ওদের সাথে কোনো বিষয় আলোচনা করে সমাধান করতে চাইলেও ওরা চেঁচিয়ে চেঁচিয়ে খারাপ আচরণ করার মধ্য দিয়ে তর্কের ধরনে কথা বলে। ওরা যুক্তির ধার ধারে না, তবে জেদের জোরে সংসারে ভালোভাবেই টিকে যায়। মজার ব্যাপার, এই জেদের সাথে ওদের যোগ্যতার কোনো সম্পর্কই নেই। ওদের বুঝিয়েও শান্ত করা কঠিন, কেননা ওরা ভাবে, ওরাই ঠিক, বাকিরা ভুল। এমন‌ও হয়, খুব চেষ্টা করে বুঝিয়ে-শুনিয়ে সাময়িকভাবে শান্ত করা গেলেও ওরা আবার আগের অবস্থানে ফিরে যায়।

ওরা সাধারণত কখনোই বদলায় না বিধায় মৃত্যুর আগ পর্যন্ত ওদের সহ্য করার অভিশাপ বয়ে বেড়াতে হয়। ওরা ভালোবাসে ঠিক‌ই, কিন্তু ভালো রাখতে জানে না কিংবা জানলেও, রেগে গেলে ভালো রাখার চেষ্টা করে না। ভালোবাসার মানুষটা কষ্ট পেয়ে মরে যায় তো মরে যাক, তবু খারাপ আচরণটা তাকে দেখাতেই হবে। রাগ চলে গেলে হয়তো মনে হবে, ওদের মতন ভালো মানুষ আর হয় না, কিন্তু ওই ক্ষণিকের ভালোত্বটুকু উপহার পাবার জন্য যে দামটা মেটাতে হয়, তা অনেক কষ্ট দেয়; দাম মেটাতে গিয়ে বেঁচে থাকাটাকে কষ্টের মনে হয়।

একটাই তো জীবন! তাই নিতান্তই বাধ্য না হলে এই ধরনের মানুষ এড়িয়ে চললে ভালো। ভালোবাসতে তো অনেকেই জানে, ভালো রাখতে জানে কয়জন?

ভালোবাসে যে,
তার চাইতে আদরের মানুষ...
ভালোবেসে কিংবা না বেসেও
ভালো রাখে যে।

ভালোবাসার মানুষটা ভালো রাখার মানুষ না হলে বাঁচতে অনেক কষ্ট হয়। ভালোবাসা নয়, শান্তিই আয়ুর অক্সিজেন।

রাগের কীসের অত দাম,
যখন জীবন‌ই জাহান্নাম?