ভাবনাদেয়ালের পলেস্তারা (৮২তি অংশ)

ভাবনা: পাঁচশো আটষট্টি

……………………………………………………

30 December 2013

আলসেমিকে যতটা ভালোবাসি, তোমাকে ঠিক ততটাই ভালোবাসি। তাই, এই ভালোবাসায় খাদ নেই।

31 December 2013

ধ্যত্!!! সব ভুলে যাই, কিচ্ছু মনে থাকে না৷ ভালোবাসতেও না৷ কেউ ভালোবাসলে তাকেও ভালোবাসতে হয়, এটাও মনে থাকে না৷ প্রতিবারই ভাবি, পরে সময় ক’রে ভালোবেসে দেবো, হাতে অনেক সময় নিয়ে অনেক ভালোবাসবো৷ পরে ভুলে যাই৷ সময় হ’লেও ভালোবাসি না, সময় ক’রেও ভালোবাসি না৷ ইচ্ছে ক’রে কিংবা কিছু মিন ক’রে যে ভালোবাসি না, তা নয়৷ সমস্যা হ’লো, ভালোবাসতে ভুলে যাই৷ ভুলে যাই মানে, ভালো যে বাসি, এটা বোঝাতে কখনোই মনে থাকে না৷ বিশ্রীরকমের সমস্যা!! ভালোবাসাও বোঝাতে হয়! হবে না-ই বা ক্যানো?

6 January 2014

অনেকসময়ই ছোটোলোকের সাথে ছোটোলোকি ক’রতে না-পারার জন্য আমাদের সাময়িকভাবে চড়া মূল্য দিতে হয়।

7 January 2014

যে আনুগত্য নিরাপত্তা দিতে পারে না, সেটা আনুগত্য নয়, আহাম্মকি৷ অমর হ’তে চাই না, বেঁচে থাকতে চাই৷

8 January 2014

ধর্ম দিয়ে কারো গ্রহণযোগ্যতা বিচার করা আর জাতীয় পরিচয়পত্রের ছবি দিয়ে কারো চেহারা বিচার করা একই ধরণের মূর্খতা। কেননা দু’টোতেই ব্যক্তির কোনো হাত থাকে না। যে কৃতিত্ব কিংবা অকৃতিত্ব ব্যক্তির নয়, সেটার জন্য ব্যক্তি কোনো আনুকুল্যের দাবিদার কিংবা বৈষম্যের শিকার হ’তে পারে না।

Not only Hindus…. STOP VIOLENCE AGAINST ALL THE RACES! NOW!!!

8 January 2014

অতিমাত্রায় ক্যারিয়ারিস্ট মেয়ে দিয়ে আর যা-ই হোক, সুখের সংসার হয় না। তাহারা দেশ ও জাতিকে অনেককিছু দিয়া থাকিলেও পরিবারকে দেয় ঘোড়ার ডিম। ফার্স্ট গার্ল সেকেন্ড গার্ল টাইপ মেয়েদের অ্যাত্তো অ্যাত্তোগুলা ভাআআআব!! বুদ্ধিসুদ্ধি কম, সেন্স অব হিউমার আরো কম। উহাদিগের বাপ-মা’য়ের নাক আরো বেশি উঁচা!! ভালো প্রতিষ্ঠান থেকে খারাপ অ্যাকাডেমিক রেজাল্ট-করা পাত্রী চাই।

9 January 2014

অফিসে বস্ দু’রকমের হন।

এক. যারা আছেন ব’লেই আমরা ঠিকমতো কাজ ক’রতে পারছি।

দুই. যারা থাকা সত্ত্বেও আমরা ঠিকমতো কাজ ক’রতে পারছি।

10January 2014

Happiness is……

আমার কিনে-দেওয়া শাদা-ধূসর চাদরটা প’রে বাবা আর কালো-কমলা শালটা প’রে মা যখন একসাথে ঘুরতে বের হয়, তখন তাদের দেখে মিটিমিটি হাসা। কী রোম্যান্টিক! আজো!!

ইসস্! শীতকালটা অ্যাঅ্যাঅ্যাত্তোগুলা ভালো!!

10January 2014

…….. লেখকরা কিছু কিছু ক্ষেত্রে বেশ্যাদের মতো৷ মন ভালো ক’রে দিলে সবাই থ্যাঙ্কস্ বলে, অন্য সময় গালি দেয়৷ সবাই শুধু ওদের মুখ দিয়ে মনের কথা বলালো, ওদের মনের খবর কেউ রাখলো না৷

……… আমার স্বপন কিনতে পারে, এমন আমীর কই? / আমার জলছবিতে রঙ মিলাবে, এমন আবীর কই? জটিলেশ্বর মুখার্জির গান৷ গানটা সবচেয়ে ভালো লাগে রাধা বন্দ্যোপাধ্যায়ের কণ্ঠে৷ অপূর্ব!!

11 January 2014

Happiness is…….সাগরপাড়ে হাঁটতে হাঁটতে গরম গরম ঝাল ঝাল কাঁকড়া ভাজি খাওয়া। ঠাণ্ডা ঠাণ্ডা মিষ্টি হাওয়া, সাথে বন্ধুর কণ্ঠে জগজিত্‍ সিং। আহা! আহা!!

17 January 2014

পৃথিবীর মোট উত্‍পাদিত লিপস্টিকের ৭৫ শতাংশই যায় ছেলেদের পেটে!

একটু আগে আড্ডায় জনৈকার মুখে শোনা……. ফিলিং দুষ্টু দুষ্টু

18 January 2014

পৃথিবীর বেশিরভাগ বিরক্তিকর লোকই জানে না যে সে বিরক্তিকর। ওদের মুখ ফুটে না বলা পর্যন্ত ওরা বুঝতেই পারে না যে, আপনি বিরক্ত হ’চ্ছেন। সমস্যা হ’লো, ওরকমভাবে বলাও যায় না। আরো বড়ো সমস্যা হ’লো, ওরকমভাবে না ব’লে দিলে ওরা বুঝতেও পারে না। পবিত্র গরু! কী আর করা! বিরক্তি বাড়তেই থাকে। আরো একটা কথা। সবাই কিন্তু সবার কাছে বিরক্তিকর না। “আশ্চর্য! এখানে বিরক্ত হওয়ার কী আছে?” সবসময় এরকমটা ভাবা যায় না কিন্তু। বিরক্ত না হওয়ার কারণ থাকতে হয়। কারণ না থাকলে, প্রয়োজনে কারণ তৈরী ক’রে দিতে হয়। বেশিরভাগ বিরক্তিই তাই আপেক্ষিক। তবে কিছু কিছু লোক দেখেছি, যারা বিরক্তিকর হওয়ার ক্ষেত্রে আপেক্ষিকতার সব নিয়মকেও বুড়ো আঙুল দেখাতে পারেন। আমার সময় নেই, এইকথার মানে কিন্তু এও হ’তে পারে, আপনার জন্যে আমার সময় নেই। ভালো ব্যবহার দিয়ে কিংবা কায়দা ক’রে সময় কিনতে জানাটা মস্তো বড়ো একটা আর্ট।

19 January 2014

In a marriage, there is no ‘better match’, there is no ‘worse match’, there is only ‘match’. We make it better or worse. No couple is perfect, until and unless it’s made so. Here ‘perfect’ is something left we are agreed to live with after compromising things. Marriages are made in Heaven; families are made here.

হে ঈশ্বর! আরেকটা ছোট্টো ক’রে জীবন হবে? বেঁচে ছিলাম, আরেকটু অন্যরকমভাবে বাঁচবো ব’লে৷ হায়! বেঁচে আছি, আরেকটু অন্যরকমভাবে বাঁচবো ব’লে৷

People suggest, don’t expect, expectation kills, still expecting, we’ll listen.

Sometimes even lack of understanding matters little, often misunderstanding matters much.

19 January 2014

পুরুষমানুষ……. সেনাক্রান্ত। সুচিত্রা সেন। অপর্ণা সেন। রাইমা সেন।

মেয়েমানুষ……. ঠাকুরাক্রান্ত। রবীন্দ্রনাথ ঠাকুর। (বেশি দেয়া গেলো না। রবি’রা সংখ্যায় বেশি হন না।)

পুরুষ রূপের পূজারি, নারী গুণের।

21 January 2014

উপকার করারও ঠ্যালা আছে। আপনি কারো উপকার ক’রছেন, উপকার ক’রছেন; হঠাত্‍ কোনো কারণে দু’একবার ক’রতে পারলেন না, তখনই সে ক্রুদ্ধ ও ক্ষুব্ধ হ’য়ে ওঠে। অথচ, যে কোনোদিনই কোনো উপকারে আসলো না, তার কিছুই হয় না। উপকৃত হওয়াটা কিন্তু কোনো অধিকারের মধ্যেই পড়ে না। অকৃতজ্ঞতা একটি মানসিক ব্যাধি।

22 January 2014

বিবাহ-বিচ্ছেদে মুক্তি সে আমার নয়, বিবাহ-বন্ধন মাঝে লভিব মুক্তির স্বাদ। ~ আত্মজীবনীতে অন্নদাশঙ্কর রায়

আইসিএস-এ প্রথমবারে পঞ্চম। নেয়া হ’য়েছিলো ৩জনকে। আবারও পরীক্ষা দিলেন। পরেরবারে প্রথম। (উনি লিখেছেন, উনি প্রথম হওয়ার জন্যই আইসিএস দিয়েছিলেন। প্রথম হ’তে না পারলে ওরকমটা লিখতেন কিনা, সেটা নিয়ে ভাবাই যায়।) অনার্সেও ফার্স্ট ক্লাস ফার্স্ট। আইএ’তেও তা-ই। রবি ঠাকুরকে একটু এদিকওদিক ক’রে লেখা ওপরের কথাটায় জানিয়েছিলেন বিয়ের আগে বিয়ে নিয়ে তাঁর ভাবনা। সুখের বিষয়, তাঁর জীবনে Happily married কথাটি নিছক অক্সিমোরোন হয়নি। তিনি তাঁর সারাজীবনের সেরা দুই অর্জনের মধ্যে একটিকে ব’লেছেন, অবাঙালি মার্কিন মেয়ে লীলা রায়কে বিয়ে করা। কিছু কারণে……. তাঁর আত্মজীবনী প’ড়ছি। ভালো লাগছে। দেখি, পড়া হ’য়ে গেলে আলসেমি না লাগলে একটা ছোটো রিভিয়্যু লিখবো।

24 January 2014

আজকে বিকেলে কেউ বাতিঘরের ওদিকটায় আছেন? থাকলে, আমাকে এককাপ কফি খাওয়ানোর সাদর আমন্ত্রণ জানাচ্ছি। সাথে, আড্ডা। আসুন, আমি কফি খেতে একটুও আপত্তি ক’রবো না। প্রমিজ!!

ভাবনা: পাঁচশো উনসত্তর

……………………………………………………

25 January 2014

কিছু কিছু ব্যক্তির আচার-আচরণ এতটাই উদ্ধত এতটাই উদ্ধত, আমি কনফিউসড্ হ’য়ে পড়ি, ব্যক্তি অবস্থানকে তৈরী করে, নাকি অবস্থান ব্যক্তিকে তৈরী করে। ছোটোলোক বড়োলোক (বড়ো অবস্থানের লোক) হ’লেও ছোটোলোকি ছাড়তে পারে না।

26 January 2014

যখন কোনো মেয়ে তার প্রেমিকের চাইতেও প্রেমের প্রতি বেশি বিশ্বস্ত থাকে, তখন নিশ্চিতভাবে ধ’রে নিতে হবে যে এটা তার প্রথম প্রেম নয়।

30 January 2014

আজ দু’জনার দু’টি পথ গেছে

আমার স্বপ্নে-দেখা রাজকন্যা থাকে

এ শুধু গানের দিন

এই পথ যদি না শেষ হয়

এই মধু রাত

এই যমুনারই তীরে

এই রাত তোমার আমার

এই সুন্দর স্বর্ণালী সন্ধ্যায়

কে তুমি আমারে ডাকো

গানে মোর কোন ইন্দ্রধনু

ঘুম ঘুম চাঁদ

জানি না ফুরাবে কবে

তুমি যে আমার

তুমি না হয় রহিতে কাছে

নীড় ছোটো ক্ষতি নেই

বড়োবেলায় সুচিত্রাকে দেখে বুঝেছি, ছোটোবেলায় কেনো মা বাবাকে এইসব গান শোনাতেন৷ (আমি সামনে গেলে গান বদলে গিয়ে গুনগুন হ’য়ে যেতো৷ হিহি…) এইরকম অনেক গানকে আমার খুব কাছের মনে হয়৷ মায়ের প্রিয় গান কার না আপন মনে হয়! বাবা মায়ের যে গুণটার কথা ব’লতেন (এবং বলেন): ব্যক্তিত্বসম্পন্না অথচ রোমান্টিক৷ (ভাবি, সুচিত্রাও কি ওরকম নন? তবে কি……. )

সপ্তাহশেষের সারাটা সন্ধ্যা ইউটিউবে সুচিত্রার সাথে কাটালাম৷ Happiness is…….. রমার ঠোঁটে যখন সুচিত্রার চোখের যাদু খেলা করে৷

সুচিত্রা যখন রমা ছিলেন, কিংবা সবেমাত্র সুচিত্রা হ’য়েছেন, তখন তাঁর উচ্চারণে পূর্ববাংলার একটু টিপিক্যাল টান ছিলো৷ তাঁর প্রথম মুক্তিপ্রাপ্ত ছবি সাত নম্বর কয়েদী’র পরিচালক সুকুমার দাশগুপ্ত মহানায়িকাকে নিজেকে শুধরে নিতে শরৎচন্দ্র প’ড়তে ব’লেছিলেন৷ বিন্দুর ছেলে নাটকটা৷ কেনো ব’ললাম এটা? আমরা যারা নিজেদের অনেক ত্রুটি শুধরে নেবো ভাবছি, একটুও ভুল ভাবছি না৷ সুচিত্রা সেনের পারফেকশনে যাদের আস্থা আছে, নিজেদের ইমপারফেকশনে রাগটাগ না হয় এইবেলা ঝেড়ে ফেলি৷

5 February 2014

সরস্বতী পূজার ভোগের প্রসাদ লইট্টা শুঁটকিভর্তা দিয়া খাইলে কী হয়?!

মা খালিখালি ঝামেলা করে৷ অথচ ভগবান কত্তো ভালো; আমি ভগবানের সাথে কখনোই কোনো ঝামেলা করি না, ভগবানও আমার সাথে কোনো ঝামেলা করেন না৷ আমাদের মধ্যে অ্যাত্তোগুলা গুড টার্মস্!! ………feeling বোঝে না মা বোঝে না…….. বোঝে না মা বোঝে না।

6 February 2014

সংসারে যাকে কেউই বুঝতে পারলোনা, তার থেকে হতভাগা বোধ করি আর কেউ নেই। ~ আশাপূর্ণা দেবী, ‘সুবর্ণলতা’

9 February 2014

ঘোষণা! ঘোষণা!!

আজিকার ধূসরিত সন্ধ্যার পূর্বমুহূর্তে আবছায়া গোধূলিবেলায় চট্টগ্রামস্থ গ্রন্থবিপণী বাতিঘরে রিমেল ভাইয়ের আর্থিক বদান্যতায় এক ম্লেচ্ছদেশীয় কফি পানোৎসবের আয়োজন করা হইয়াছে৷ আপনাদের সদয় উপস্থিতিতে তাঁহার ব্যাঙ্ক ব্যালেন্সের কিঞ্চিৎ হ্রাস হইলেও তিনি নিজেকে পরম ভাগ্যবান বিবেচনা করিবেন বলিয়া এই অধমকে জানাইয়াছেন৷

(প্রিয় রিমেল ভাই, নিজগুণে মার্জনা করিলে আপনার এই দরিদ্র কনিষ্ঠ ভ্রাতার পৃষ্ঠদেশের নমনীয় চর্ম সুরক্ষিত থাকিত৷ হিহি……..)

11 February 2014

মনুষ্যহৃদয়ে দুটো পরস্পরবিরোধী ভাব আছে, কেউ দুর্ভাগ্যের মধ্যে পড়ে গেলে সকলেই তাকে সহানুভূতি জানায়। কিন্তু সে যদি কোনও না কোনওভাবে ওই দুর্ভাগ্যেকে কাটিয়ে উঠতে পারে, তা হলে আবার একটা কীরকম যেন আশাভঙ্গের মতো অনুভূতি আমরা বোধ করি। হয়তো একটু বাড়িয়ে বলা হল, তাকে যেন ফের ওই দুর্ভাগ্যের মধ্যেই ঠেলে ফেলে দিয়ে দেখতে ইচ্ছে হয়। সুতরাং আমাদের অজ্ঞাতসারেই তার প্রতি পরোক্ষভাবে হলেও, মনের মধ্যে কেমন একটা শত্রুতার ভাব এসে যায়।

কুরোসাওয়ার রশোমন’এর কথা মনে আছে তো? এই মুভিটার কাহিনীকার স্রেফ ছোটো ও বড়ো গল্প লিখেই জাপানের সর্বোচ্চ সারির লেখকদের অন্যতম হ’য়েছিলেন। মজার ব্যাপার হ’লো, তাঁর’রশোমন’ গল্প থেকে কুরোসাওয়া মুভিটার নাম নিলেও মূল কাহিনী নিয়েছেন ‘ঝোপের মধ্যে’ গল্প থেকে। তাঁর প্রায় গল্পেই কেমন একটা বিষাদের ছায়া দেখতে পাই। মানসিক অবসন্নতা থেকে লেখক পঁয়ত্রিশ বছর বয়সে আত্মহত্যা করেন। রশোমন যাঁরা দেখেছেন, তাঁরা লেখকের ভাবনার প্যাটার্ন নিয়ে কিছুটা হ’লেও জানেন। যে কথাগুলো দিয়ে এই লেখাটা শুরু ক’রেছিলাম, সেই কথাগুলো তাঁর ‘নাক’ গল্পে আছে। রশোমন এবং নাক, দুটোই লেখক লিখেছিলেন মাত্র ২৪’এ। তিনি আকুতাগাওয়া রিঊনোসুকে। তাঁর নাক গল্পটা প’ড়ে তদানীন্তন জাপানের সাহিত্যসম্রাট নাত্‍সুমে সোসেকি উচ্ছ্বসিত প্রশংসা ক’রে তরুণ লেখকে চিঠি লেখেন। জাপান ও চীনের প্রাচীন সাহিত্যের সাথে ইউরোপের আধুনিক সাহিত্যের সুনিপুণ ফিউশনে লেখা তাঁর গল্পগুলো। শেখর মৈত্রের অনুবাদে তাঁর গল্পসংকলন প’ড়ছি। মুগ্ধ হ’য়ে দেখছি, লেখকের অতুলনীয় লিখনশৈলীতে সেই সুদূর ঝর্ণার জলও কতটা সাবলীলভাবে পাঠকের হৃদয়মন ছুঁয়ে যায়।

12 February 2014

এ কী দেখলাম? আম্পায়ার তো দেখছি আমার প্রেয়সীর মতো! সবচে’ বড়ো ডিসিশনটাই ভুল নিলো!

13 February 2014

কেউ তোমায় ফুল দিক না দিক

আজ বসন্ত

১০ বছর আগে বন্ধু Zunaeedই বোধহয় একবার পহেলা ফাগুনে লিখে পাঠিয়েছিলো,

বসন্ত বাতাসে…….. ভালোবাসি! বলো আবেগে৷

সবই তো আছে, তবু……… কেনো একাএকা লাগে!

বন্ধু এখন আর একা নেই৷ সাথে পরীর মতো ফুটফুটে তার কন্যাও আছে৷ দোয়া করি, ও বড়ো হ’য়ে হুমায়ূন আহমেদের নায়িকাদের চেয়েও মায়াবী হোক৷

বন্ধু, সত্যি ব’লছি, ফাগুন এলে তোমাকে মনে পড়ে৷

দু’দিন আগে Hillolদা লিখলেন,

যার কেউ নেই, তার ফেসবুক আছে।

যার ফেসবুকই আছে, তার আসলেই কেউ নেই।

জুকারবার্গকে বসন্তের শুভেচ্ছা জানাই৷ ফেসবুকে যেনো, ইটস্ ফ্রি, লেখাটা কখনোই ব’দলে না যায়৷ ফেসবুককে ঘিরেই দিন-কাটানো যাদের শেষ হ’য়ে যায়নি এখনো, তারা বিনে পয়সায় ভালো থাক৷আজ সকাল থেকে রবি বাবু মাথায় বাজছেনই তো বাজছেন……. সুখে আছে যারা সুখে থাক তারা…….

জগতের কোনো যুগলই না ভাঙুক৷

ফুলের ব্যবসা বাড়ুক৷ টিস্যুর ব্যবসা কমুক৷

সুন্দর শব্দমিছিল ফেসবুক স্ট্যাটাস থেকে জীবনে আসুক৷

………. ক্যান? মায়াবীরা বিসিএস ক্যাডার হয় না? ভালো মানুষ হইতে হইলে মায়াবী হওন যাইবো না?

তবে এইটা ঠিক, যে মেয়েরা বিসিএস দেয়, তাদের ৯৯%ই সুন্দরী৷ বাকি ১% বিসিএস ক্যাডার হয়৷

………. হ রে ভাই, ঠিকই কইসস৷ ভাবতাসি, কাউরে রিকোয়েস্ট করমু, মেয়ে, তুমি কি কাইন্ডলি আমার জইন্যে তোমার বয়ফ্রেন্ডরে ডিভোর্স দিবা?

14February 2014

বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদের পিকনিকে। মিরসরাই মহামায়া ইকো পার্ক থেকে রামগড়ের পথে।গন্তব্য বিবেকানন্দ অনাথাশ্রম। ওখানে দুঃস্থ পাহাড়ি শিশুরা থাকে। ভ্যালেন্টাইনস্ ডে’তে অনাথাশ্রমে।বিবেকানন্দ কা সাইড ইফেক্ট। ভালো তো, ভালো না?

গাড়িতে চ’লছে শুভ্র দেব। এই মন আমার পাথর তো নয়…… এর আগে চ’ললো….. কোনো কারণে ফেরানো গেলো না তাকে…. ড্রাইভারের সেন্স অব হিউমারে আমি রীতিমতো মুগ্ধ!

16February 2014

feeling আঁই কিচ্চি!!

17February 2014

পোলাপাইন হুদাবেহুদাই প্যাঁচাল পাইড়া ফেসবুক গরম করতাসে৷ পুরাই আজাইরা!!

জন্ম, মৃত্যু, বিবাহ, বাংলাদেশের জয় —- এই চার তো ঈশ্বরের হাতে!!

ভাবনা: পাঁচশো সত্তর

……………………………………………………

20February 2014

আজকে বিকেলের পর জামালখানে প্রথমা-বাতিঘর’এর ওদিকটায় আছেন কেউ?

25February 2014

একুশে’র কেনাকাটা৷ তৃতীয় দফা৷ এর কিছু বইমেলার, কিছু বইয়ের মেলার (আই মিন, বইয়ের দোকানের)

নব-নীতা

অরুণ মিত্রের অনুবাদসংগ্রহ

অজানা উত্তম

সফলদের স্বপ্নগাথা

একাত্তর এবং আমার বাবা

এখন তখন মানিক রতন

প্রশান্ত দন (চার খণ্ডের মধ্যে দু’টো বেরিয়েছে)

অন্য এক গল্পকারের গল্প নিয়ে গল্প

তিন পয়সার জ্যোছনা

বিশ্বাসের ভাইরাস

বোদল্যার, ও বোদল্যার

মনের ধারণা

ইতিহাসের রঙ্গলোকে

উপল ব্যথিত গতি (বিভূতিপত্নীর লেখা বিভূতির স্মৃতিকথা)

Shahaduz Zamanএর গল্প, অগল্প, না-গল্প সংগ্রহ

মর্জিমহল (২ খণ্ড)

চাবিকাঠির খোঁজে

নিজেরে হারায়ে খুঁজি (২ খণ্ড)

তারার মুখে তারার কথা

জীবনের বালুকাবেলায়

চরিত্রের সন্ধানে

একটি হাসপাতাল একজন নৃবিজ্ঞানী কয়েকটি ভাঙ্গা হাড়

হোসে মারিয়া মেরিনোর ১৫১টি অণু গল্প

Tanuja Barua’র যুবতী হারিয়ে যায় জল-জ্যোছনায়

উস্তাদ আলাউদ্দিন খাঁ’র আমার কথা

লিওনার্দো দ্য ভিঞ্চি

ছোটোলোকের ছোটোবেলা

নিবেদিতা-স্মৃতি

Shaheen Akhtarএর ময়ূর সিংহাসন

কালাশনিকভের গোলাপ

ফিরে দেখা জীবন

কিছু শৈশব

আমার জীবন-কথা (নগেন্দ্রনাথ বসুর)

একাত্তরের চিঠি

Onu Tareq, Ahmad Mostofa Kamal, Murtala Ramat, Tanbira Hossain, চরম উদাস এবং আরো কেউ কেউ চট্টগ্রামে নেই৷ বাতিঘরের Dipankarদা আর প্রথমার রাজুদা’রে শতকোটিবার কইয়াও আপনাগোরে প্ল্যানচেটে পর্যন্ত আনবার পারি নাই৷ চট্টগ্রামে থাকি ব’লে কি আমাদের দেউলিয়া হওয়ার অধিকার নেই? Hillolদা’র মুখের দিকে চাইয়াও তো অন্তত এক কপি পাঠনের ব্যবস্থা করতে পারতেন৷ আমরা ম্যাঙ্গোপাব্লিক না হয় ফুডুকপি কইরা লইতাম৷ আপনাদের বিবেকের কাছে প্রশ্ন রেখে গেলাম……… (গেলাম মানে, ২৮ তারিখ ঢাকা বইমেলায় যাচ্ছি৷ অ্যাতো খুশি হওনের কিসু নাই, আপনাগো বই কিনতে যাইতাসি না, কামে যাইতাসি; চান্সে আপ্নাগো বই কিনুম৷ আপ্নেরা চাঁটগাবাসীরে পাত্তা দ্যান না৷ আপ্নেরা অ্যাত্তোগুলা খ্রাপ!! আপ্নাগো উপ্রে নগদে ঠাডা পড়ুক৷ আমেন৷)

বন্ধুরা, এইবারের বইমেলায় আপনাদের কারোর কোনো বই বের হ’লে দয়া ক’রে জানান৷ আমি কিনতে চাচ্ছি৷

•Avijit Royএর বিশ্বাসের ভাইরাস৷ দাদা, আপনাকে ট্যাগ ক’রতে ভুলে গেছি৷

Hillol Dutta চরম উদাস-এর বই বাতিঘরে আনার ব্যাপারেও যেকেউ ব্যবস্থা নিতে পারেন। আমায় দিয়ে কোনো উপকার হলে করতে সব সময়ই রাজি আছি। দয়া করে বন্ধুতালিকার লেখকেরা জানাবেন।

Shahabuddin Nagari স্যারের আরো কিছু বই ঢাকা থেকে কিনবো৷ হেমিংওয়ের দেশে কিনেছি শুধু৷

ও আচ্ছা, ক্যামেলিয়ার চিঠি কিনেছি৷ যাঁরা কেনেননি, কিনে ফেলুন৷

27February 2014

আয় এবং আয়ু ক্ষয়ের শহরে। ঢাকায়।

বইই আমার বউ। বউয়ের পিছনে খরচ করমু না তো কি আপ্নের পিছনে করমু?

28February 2014

আজকে দুপুর থেকে বাংলা একাডেমির বইমেলায় থাকবো। বন্ধুরা কেউ থাকবেন ওদিকটায়? দেখা হ’লে ভালো লাগবে। গতকাল সন্ধ্যায়ও দেখা হ’লো অনেকের সাথে, বেশিরভাগই অস্ত্র-নখ-দন্ত’হীন নিরীহ ক্যাডারগোত্রীয়। আমি প্রতিবারই মেলায় আসি; মনে হ’লো, এইবারের বিক্রি অন্যান্যবারের চেয়ে বেশি।…… আড্ডা হ’লো, দু’একজন বই দিলো (কী কী বই নিয়েছি আর পেলাম, তা পরে অ্যাকনলেজ ক’রবো); আমিও খালিহাতে ফেরাইনি, মন-প্রাণ-বুক’ভরা দোয়া দিলাম। স্বচ্ছল ও হৃদয়বান শ্বশুর পাওয়া আর স্বচ্ছল ও হৃদয়বান বন্ধু পাওয়া, দু’টোই ভাগ্যের ব্যাপার!…… বুঝলাম, বই দিয়ে আর পেয়ে কেউ দেউলিয়া হয় না।

1 March 2014

Man, who runs after career like Hell, is often found to reach there. It’s really difficult to live with people having a ‘Career First’ attitude. Someone once asked me, ‘Gentleman, you’re a smart guy. Now, what’s your life plan for the next 10 years?’ I answered, ‘Dada, I’ve not planned what I’m going to do in the next 10 minutes ever in my life. Yet I’ve no regrets.’ He didn’t like my answer. He was highly careerist and very serious about life. To me, a good career offers you 3 things:

~Solvency

~Time to spend your earning in your own way

~Social recognition

Better to live a short life without regrets than to live a long one with sighs. Yes, you can be a part of the popular rat-race. Run run and run only to stop peacefully. The problem is, even if you win a rat-race, you still remain a rat. Fact is, your career offers much to others comparing to you and your family. Most people say goodbye to the hell they’re living in early before they dream to say hello to the heaven, they’re dreaming to live in. I really don’t want to build a castle where I myself can’t live.

1 March 2014

দু’দিন আগে অভিমান ক’রে লিখেছিলাম, জন্ম, মৃত্যু, বিবাহ আর বাংলাদেশের জয়—-এই চারটি ব্যাপার ঈশ্বরের হাতে।

ইদানীং আমার প্রিয় টিমটার উপর আর অভিমানও ক’রতে ইচ্ছে করে না। শুধু যার সাথেই অভিমান করা যায়, যখন তার সাথে অভিমান করার ইচ্ছেটা পর্যন্ত শেষ হ’য়ে যায়, তখন সত্যিই খুব অসহায় লাগে।

মা, মাঝেমাঝে অভিমানটুকু অন্তত ক’রতে দিয়ো।

2 March 2014

ছেলেরা ভালোবাসার অভিনয় ক’রতে ক’রতে যে কখন সত্যি সত্যি ভালোবেসে ফেলে তারা তা নিজেও জানে না। মেয়েরা সত্যিকার ভালোবাসতে বাসতে যে কখন অভিনয় শুরু করে তারা তা নিজেও জানে না। ~সমরেশ মজুমদার

গুরু, হ্যাটস্ অফ! ওপরের কথাটা কীভাবে জেনে গেলেন বস! ঘরের কথা পরে জানলো ক্যামনে? ইসস্! রাইটাররা সব জেনে যায়! লেখা প’ড়লে মনে হয়, আয়নায় নিজেকে নগ্ন দেখছি! নিজের সামনে নিজেকে নগ্ন দেখতে কী যে অস্বস্তি লাগে!

গুরু আজকে সন্ধ্যা ৬টায় আসছেন বাতিঘরে। দূর থেকে উত্তরাধিকার-কালবেলা-কালপুরুষ’এর স্রষ্টার কথা শুনতে যাবো। যেকোনো কিছুতেই যারা সেরা, তাদেরকে সবসময়ই আমার কাছে দেবতার মতো মনে হয়। প্রচণ্ডভাবে শ্রদ্ধা করি, দূর থেকে হ’লেও। আমার মাথা নত ক’রে দাও হে তোমার চরণধূলির তলে…….বন্ধুদের কেউ আসছেন সন্ধ্যায়?

3 March 2014

ড্যাবড্যাব ক’রে তাকিয়ে থাকার মতো সুন্দর তো তিনি নন, তবুও সবাই তাকিয়ে আছে কী এক মুগ্ধতা চোখে নিয়ে! তিনি ব’ললেন, সুনীলকে তিনি হিংসে ক’রতেন, সুনীলের কবিতা প’ড়ে সুন্দরীরা সুনীলের কাছে ভিড়তো ব’লে (ক’রবেনই তো! আমরা যারা এক লাইনও লেখার মতো লিখতে পারি না, তারা পর্যন্ত করার ঔদ্ধত্য দেখাই……); অথচ কালকে দেখেছি, এই কথাসাহিত্যিকের কথায় বাতিঘরের মধ্যে থাকা ঝলমলে সুন্দরীদের ঘোরলাগা নেশা; তাঁর কাছে অটোগ্রাফ কিংবা সাথে ফটোগ্রাফ নেয়ার জন্য যে আকুতি সবার মধ্যে দেখেছি, অতটা কাছের মানুষ হ’তে পারলে বেঁচে-থাকা’টা বাড়তি পাওনা হ’য়ে যায়৷ বড়ো মানুষের বেশি কাছে যাওয়া যায় না দু’টো কারণে৷ ভিড়ের কারণে৷ নিজের ক্ষুদ্রতার সংকোচবোধ থেকে৷ বড়ো লেখকরা মেয়েদের কাছ থেকে যে ভালোবাসা পান, তা কোনো ছেলেকেই তার প্রেয়সীর ‘প্রথম প্রেমিক’ হ’তে দেয় না৷ শুধু এইজন্যেই লেখা যায়, যদিও হাতেগোনা কয়েকজন লেখকের ভাগ্যেই এমন প্রেমিকা জোটে, যে প্রেমিকার সাথে তাঁরা ঘর বাঁধেন না; বাকিরা এমনই লেখক, যাঁদের স্ত্রী-ই শুধু তাঁদের প্রেমিকা৷ কোনো পুরুষই তার প্রেয়সীর সবটুকু পায় না; আর যদি সৌভাগ্যক্রমে প্রেয়সী একটু বইপত্র পড়েটড়ে, তাহলে তো প্রেমিক বেচারা প্রেয়সীর প্রিয় লেখককের অথবা তাঁর লেখার কোনো চরিত্রের স্রেফ ছায়ার শরীরই হ’য়ে থাকেন৷ ভিড়টিড়ে আমার সুন্দরী মেয়ে দেখলেই কেমন যেনো চেনাচেনা লাগে৷ গতকাল সন্ধ্যায়ও লাগছিলো, ততক্ষণ পর্যন্তই যতক্ষণ সমরেশ আসেননি; শুধুই অন্যপুরুষের সুন্দরীদের আমার চিনতে ইচ্ছে করে না৷ অনেক অপেক্ষাশেষে উনি এলেন, ইন্ডিয়া-পাকিস্তানের ম্যাচকে একপাশে সরিয়ে রেখে আসা পুরো বাতিঘর ডুবে গেলো সমরেশে৷ অন্যপুরুষের প্রতি আকৃষ্ট মেয়েমাত্রকেই সুন্দরী মনে হয়, সুন্দর হ’তে না-পারা’র সবটুকু খেদ নিজের অজান্তেই ভেতরেভেতরে জমতে থাকে, একটাসময়ে নিজেই স্বীকার ক’রে ফেলি, আমি তুচ্ছ নই, তবে সেই অন্যপুরুষের অসামান্যতা আমার মধ্যে নেই৷ সমরেশ যখন ব’ললেন, মানিক-বিভূতি-তারাশঙ্কর লেখক, আর উনি সাকসেসফুলি লেখকের অভিনয় ক’রে যাচ্ছেন মাত্র, তখন শ্রদ্ধায় মাথা নুয়ে গেলো, র্যাটাটুলি অ্যানিমেশন মুভিটার ইঁদুরটার মতো ক’রে আবারও ব’লতে ইচ্ছে হ’লো, অ্যানিওয়ান ক্যান রাইট, দ্যাট ডাজ নট মিন দ্যাট অ্যানিওয়ান শুড্৷ ধাক্কাধাক্কি ক’রে কখনো কিছু নিতে পারিনি জীবনে, কালকেও না৷ একটা অটোগ্রাফ নিয়েছি অন্য একজন দয়া ক’রে নিয়ে দিলো ব’লে৷ লেখকের সাথে আমার ফটোগ্রাফটা কল্পনার চোখের লেন্স থেকে আর ক্যামেরার লেন্সে আসতে পারলো না৷ অনেক দূরে-থাকা অনেক লোকের যতটা শারীরিক আড়াল তিনি কালকে ছিলেন, আমি আর Hillolদা উনার সবচে’ কাছে দাঁড়িয়ে থেকেও আলোকচিত্রীদের অকল্যাণে ততোধিক আড়ালে থেকেও প্রিয় লেখক তাঁর কথাগুলো আমাকেই যেনো ব’লছেন কিংবা শুধু আমার জন্যেই যেনো ব’লছেন এই সুখকল্পনার স্বস্তিতেই আশ্চর্যরকমের ভালোলাগা’র একটা সন্ধ্যা কাটিয়ে দিলাম৷ সমরেশকে অনেকেই অনেক প্রশ্ন ক’রেছেন, অথচ আমার কাছে-থাকা উত্তরগুলোর ভিড় ঠেলে কোনো জিজ্ঞাসা আসতেই পারলো না৷ বাতিঘরের Dipankarদা’কে ধন্যবাদ অত সুন্দরের সান্নিধ্য পাবার সুযোগ ক’রে দেয়ার জন্য৷

ভাবনা: পাঁচশো একাত্তর

……………………………………………………

4 March 2014

পছন্দ করি, শ্রদ্ধা করি, উনার কিছু ভালো লাগলে ভালো বলি খারাপ লাগলে কিছুই বলি না পাছে উনার মন খারাপ হয়, এইরকম মানুষগুলোও আমার মন খারাপ ক’রে দেয় কেনো? কী সুখ ওতে!

4 March 2014

পাকিদের পিডাইতে সেই সুখের চাইতেও বেশি সুখ! হ্যাঁ, আমরা এই বাংলাদেশই চেয়েছিলাম।

4 March 2014

জানি, অনলি আওয়ার রেজাল্টস্ আর রিওয়ার্ডেড, নট আওয়ার এফর্টস্৷

হ্যাঁ, আমরা হেরেছি৷ তবুও জয় করেছি বাজে পারফরমেন্সকে, মানসিক জড়তাকে৷ এটা-ই বা কম কীসে? খুউব ভালো খেলেছে ওরা৷ চেষ্টার ত্রুটি ছিলোনা এতটুকুও৷ বাংলাদেশের এতোদিনের স্টেরিওটিপিক্যাল চেহারাটা পুরোপুরি বদলে গেছে৷ আমি খুশি, অনেক খুশি৷ আমার মায়ের চেহারা দেখতে অতটা ভালো না৷ তাই বলে কি আমি অন্য এক স্মার্ট মহিলাকে ‘মা’ ডাকতে পারি? কখনোই না! প্রিয় বাংলাদেশ, এগিয়ে যাও৷ আমরা পাশে ছিলাম, আছি, থাকবো৷ সবসময়৷

কী ক’রবো! ভালোবাসি যে!!

5 March 2014

প্রত্যেকটা ম্যাচ থেকেই আমি কিছু না কিছু শিখি। টেন্ডুলকারের সাথে হয়তো কখনোই আমার দেখাও হবে না। অথচ, আমার জীবনে তাঁর প্রভাব সীমাহীন। এইরকম বিভিন্ন ক্ষেত্রে আরো অনেকেই আছেন যাঁরা আমার আইডল, আমার কাছে দেবতার মতো। আমি জানি, পারফর্ম করা সত্যিই কী কষ্টের। বাংলাদেশের কালকের খেলা নিয়ে অনেকেই হতাশার কথা ব’লছেন। মাঠে খেলা আর টিভি স্ক্রিনের সামনে খেলা তো আর এক নয়। যা-ই হোক, কালকের খেলা নিয়ে আমার পার্সোনাল কিছু অবজার্ভেশন বলি…….

~ Never take anything for granted, even your failure.

~ Never call it a day until & unless the day ends.

~ Only your results are rewarded, not your efforts.

~ Really perform when you’re performing.

~ Only your performance performs, not my prayers or curses.

~ Sometimes your luck matters much more than your performance.

~ Excuses are of no use. If you win, you need not show them. If you lose, you should not show them.

~ The game is always ON. So……. JUST PLAY!

~ লাইফে, ক্রিকেটে আর রাজনীতিতে শেষ ব’লে কিছু নেই। রেজাল্ট কিন্তু খেলা শেষে।

~ লাস্ট, বাট নট দ্য লিস্ট……. আমার পুরোনো একটা উপলব্ধি……. জন্ম, মৃত্যু, বিবাহ আর বাংলাদেশের জয়—-এই চার ঈশ্বরের হাতে।

বন্ধুরা, আপনাদের অবজার্ভেশন?

6 March 2014

ঢাকায়……. জীবন ফুরোয় চাকরিতে, জ্যামে আর ঘুমে।……. যে পরিমাণ ধৈর্য্য নিয়ে জ্যামে আটকে আছি, তার অর্ধেক ধৈর্য্য নিয়েও কোনো মেয়ের বকবকানি শুনতে পারলে এতোদিনে অন্তত এক ডজন প্রেম ক’রতে পারতাম।

10March 2014

প্রেম না করার সুবিধে: তাড়াতাড়ি ঘুমিয়ে পড়া যায়।

প্রেম না করার অসুবিধে: তাড়াতাড়ি ঘুমিয়ে প’ড়তে ইচ্ছে হয় না।

11March 2014

প্রথমবারে কল রিসিভ না ক’রলে কিংবা ফোন কেটে দিলে খুব জরুরী প্রয়োজন ছাড়া যারা ফোন ক’রতেই থাকে ক’রতেই থাকে তারা মহাবেআক্কেল৷ “ভাই, আমার ঠ্যাঙ ভাইঙ্গা হাতে ধরায়ে দিসে৷ এই ভাঙাঠ্যাঙ লইয়া আমি কী করিবো?” কিংবা, “বস্, আপ্নের বউরে লইয়া আমি ভাগতাসি৷ হিহি…….” এই জাতীয় জরুরী কিছু হ’লে ঠিক আছে৷ কিন্তু, যখন দেখি, “কী করিলে আমি বিসিএস পরীক্ষায় প্রথম হইতে পারিবো? (এমন পাব্লিক এই জাতীয় প্রশ্ন করে, যাদের ফুল ফ্যামিলি মিলে বিসিএস দিলেও হয়তো কোনো কাজ হবে না৷ প্রথম হওয়ার জন্যই সিভিল সার্ভিস পরীক্ষা দিয়েছিলেন অন্নদাশঙ্কর রায়৷ আইসিএস পরীক্ষায় ফার্স্ট হওয়ার পর উনি একথা জানিয়েছিলেন তাঁর আত্মজীবনীতে৷ ফার্স্ট হ’তে না পারলে ওরকমটা ব’লতেন কিনা, সে ব্যাপারে আমি সন্দিহান৷)” কিংবা, “ভাইজান, আমার কইলজার টুকরা কুত্তাডার গত দু’দিন ধইরা টয়লেট বন্ধ৷ কী করমু?” এই জাতীয় ফাউল প্রশ্ন ক’রে কাজের সময়ে বিরক্ত করে, তখন আর জেন্টেলম্যান থাকতে ইচ্ছা করে না৷ ভদ্দরলোকের অনেক অনেক সমস্যা৷

নাইটকোচে ঢাকা-চিটাগাং ভ্রমণের সময়, কিছু লোক অ্যাতো চিল্লাইয়া চিল্লাইয়া মনের সুখে বাতচিত্ করে, ধইরা থাবড়াইতে মঞ্চায়৷ গত শনিবার রাগ করে ব’লেই ফেল্লাম, ভাই, আরেকটু কষ্ট ক’রে জোরে ব’ললে তো আর মোবাইলই লাগতো না৷ আরেক শ্রেণীর বেআক্কেলের রিংটোন থাকে ভূতের তীব্র চিৎকার৷ রাতে আরামের ঘুমঘুম অবস্থা, ওইময়ে অন্তরাত্মা কাঁপাইয়া ভূতে চিল্লায়৷ বোঝেন অবস্থা……….

12March 2014

Happiness is: অনেকদিন ধ’রেই খুঁজছি তো খুঁজছিই এমন কোনো বই হঠাত্‍ ক’রে পেয়ে যাওয়া। লুফে নিলাম, ইতালো ক্যালভিনো’র ইনভিজিবল্ সিটিজ্ আর ভিক্তর ই ফ্রান্কল্’র ম্যানস্ সার্চ ফর মিনিং।মেবি ইউ হ্যাভ ওয়েলথ্ ভাস্ট লাইক অ্যান ওশান। কুড ইউ এভার বাই অ্যানিথিং দ্যাট মেড ইউ ফিল্ লাইক অ্যা হ্যাপি কিং?…….. ফিলিং অফুলি রিচ্!!

ইতালো ক্যালভিনো’র ইনভিজিবল্ সিটিজ্’য়ের খোঁজ দেয়ার জন্য Hasan Shibly ভাইকে ধন্যবাদ৷

আমার অনুরোধে বইদু’টো এনে দেয়ার জন্য বাতিঘরের Dipankarদাকে ধন্যবাদ৷

13March 2014

একটা ইন্টারেস্টিং ব্যাপার খেয়াল ক’রেছেন? অ্যারেঞ্জড্ ম্যারেজের ক্ষেত্রে যে প্রপোজালগুলো আসে সাধারণত তাদের কেউই আপনার ফেসবুক ফ্রেন্ড না।

14March 2014

Embarrassment is:

রেস্টুরেন্টে পাত্র কিংবা পাত্রী দেখতে গিয়ে পাশের টেবিলে এমন কাউকে আবিষ্কার করা যাকে আপনি কিছুদিন আগে রিফিউজ ক’রেছেন কিংবা যিনি আপনাকে কিছুদিন আগে রিফিউজ ক’রেছেন এবং এমন ভাব নেয়া যেনো আপনারা কেউ কাউকে খেয়াল করেননি এবং ক’রছেন না।

ভাবনা: পাঁচশো বায়াত্তর

……………………………………………………

16March 2014

প্রত্যেক অফিসেই এক শ্রেণীর লোক পরকীয়ায় রত। এরা নিজেদের কাজগুলো যেভাবেই করুন না কেনো, এদের লক্ষ্যই থাকে অন্যদের কাজ নিয়ে অনর্থক মাথা ঘামানো, সুকৌশলে অন্যদের দু’একটা ভুল কাজকে (নিজেরা এর চাইতে বড়ো বড়ো ভুল ক’রলেও) তিলকে তাল বানিয়ে চাউর করা এবং যেকোনো মূল্যে ক্ষতি করা। এদের সাথে চাকরি করা সত্যিই কঠিন, কারণ সবাই কিন্তু অন্যকে ছোটো ক’রে বড়ো হ’তে পারে না কিংবা অতটা নিচে নামার সময়ই হয়তো তাদের নেই কিংবা নিজে সত্যি সত্যি বড়ো হ’য়ে বড়ো হ’তে চায়। তাই, নিজের ঘর সামলান, নিজের বউকে নিয়ে সুখে থাকুন, হাতে বেকার সময় থাকলে চানাচুর-পিঁয়াজ-মরিচ দিয়ে সরিষার তেল মেখে মচমচে মুড়ি খেতে খেতে নিজের বউকে নিয়ে হারানো দিনের বাংলা সিনেমা দেখুন, অন্যের বউকে নিয়ে রঙতামাশা ক’রবেন না (আপনার না ঘরে বউ আছে?)। কে নপুংসক কে রতিবীর, এটা ঠিক করার আপনি কে? আপনি নিজেই তো সেই নপুংসক মোগল সম্রাট যার হারেমরমণীদের চাপা আর্তনাদে বাতাস ভারী হ’য়ে ওঠে প্রতিনিয়ত। এটা কখনো খেয়াল ক’রেননি, বস্? আপনার অক্ষমতার নিরাময়ে প্রয়োজনে স্বপ্নে-প্রাপ্ত-ওষুধ খান, শুধু অন্যের স্বপ্নে দীর্ঘশ্বাস ফেললে কী হবে? এক রাতের দুঃস্বপ্ন কি বাকি সব দিনের সুখস্বপ্নকে নষ্ট ক’রে দেয়? এভরি ডগ হ্যাজ হিজ ডে। আপনি কি উনার লাইন ম্যানেজার নাকি? কোনো কারণ ছাড়াই গীবত করে কাজের বুয়া আর দারোয়ান শ্রেণীর লোকজন। পান চিবায় আর অন্যদের পিঠে পিক ছোঁড়ে। আপনি না অফিসার? তাই, প্রফেশনাল পরকীয়াকে ‘না’ বলুন, প্রফেশনালিজম রপ্ত করুন, নিজে সুখে ঘরসংসার করুন, অন্যকেও সুখে ঘরসংসার ক’রতে দিন। পরশ্রীকাতরতা আর পরস্ত্রীকাতরতা, উভয়কেই ‘না’ বলুন। একটা মজার তথ্য দেই। পরশ্রীকাতরতার কোনো ইংরেজি প্রতিশব্দ নেই। কেনো বলুন তো?

16March 2014

বাংলাদেশের খেলার আবহটা বুঝবেন কীভাবে?

ব্যাকগ্রাউন্ড মিউজিক শুনে…… একটু আগে ছাড়লো…… তুমি কেনো বোঝো না তোমাকে ছাড়া আমি অসহায়…… হায়, কখনো কখনো তো এটাও ছাড়তে হয়….. নোঙর তোলো তোলো সময় যে হ’লো হ’লো……

16March 2014

Success is the sweetest revenge! Love you, Bangladesh!!

17March 2014

শ্বশুরবাড়ির কিংবা হবু শ্বশুরবাড়ির লোকজনের সব কথাই বিশ্বাস করা ঠিক নয়; এমনকি বউ কিংবা হবু বউ আশার বাণী শোনালেও। শ্বশুরবাড়ির লোকজন অত ভালো হ’লে তো আর লোকে বউয়ের ভাইকে ‘শালা’ ব’লতো না।

18 March 2014

আমরা নেপালকে এভাবে খেলতে দিচ্ছি কেনো?! নেপালি সুন্দরীদের মন খারাপ হবে, তাই?

ভায়ারা, আজ যদি তোমাদের জন্য সেইদিনের মতো আমাদের কোনো সুন্দরীর চোখে জল আসে, আমরা তোমাদের ছেড়ে কথা ব’লবো না। প্রচণ্ড মেজাজ খারাপ হ’চ্ছে!

18March 2014

Sincerely, it feels awesome to admit that your contestant played well only when done without regrets, only when you manage to win.

Result talks louder than effort!!

Well played, Sherpas! Thumbs up for your effort!

Better played, Tigers!! Hats off for your result!!

19March 2014

ভাইজান, প্রয়োজনে ত্যাগ করেন, তবুও ট্যাগ কইরেন না।

পাব্লিক নিজের প্রোফাইল পিকচারে পর্যন্ত ট্যাগ কইরা দ্যায়। পুরাই আজাইরা! অ্যাতো অফূর্ব মুখশ্রী লইয়া আমি কী করিবো?! পুরুষ মাইনষ্যে কাজল-লিপস্টিক লাগাইয়া ছবি তোলে আর ট্যাগ মারে। চান্দি গরম হয়!

এক পুরুষের প্রতি আরেক পুরুষের এই জাতীয় ভালোবাসা ভাল্লাগে না।

Girl’s sense of humour: When you’re kidding with her, you must tell her you’re kidding.

22March 2014

প্রেম করার চাইতে মুরগি পালা নাকি অনেক ভালো৷

কারা বলেন এই কথা? কেনো বলেন? কোন সুখে বলেন? প্রেমক্লান্ত ব’লে? প্রেমহীন থাকতে কেমন লাগে কখনো ওরকম থেকে দেখেছেন? অপ্রেমক্লান্ত হ’য়ে? আমার তো মনে হয়, প্রেম না করার চাইতে মুরগির ডিম কিনে খাওয়া অনেক অনেক ভালো৷

একা থাকাটা অসম্ভব রকমের পেইনফুল হ’য়ে উঠছে ইদানীং৷ নাহ্! আর পারা যাচ্ছে না৷ আমিও মুরগি কিনবো৷ আচ্ছা ভাই, কোন ব্র্যান্ডের (আই মিন, জাতের) মুরগি বেশি ডিম পাড়ে? ক্লাস সেভেনের কৃষিশিক্ষা বইতে ছিলো; ভুলে গেছি৷

22March 2014

জিনিয়াস+ফেমাস হ্যান্ডসাম ছেলেরা হয় হাবাগোবা টাইপের হয়, অথবা লেডিকিলার টাইপের হয়।

https://static.xx.fbcdn.net/images/emoji.php/v9/t8e/1.5/18/1f913.png

(এই স্ট্যাটাসের স্ট্যাটাস-কারটেসি দিলে কেউ একজন আমাকে হুমকি দিসে, খুন ক’রে ফেলবে। এই পিচ্চি, সাহস থাকলে সামনে এসে দাঁড়া। B-))

23March 2014

ফালি ফালি ক’রে কাটা রৌদ্র আজকের সকালটাকে ভিজিয়ে দিলো যেনো…………

হৃদয়৷ বৃষ্টিতে পোড়ে, রৌদ্রে ভেজে৷

25March 2014

Sadness is…………বাংলাদেশের খেলার দিনে বাংলাদেশকে নিয়ে ভালো কিছু লিখতে না পারা৷

26March 2014

কোনো এক সন্ধ্যায় আমার ছোটো ভাইয়ের সাথে কথা ব’লে মনে হ’লো, সে প্রচণ্ড হতাশায় ভুগছে, হাল ছেড়ে দেবেদেবে ক’রছে৷ এইরকম অবস্থায় মানুষ ভাবে, সে খুব একা, সবাই তার চেয়ে অনেক এগিয়ে গেছে; খুব কাছের যারা, তারাও তার বন্ধু নয়৷ সে ভাবতে শুরু ক’রেছিলো, শুধু বেঁচে থাকাটাও কী ক্লান্তিকর! সবাই তার শত্রু৷ তাকে কেউই ভালোবাসে না৷ যাকে কেউ চায় না, সে কীভাবেই বা থাকে! আমি সেই দিন রাতেই এই লেখাটা ওর জন্যে লিখি, ওর ওয়ালে পোস্ট করি৷

আমি আশা এবং নিরাশা দু’টোরই চরম সীমানায় থেকেছি। আমি জানি, সামনে যখন শুধুই শূন্যতা থাকে তখন কেমন লাগে। কতটা আশায় মানুষ স্রেফ বেঁচে থাকে, তাও জানি। লাইফ অব পেন্যান্স কী, তা আমাকে কোনো থিওসোফিক্যাল লেকচার প’ড়ে শিখতে হয় নি৷ খুব কষ্টে আছেন, এর চেয়ে বেশি কষ্টে থাকা যায় না, এইরকম দাবী যাঁদের, তাঁদের ব’লছি, একটা সময়ে মৃত্যুর প্রহর গোনার ব্যাপারটা পর্যন্ত আমার কাছে বিলাসিতা মনে হ’তো৷ ওরকম প্রহর গুনতে হ’লে তো অন্তত বেঁচে থাকতে হয়; সেই বেঁচে থাকাটাও কী এক ভীষণ যন্ত্রণার বিলাসিতা!

আমি দেখেছি, শুধু বেঁচে থাকলেও অনেককিছু হয়৷ হারিয়ে গেলে, খুব কাছের মানুষ ছাড়া কারোরই কিছু এসে যায় না৷ তাই, বেঁচে থাকুন। আপনার মৃত্যু কিছু লোককে দারুণ অস্বস্তিতে ফেলে দেবে, যারা আপনার মৃত্যুকামনা ক’রে স্বস্তি পায়। অন্তত তাদের কথা ভেবে হ’লেও……. বাঁচুন!

বেঁচে থাকাটাই সবচে’ বড় প্রতিশোধ। তাই, অন্তত নিজের কথা ভেবে হ’লেও……. বাঁচুন!

বাঁচুন, নিজের জন্যে। বাঁচুন, অন্যের জন্যে।

31March 2014

যারা আমাকে ভালোবাসে এবং আমার সমালোচনা করে, এই সেঞ্চুরি তাদের জন্য উৎসর্গ ক’রতে চাই। যারা আমার সম্পর্কে বাজে মন্তব্য ক’রেছে, এটা তাদের জন্য আমার একটা উপহার।

অসাধারণ!! ভীষণ অসাধারণ!!

সংবাদ সম্মেলনে গতকাল পাকিস্তানি ওপেনার শেহজাদের এই কথাটা প্রথম আলো’তে প’ড়ে দিনটা শুরু ক’রলাম। ইশশশ্! জিতে গেলে কীভাবে যে সবাইকে চুপ করিয়ে দেয়া যায়! ভাবি, পারফর্ম করাটা আজেবাজে কথা বলার মতো সহজ হ’লে কতো লোকই তো পারফর্ম ক’রতো!

আর ভালো কথা। এই স্ট্যাটাসটা কোনোভাবেই পাকিপ্রীতি নয়। ইটস্ অনলি মাই হ্যাবিচুয়াল ‘সেলফিশ’ উইকনেস টু গ্রেটনেস।

1 April 2014

সুশান্ত পাল

সহকারী পরিচালক

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর, ঢাকা পোস্টিং বদলালো, সাথে পদবীও। আজকেই যোগদান ক’রলাম। গতকালকেও চট্টগ্রাম কাস্টম হাউসে অফিস ক’রেছি। আজকে থেকে এখানে। হাম্বলি প্রাউড টু বি অ্যা সিভিল সার্ভেন্ট।

ভাবনা: পাঁচশো তিয়াত্তর

……………………………………………………

5 April 2014

নিজের বোকামির জন্যে নিজের উপর বিরক্ত লাগলে প্রেমিকার উপর রাগ হ’তেই পারে; যদিও কোনো কারণ ছাড়াই! হুদাবেহুদাই! অংক পারি না, প্রেমিকার দোষ। বস ঝাড়ি দিসে, প্রেমিকার দোষ। মানিব্যাগ হারায়ে গ্যাসে, প্রেমিকার দোষ। চরম রোম্যান্টিক এনভাইরনমেন্টেও বেরসিক হারামজাদা মশা জায়গায়-বেজায়গায় কামড়ায়, প্রেমিকার দোষ। মশা মারার ব্যাট দিয়া মারার জন্য ঘরে পর্যাপ্ত মশা নাই ক্যান, মনের সুখে মশা মারতে পারতাসি না ক্যান, প্রেমিকার দোষ। রিক্সাওয়ালা দুর্ব্যবহার ক’রসে, প্রেমিকার দোষ। গান শুনলে সিঙ্গার বান্দররে ধইরা পিডাইতে মঞ্চায়, প্রেমিকার দোষ। এক সুখঝিমুনিতে বাস ফার্মগেট ফালাইয়া উত্তরাতে আইলে ঘুম ভাঙে, আবার দুনিয়ার বিরক্তি লইয়া ফার্মগেট যাইতে হয়, তাও প্রেমিকার দোষ।……. এইসব রঙঢঙ ক’রলে কিসু হয় না। কায়দা ক’রে ঢঙ ক’রতে জানলে বরং প্রেমিকা সোহাগ ক’রে রাগ ভাঙায়। তাই ব’লে পুরোনো প্রেমিকার উপরও রাগ হয় কোন দুঃখে! পুরাই আজাইরা ফাউল রাগ! এই নিষ্ঠুর দুনিয়ায় যার রাগ ভাঙানোর কেউই নাই, তার রাগ না কইরা দূরে গিয়া স্প্রাইট দিয়া ভিজাইয়া মুড়ি খাওনও ভালো!

9 April 2014

বাতিঘরের ওদিকটায় যাচ্ছি। বন্ধুরা কেউ আছেন আশেপাশে?

বাতিঘর একটা বইয়ের দোকান।

বাতিঘর বাংলাদেশের সর্ববৃহত্‍ বইয়ের দোকান। দোকানটা অন্য যেকোনো বড়ো দোকানের তুলনায় অনেক বেশি রিডারফ্রেন্ডলি।

10April 2014

গত বছরের অভিজ্ঞতা৷ ৩৩তম বিসিএস ভাইভা দিয়ে অনেকেই আমাকে ফোন ক’রতো। ভাইয়া, আমাকে অমুক অমুক টপিক থেকে কিছু জিজ্ঞেস করে নাই। আমাকে বোর্ডে রেখেছে মাত্র এত মিনিট। এতোদিন যা পড়লাম, সেগুলো থেকে ২০ পারসেন্টও জিজ্ঞেস করে নাই। ইত্যাদি ইত্যাদি।

আসলে ভাইভা এক্জামের কোনো প্যাটার্নই নাই। ভাইভার মার্কস্ ম্যাটার করে, এধরণের ভাইভা আমি দিয়েছি এপর্যন্ত ২ জায়গায়। আইবিএ ভাইভা আর বিসিএস ভাইভা। আইবিএ’র ভাইভা বোর্ডে ছিলাম ১৮-২০ মিনিট, বিসিএস-এ ৪-৫ মিনিট। কতক্ষণ ওখানে রাখলো, কী জিজ্ঞেস ক’রলো, কী কী পারলাম, কী কী পারলাম না, এগুলো অতটা মুখ্য নয় যতটা ভাবা হয়। অলস্ ওয়েল দ্যাট এন্ডস্ ওয়েল। আমার মনে হয়েছে, ভাইভা ব্যাপারটা যতটা অবজেকটিভ, তার চেয়ে অনেক বেশি সাবজেকটিভ। আমাদের অভিজ্ঞতা কী বলে? কাউকে কাউকে দেখলে কথা বলতেও হিসাব ক’রে বলতে হয়। আবার কাউকে কাউকে দেখলে কষে দুইটা থাপ্পড় মারতে ইচ্ছা করে। মারতে না পারলে কেমন যেনো অস্বস্তি লাগে। ভাইভাতে ভালো করার জন্যে প্রিপারেশন থেকে প্রিপেয়ার্ডনেসটাই বেশি জরুরি। প্র্যাক্টিস তো সবাই-ই করে, তবুও সেঞ্চুরিটা কিন্তু টেন্ডুলকারের ঝুলিতেই যায়। সেইদিনটা আপনার কিনা সেটা অনেকটাই আপনার ভাগ্য নির্ধারণ ক’রে দেয়। এলাম, দেখলাম, জিতলাম-টাইপের লোকজনও তো থাকে। আপনি কী জানেন তার চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ আমার ইমপ্রেশন কী হলো আপনার জানার সম্পর্কে। ইউ উইল নেভার গেট অ্যা সেকেন্ড চান্স টু মেক দ্য ফার্স্ট ইমপ্রেশন। কারো কারো অ্যাপিয়ারেন্স অ্যাটিচিউড দেখলে পদ্মা নদীর দৈর্ঘ্য জিজ্ঞেস ক’রতে ইচ্ছা করে, আবার কারো কারো কাছ থেকে পদ্মার বুকে নৌকায় ভাসতে ভাসতে চাঁদের আলো ছুঁয়ে দেখার গল্প শুনতে ইচ্ছে করে। কিংবা পদ্মাপাড়ে প্রেমিকার হাত ধ’রে হাঁটবার গল্প। অথবা অন্য কোনোকিছু, যা বলতে কিছু জানতে হয় না, অথচ সবকিছুই জানিয়ে দেয়া যায় খুব সহজে। যাঁরা ভাইভা বোর্ডে থাকেন, তাঁরা সত্যিই অনেক বেশি এক্সপার্ট। ওরা খুব ভালো বোঝে আপনি কী বলছেন, কী লুকাচ্ছেন। অ্যা ক্লেভার ম্যান নোউস্ হাউ টু চিট, অ্যান ইন্টিলিজেন্ট ম্যান নোউস্ হাউ টু মেক আদার্স লেট হিম চিট।

এখনো কিছুই বলার সময় আসেনি। রেজাল্ট বের হওয়া পর্যন্ত ধৈর্য্য ধরুন। এখুনি গেয়ে উঠবেন না যেনো, হ্যালো, এটা কি ২৪৪১১৩৯……. এই মিথ্যে কথার শহরে বেলা বোস আরো কিছুদিন নস্টালজিয়ায় থাকুক না! (থাকে না রে ভাই, জানি। তবুও……. ধন্য আশা কুহকিনী।

আর ভালো কথা, কারো ইচ্ছে হ’লে ভাইভার প্রিপারেশন নিয়ে আমার ফেসবুক নোটটা প’ড়ে দেখতে পারেন। ‘স্বপ্নঘরের ওয়েটিং রুমে’।

দেখি, আপনাদের জন্যে ভাইভাতে ফ্রিকোয়েন্টলি জিজ্ঞেস করে এমন কিছু প্রশ্ন সাজেস্ট করা যায় কিনা। তৈরী করতে পারলে পোস্ট ক’রে দেবো। আলস্য আর তৈরী করার ইচ্ছা দু’টোই অপরিমিত৷ দেখা যাক৷

13April 2014

সপ্তাহখানেক আগে আমার একটা স্ট্যাটাসে সবার অভিনন্দন পেয়ে বেশ বিব্রত এবং লজ্জিত বোধ ক’রছিলাম এই ভেবে যে, অনেকেই হয়তো ধ’রে নিচ্ছেন, আমার প্রমোশন হ’য়েছে৷ আমার কোনো প্রমোশন কিংবা ডিমোশন হয়নি৷ একই ডিপার্টমেন্টে সহকারী কমিশনার এবং সহকারী পরিচালক, পদবীর মর্যাদায় একই অর্থ বহন করে৷ তবে কাজের পরিধি এবং প্যাটার্ন ভিন্ন ধরণের৷ সেদিক থেকে আমি ভাগ্যবান, কারণ ভিন্ন পরিসরে কাজ ক’রে অভিজ্ঞতা অর্জন ক’রতে পারবো৷ এটা ঠিক, শুল্ক গোয়েন্দা কিংবা তদন্ত কর্মকর্তার কাজগুলো একটু সেনসিটিভ এবং সফিসটিকেটেড…

15April 2014

কখনো জ্যাম ছাড়া অফিসে পৌঁছতে পারলে ঢাকা শহরকেও আপনআপন লাগে।

সুমনদা, আমি চাটগাঁয়ের মানুষ। শহরে যখন জ্যাম থাকে না, তখন সে শহর আমার চেনা চাটগাঁ।

17April 2014

একটা ব্যাপার খেয়াল ক’রলাম। এটা প্রায় ক্ষেত্রেই ঘটে।

মেয়েরা যখন ছেলেদেরকে ভালোবাসে তখন ওদের ভালো ও মন্দ দু’টোকে মিলিয়েই ভালোবাসে। এখানে ভালোবাসাটাই মুখ্য, মন্দটা গৌণ।ছেলেরা যখন মেয়েদেরকে ভালোবাসে তখন ওদের ভালোটাকেই ভালোবাসে। এখানে ভালোটাই মুখ্য, ভালোবাসাটা গৌণ।তাই, মেয়েদের ভালোবাসায় ভালোবাসার মানুষটা যতটা বড়ো হ’য়ে ওঠে, ছেলেদের ভালোবাসায় ততটা বোধহয় ওঠে না। মনস্তত্ত্বের বিবর্তনমূলক পরম্পরা থেকে ভালোবাসার এই উভয় রূপেরই ব্যাখ্যা মেলে। সে গল্প আরেক দিন…….

সংবিধিবদ্ধ সতর্কীকরণ: ইহা কোনো ঐশীবাণী নহে, ইহা নিছকই একখানা ব্যক্তিগত ফেসবুক স্ট্যাটাস। জুকারবার্গ সাহেবের হোয়াটস্ অন ইওর মাইন্ড প্রশ্নের সরল স্বীকারোক্তি মাত্র।

20April 2014

সুস্থতার প্রতি মনোযোগ দিলে আরও একটি চমৎকার ব্যাপার ঘটবে। ভেবে দেখো তো সময় শেষ হয়ে যাচ্ছে, কিছুই করা হয়ে উঠছে না—এমন চিন্তা কখনো মাথায় আসে কি না? সব সময়ই আসে, তাই না? যখনই ঘড়ির দিকে তাকাও, দেখবে যা ভেবেছিলে তার চেয়ে বেশি বাজে। সমস্যা হচ্ছে, যতক্ষণ আমরা দিগিবদিক জ্ঞানশূন্য হয়ে অর্থ আর ক্ষমতার পেছনে ছুটতে থাকব, জীবনের অন্য দিকগুলো দেখেও দেখা হবে না। আমরা কৌতূহলী হতে ভুলে যাব। আমার মাকে দেখেছি সারাক্ষণ কৌতূহলী চোখে জীবনকে উপভোগ করছেন, তিনি রান্নাঘরে বাসন ধোয়ার সময়ই হোক আর সাগরপারে শঙ্খচিলদের খাওয়ানোর সময়ই হোক। জীবনের ছোট ছোট জিনিস থেকে শুরু করে এই মহাবিশ্বের নানা রহস্য—সবকিছুই তাঁকে সমানভাবে মোহিত করে রাখত। আমি যখন কোনো ব্যাপার নিয়ে অভিযোগ করতাম বা মন খারাপ করে থাকতাম, মা বারবার আমাকে একটি উপদেশ দিতেন; বলতেন, ‘মামণি, চ্যানেলটা বদলে দাও। রিমোট তো তোমার নিজের হাতেই। ভয়ের ছবি আবার দেখার কী দরকার!’

~~ অ্যারিয়ানা হাফিংটন

ভাবনা: পাঁচশো চুয়াত্তর

……………………………………………………

23April 2014

: হৃদয়ের কি এমন কোনো সুইচ আছে যেটা অন-অফ ক’রলে ইচ্ছে হ’লেই ভালোবাসা যায়, ইচ্ছে না হ’লে যায় না? নেই, না? কেনো নেই?

: সবকিছুর উত্তর পেয়ে গেলে তোমার নিজেরই বা কতটুকু ভালো লাগতো? সব-পেয়েছি’র দেশে কেউ ভালো থাকে না; নেইও। খোঁজ নিয়ে দেখো। ভালোবাসতে ভালো লাগলে ভালোবেসো, না লাগলে বেসো না। এইতো! কেনো এটাকে কন্ট্রোল ক’রতে চাইছো? একটু ভেবে ব’লো তো, আদৌ কি/কী চাইছো? ওরকম কিছু পেয়ে গেলে, মানে যদি পেয়ে যেতেই, হয়তো ওটাই সবার আগে হারিয়ে ফেলতে চাইতে।

23April 2014

Heart proposes, religion disposes.

21April 2014

আমার বেলায়……. একটা মেয়ে সুন্দর হওয়ার চাইতে ভালো হওয়াটা অনেক বেশি গুরুত্বপূর্ণ।

নিজের বেলায়……. একটা মেয়ে কুত্‍সিত হওয়ার চাইতে সুন্দর হওয়াটা অনেক বেশি গুরুত্বপূর্ণ।

26April 2014

আজ দুপুর ২টায় শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক, যুগ্মপরিচালক এবং উপপরিচালক-এর নেতৃত্বে একটি দল বাংলাদেশ বিমানের ৬টা টয়লেট থেকে লুকানো অবস্থায় প্রতিটি ১০ ভরি ওজনের মোট ৯০৪টি সোনার বার উদ্ধার করে যার মোট ওজন প্রায় ১০৬ কেজি এবং আনুমানিক মূল্য ৫০ কোটি টাকা৷

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের গত কয়েকদিনের অভিযানে যে বেশ কয়টি স্বর্ণের চালান আটক হ’য়েছে, সেগুলোর মধ্যে আজকেরটি বিশেষভাবে উল্লেখযোগ্য৷

Smugglers propose, customs officers dispose……….. feeling excited & proud to be a part of this directorate!!

27April 2014

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক, যুগ্মপরিচালক এবং উপপরিচালক-এর নেতৃত্বে আমাদের একটি দল আজ ১২:৩০টায় কাতার থেকে আগত কার্গো ফ্লাইট থেকে ৬ কোটি ভারতীয় মুদ্রা ও বিপুল পরিমাণ ড্রাগস্ আটক করে।গণনা চ’লছে……. সাথে ক্লিক্! ক্লিক্!! ফিলিং……. ফেলুদা ফেলুদা

Smugglers propose, customs officers dispose.

30April 2014

দামী সুখদর্শন সুরা সুগন্ধি সিগ্রেট সানগ্লাস পেরিয়ে চোখ আটকে গেছে মসৃণ ফিনফিনে হাল্কা গোলাপী শাড়ির আভায়৷ শেড লাইটের মোহনীয় খেলা শুধু ভাস্কর্যেই জীবন দেয় না, জীবিতকেও ভাস্কর্য ক’রে তোলে কখনো কখনো। কালো সিল্কিসিল্কি চুলের খানিকটা তন্বীর এক চোখ আড়াল ক’রে টানাটানা অন্য চোখের ঘন কালো মায়ায় জানিয়ে দিলো, সুন্দরের আকর্ষণ আড়ালেই৷ শুধু এই চোখজোড়ার জন্যই খুন হ’য়ে যাওয়া যায়! গোলাপী সরু ঠোঁটদু’টো যেনো কী এক আবেশ ছড়িয়ে দিলো ওর কপালে গালে চিবুকে ঘাড়ে……..সবখানে৷ ও হাসছেই তো হাসছে!

1 May 2014

feeling জোকিং অ্যাপার্ট, আপ্নেগো পিলিজ লাগে, আমারে হেল্পান…

পোস্টখানা পরামর্শকামনার………

এই অধম গণকযন্ত্র প্রকৌশলী (কেবলমাত্র প্রাতিষ্ঠানিক সনদপত্র বিচারে) প্রযুক্তি বিষয়ে বস্তুসংস্থানের ক্ষেত্রে তাহা-যাহা-না-হইলেই-নয় এই নীতিতে অটল থাকিয়া দীর্ঘকাল ল্যাপটপবিহীন কাটাইয়া কাটাইয়া অবশেষে একখানা ল্যাপটপের অশেষ প্রয়োজনীয়তা অনুভব করিতেছে৷ সকলপ্রকারের প্রযুক্তিবাহুল্যের প্রতি বিশেষ বীতস্পৃহ এই দলছুটের এই বোধোদয় হইয়াছে যে, না-হইলেই-নয়’য়ের তালিকায় ল্যাপটপ বিশেষ স্থান দখল করিয়া রহিয়াছে৷

আনুমানিক ৫০ সহস্র দেশীয় মুদ্রার বিনিময়ে আপনার মন্ত্রণায় এই অধম কোন ল্যাপটপখানা খরিদ করিলে আপনাকে পরবর্তীতে নিদেনপক্ষে ‘আল ছালা দিয়া ঢাকা’ রেঁস্তোরায় যৎসামান্য আপ্যায়ন করিবার সমূহ সম্ভাবনা থাকিয়া যায়? আপনার মূল্যবান পরামর্শের প্রতীক্ষায়………………

(এই অধম লাইনচ্যুত হইয়া দেশমাতৃকা ও জাতির যে বিশেষ উপকার করিয়াছে, তাহা হইলো, এই অধমের প্রতি অঙ্গুলিহেলনে কেহই কহিতে পারে না, দেখ দেখ! চুয়েট কীরূপ গর্দভ প্রসব করে!!…………… অশ্বডিম্বের বিশাল অসারত্ব অপেক্ষা কুক্কুটীডিম্বের ক্ষুদ্র উপযোগিতা শ্রেয়—-এই বিবেচনায় যদি কোনো মহৎপ্রাণ এই দরিদ্রকে অতিকায় মহাপুরুষ জলিলচাচ্চুর নিঃস্বার্থ ভালোবাসা প্রদর্শনপূর্বক সম্প্রদান কারকে একখানা ল্যাপটপ প্রদান করেন, তাহাতে এই দরিদ্র বিশেষ আপত্তি জানাইবে না; বরং যাহাতে পরমেশ্বরের অনুগ্রহবর্ষণ উক্ত মহাত্মার উপর উত্তরোত্তর বৃদ্ধি পায়, সেই প্রার্থনা করিবে৷)

লাইক অপেক্ষা পরামর্শ অধিক কাম্য৷

বন্ধুদের সবাইকে ধন্যবাদ দিয়ে ছোটো করতেই হচ্ছে। ভাবছি, এটা কিনবো……….

HP Probook P450 G1 Core i5 4th Gen. 4200M(2.5GHz,4GB,750GB) 2GB GF 15.6 Inch Notebook.

নোমান ভাই, আমি আফসোস করি না খুব একটা। জীবনে যা কিছু পেয়েছি, বেশিরভাগই তো বোনাস। এতকিছু পাওয়ার কথা ছিল না, ভাই।

2 May 2014

দ্য আউটসাইডার, দ্য প্লেগ, দ্য ফল খ্যাত ফরাসি বংশোদ্ভূত আলজেরীয় সাহিত্যিক আলবেয়ার কামু ১৯৫৭ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পাওয়ার পর প্রথমেই কৃতজ্ঞতাভ’রে স্মরণ করেন তাঁর মা’কে, এরপরেই ধন্যবাদ জানান তাঁর প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষককে৷ নিচের চিঠিটা প’ড়ে এই মহান সাহিত্যিকের লেখকসত্তা ও ব্যক্তিসত্তা দুইয়ের প্রতিই শ্রদ্ধায় মাথা নত হ’য়ে আসে৷ এপিজে আবদুল কালামের লেখায়ও তাঁর শিক্ষকের প্রতি কৃতজ্ঞতাবোধের প্রকাশ দেখে আপ্লুত হ’য়েছিলাম৷ আমার মাথা নত করে দাও হে তোমার চরণধুলার তলে………….

19November 1957

Dear Monsieur Germain,

I let the commotion around me these days subside a bit before speaking to you from the bottom of my heart. I have just been given far too great an honour, one I neither sought nor solicited.

But when I heard the news, my first thought, after my mother, was of you. Without you, without the affectionate hand you extended to the small poor child that I was, without your teaching and example, none of all this would have happened.

I don’t make too much of this sort of honour. But at least it gives me the opportunity to tell you what you have been and still are for me, and to assure you that your efforts, your work, and the generous heart you put into it still live in one of your little schoolboys who, despite the years, has never stopped being your grateful pupil. I embrace you with all my heart.

Albert Camus

এই চিঠিটা শেয়ার করার জন্য বন্ধু কামরুলকে বিশেষভাবে ধন্যবাদ জানাচ্ছি৷

বন্ধুরা, আসুন, আমরা আগে বিনীত হই, কৃতজ্ঞ হই; এরপর সফল হই৷ আচ্ছা, আজকের আপনি, আজকের আপনি হ’য়ে ওঠার পেছনে আপনার কোন শিক্ষকের অবদান সবচে’ বেশি? এই মুহূর্তে কার কথা মাথায় আসছে? মনে ক’রে বলুন, দেখবেন, ভালো লাগছে৷ যখন আপনারই কোনো ছাত্র কিংবা ছাত্রী আপনার হাত ধ’রে ধীরে ধীরে নোবডি থেকে সামবডি হ’য়ে ওঠে, এবং তা কৃতজ্ঞতাভ’রে স্বীকার করে, তখন কী এক অসম্ভব রকমের ভালোলাগা কাজ করে না?

2 May 2014

Sadness is…………যখন অন্য ঘরে যাওয়াটাকে ‘ফেরা’ বলতে হয়। ঢাকায় ফিরছি।

4 May 2014

Customs Intelligence team seized 6Swiss goldbars weighing 6 kg worth about Tk 3cr from a passenger of Malaysian Airlines. He was in the guise of a critical patient on wheelchair. Those bars were kept hidden around his waist……. All credit goes to our honourable DG, JD, DD & our team.

……….just overlook if you don’t feel comfortable to look at. I mention because I’ve something to mention…… Anyway, thank you.

7 May 2014

ভিড়ে একা……

বৃষ্টি হচ্ছে।….. একাএকা এই বেশ থাকা….. শ্রীকান্তের এই গানটা শুনছি। মনটা বিশ্রী রকমের শান্ত হয়ে আছে।

আমার চারপাশে মানুষ অনেক, মানুষরা দলবেঁধে উড়ে, হাসে মুগ্ধতায়… অথচ কী আশ্চর্য এতসব মানুষের ভীড়েও একলা হাঁটি আমি…

যদি তোর ডাক শুনে কেউ না আসে, তবে একলা চলো রে…….. হায়! আমার তো ডাকতেও ইচ্ছে করে না।

7 May 2014

কোনো সহৃদয়ার পকেটের পয়সা খসাইতে* মঞ্চাইতেসে!

*শর্ত প্রযোজ্য। তাহার বহির্বাসে পকেট থাকিতে হইবে।

10 May 2014

ফেসবুকে বিয়ার ধুম পড়সে!! অমুক বিয়া করসে তমুকরে, তমুক বিয়া করসে অমুকরে, এই জাতীয় পোস্টে ওয়াল ছাইয়া যায়। জড়াইয়া ধইরা, পাশাপাশি বইসা, আলতো ছুঁইয়া-ছোঁয়াইয়া, কাত হইয়া চিত হইয়া, আকাইয়া-বাঁকাইয়া, আরো কত্তো কত্তো রঙেরঢঙের ছবি রে! শরীর কিড়মিড় কিড়মিড় করে!! ব্যাপক খুশিতে নারিকেল গাছের আগায় উইঠা কানতে কানতে মইরা যাইতে মঞ্চায়। ক্যান জানি না, মাইনষ্যের বৌ-গার্লফ্রেন্ড মাত্রেই অতিরূপসী। আমি রীতিমতো ঈর্ষান্বিত! গরররররর্……… বাঙালির যেকোনো এক দোষ থাকা লাগে। পরশ্রীকাতরতা কিংবা পরস্ত্রীকাতরতা।

আরেক বাল্যবিবাহ পার্টি তো কিডসের ছবি দিতাসে ধুমসে!! কী কিউট কিউট আদুরে নাদুসনুদুস কুটুসকাটুস পোজমার্কা সব বিলাইয়ের বাচ্চা!! মঞ্চায় জাপটাইয়া ধইরা চুমাইয়া আদর করি!! কুনু ঈর্ষা জাগে না, খালি মায়ামায়া লাগে। দেরি করতে করতে ঈর্ষা করার স্কোপগুলা পর্যন্ত নষ্ট কইরা ফেলতাসি!! জেলাসি টারনস্ অ্যাফেকশন। হোয়াট অ্যান আইরনি!

ঈর্ষণীয় হতে না পারা এবং ঈর্ষান্বিত হতে না পারা, দুই-ই সমান কষ্টের।

12 May 2014

চলো পালাই!

পালাইলে কেউ কী ডেস্টিনেশন কইয়া কইয়া পালায়???

12 May 2014

স্যার, ৩-৪ বার বিসিএস ভাইভা দিয়ে সাফল্যের সাথে ফেল করলাম। এরপর যখন এই চাকরিটা পেলাম তখন ভাবলাম, যাই হোক পিএসসি আমাকে কিছু একটা অন্তত দিয়েছে, একেবারে খালি হাতে ফেরায়নি।

আজকে আমাদের দপ্তরে ৩৯ জন সহকারী রাজস্ব কর্মকর্তার যোগদান অনুষ্ঠানে আমাদের মহাপরিচালক মহোদয় সবাইকে যার যার অনুভূতি বলতে বললে একজন কর্মকর্তা এই কথাগুলো বলেন। এই অধম যোগদানকৃত নবীন কর্মকর্তাদের প্রশিক্ষণের সার্বিক দায়িত্বে আছি (পোশাকি নাম, কোর্স কোঅর্ডিনেটর)। উনার কথা শুনে একটু খারাপই লাগলো। কারণ, আমি ভালোভাবেই জানি, একটা সফল অ্যান্টি-স্মাগলিং অপারেশন পরিচালনায় আমাদের এই মাঠ পর্যায়ের কর্মীবাহিনীর গুরুত্ব কতটুকু। দেশের অর্থনীতিতে এর প্রভাব প্রত্যক্ষ ও তাত্‍পর্যপূর্ণ। এর জন্য গর্ববোধ করা উচিত। উদাহরণ হিসেবে বলা যায়, এইতো কিছুদিন আগে শুল্ক গোয়েন্দার প্রায় ৫ ঘণ্টার অভিযানে আটককৃত ১০৫ কেজি স্বর্ণ থেকে সরকারী রিজার্ভ বাড়লো প্রায় ৪৮ কোটি টাকা। উনার ‘কিছু একটা অন্তত’ এই কথাটা তাই ঠিক মেনে নিতে পারলাম না। বললাম,

To fail successfully is an art. Not always luck meets you in the way you want, but it’s still luck. Sometimes, Allah responds by not responding.

14 May 2014

কোনো মেয়ের জন্য ওয়েট ক’রে থাকা, কোনো ওয়েট-ক’রে-থাকা মেয়েকে শান্ত করার চাইতে অধিক সুখকর।

ফিলিং……. জন্মই ছেলেদের আজন্ম ওয়েটার

17 May 2014

তোমার কথাবার্তায়, লেখায়, পোশাকে, স্টাইলে, খাওয়াদাওয়ায়, বই-মুভির সিলেকশনে, ভালোলাগায়, এমনকি খারাপলাগাতেও রুচির ছাপ আছে। তুমি এমন, রুচিহীনভাবে খারাপও লাগাও না।

হোয়াট অ্যা কমপ্লিমেন্ট! খালি একটা আইসক্রিম খাওয়াইসি। তাতেই অ্যাত্তো বড়ো উথালপাথাল-করা বাকবিস্তার!!

ফিলিং……. তৈলাক্ত

19 May 2014

পৃথিবীতে দুই ধরনের মানুষের কষ্ট বেশি।

এক। যারা সবাইকে আপন ভেবে বিশ্বাস করে।

দুই। যারা সস্তা মানুষের কাছ থেকে দামী জিনিসটা আশা করে।

20 May 2014

জীবন আমাদের কোথায় নিয়ে যায়, আমরা কখনো তা ভাবতেই পারি না৷ Life is always stranger than fiction. আমরা অনেকেই জানি আমাদের সীমাবদ্ধতাগুলো কোথায়৷ অথচ, আমার মনে হয়, আমাদের মধ্যে বেশির ভাগ মানুষই, আমাদের শক্তির জায়গাগুলোকে চিনতে ভুল করি৷ তাই, আমরা সাহস করে বড় কিছু চাইতে পারি না৷ এমনও তো হয়, ভালো-কিছু’র জন্যে অপেক্ষা ক’রতে ভয় লাগে, অথচ সেই ভালো-কিছু’ই অপেক্ষা ক’রে থাকে আমাদের জন্যে৷ ক্যারিয়ারের ক্ষেত্রে এ-ই হয়৷