বেঁচে থাকতে গেলে

বেঁচে থাকতে গেলে একটু চালাকচতুর হতে হয়, কখনও কখনও সূত্রে অঙ্ক না মিললে চাপিয়ে-দেওয়া সূত্র‌ও ব্যবহার করতে হয়।

আপনি যাকে ভালোবেসে নিজের সবচে প্রিয় প্রাণপাখিটাও ছিঁড়তে রাজি, একটু খোঁজ নিয়ে দেখুন, সে আপনার জন্য সামান্য একটুকরো পানপাতাও ছিঁড়তে রাজি কি না!
যার জন্য নাকসমান পানিতে নামেন বিনা দ্বিধায়, সে আপনার জন্য কখনও নখসমান পানিতেও নামে কি না ভেবে দেখুন।

একটু হিসেব কষুন, যাকে নিজের সবটুকু দিয়ে ভালোবাসেন, সে আপনাকে কতটুকু মেপে মেপে ভালোবাসে।

হিসেব কষে ভালোবাসা হয় না মানলাম, কিন্তু যে আপনার সাথে হিসেব কষে সারাক্ষণই, তার সাথেও কড়ায়-গণ্ডায় হিসেব কষে চলতে হয়। যে আপনার সাথে ইঞ্চি ইঞ্চি মেপে চলে, তার সাথেও ইঞ্চি ইঞ্চি মেপে চলুন। তাকে ততটুকই দিন, যতটুক সে আপনাকে দেয়। প্রাপ্যের চাইতে বেশি পেলে মানুষ তার দাম দেয় না।
আপনি তার সাথেই বেহিসেবি হোন, যে আপনার সাথে হিসেবি নয়।

জীবনে একটু হিসেবি হতে হয়, কখনও কখনও সূত্র ছাড়াই অঙ্ক মেলাতে হয়। মেলাতে না পারলে কষ্ট অবধারিত।

আপনি দিনরাত যার জন্য দরজা খুলে দাঁড়িয়ে থাকেন, সে আপনার জন্য জানলাটাও কখনও খোলে কি না পরখ করুন। পরখ করুন আপনার পুরো কলিজাটা যাকে ভুনা করে দিতে চান, সে আপনার জন্য ছোট্ট একটা পুঁটিমাছও ভুনতে চায় কি না।

আমরা খুব বেশি ভাগ্যবান না হলে এক নিজের মা-বাপ ছাড়া আমাদের আপনজন বলতে আর কেউই হয় না। আপনে পরে একটা বিরাট পার্থক্য থেকেই যায় সবসময়।

একটু হিসেবি হোন, যে আপনাকে মুখে মুখে কলিজা ভুনা করে খাইয়ে দেয়, তাকেও মুখে মুখে কলিজা, মগজ, হাড্ডিমাংস সব খাইয়ে দিন। যে আপনাকে দিনরাত লোকদেখানো ভালোবাসি বলতে বলতে মুখে ফেনা তুলে ফেলে, তার জন্যও এক‌ইভাবে অভিনয় করতে করতে নাকেমুখে ফেনা বের করে ফেলুন। যে আপনার সাথে যেমনটা করে, তার সাথেও ঠিক তেমনটাই করুন। এতে আর কিছু হোক না হোক, অহেতুক অপমানিত হবার হাত থেকে বেঁচে যাবেন। সব অপমান নেওয়া যায় না।

সময়ের দাবিতে গিরগিটি হতে শিখুন, যখন যে রং আপনার সামনে পড়বে, তখন সে রঙে নিজেকে মুড়িয়ে ফেলুন। এ পৃথিবীতে এক নিজের পরিবার ছাড়া আপনার নিজস্ব জগতে আপন বলতে আর কেউই হয় না, একদম কেউই হয় না। আচ্ছা, পরিবার‌ও সবসময় আপন হয় কি? হয় না তো! সেখানে অন্য মানুষকে আপন ভাবছেন কোন সুখে?

যদি সৌভাগ্যবশত এমন কাউকে পেয়ে যান, যে আপনার জন্য কলিজাও ছিঁড়তে রাজি, তার সাথে কখনও কোনও কিছু নিয়ে বিন্দুপরিমাণ‌ও হিসেব কষবেন না। এমন সুজন সহজে মেলে না, সব শুক্তিতে মুক্তো থাকে না, যে শুক্তিতে মুক্তো পাবেন, তা কখনোই হারাতে দেবেন না।

এ দুনিয়ায় চরম ভাগ্যবান তারাই, যারা রক্তের সম্পর্কের বাইরেও একজন সত্যিকারের আপনজন পায়, যে মানুষটা তাদের বেলায় সত্যিই কখনও হিসেব কষে না। এমন ভাগ্যবান গোটা পৃথিবীতে হাতেগোনা কয়েক জন হয়। যদি এই কয়েক জনের মধ্যে আপনি একজন হয়ে যান, তবে জেনে রাখুন, আপনি পৃথিবীর সেরা ধনীদের মধ্যে একজন।