একটি বুদ্ধিমান বানরের গল্প

এক বনে একটি বুদ্ধিমান বানর ছিল। বানরটি খাদ্যের খোঁজে ঘন বনের মাঝখান দিয়ে তার দলবল নিয়ে এ-গাছে ও-গাছে চড়ে বেড়াচ্ছিল। যাত্রাপথে অনেক গাছ থেকেই ওরা কিছু কিছু ফল পাচ্ছিল, সেগুলো খেয়েই কোনও রকমে ওদের দিনগুলি চলছিল।


যেতে যেতে হঠাৎ সেই বানরটি একটি খুব সুস্বাদু ফলের গাছে খুব উঁচুতে কিছু ফল দেখতে পেল। সে এবং তার দলের অন্যান্য বানর ফলগুলো পাড়ার আপ্রাণ চেষ্টা চালাল। তারা সকলেই পালা করে গাছটিতে চড়ল, নিচ থেকে গাছটিতে অনেক অনেক ঢিল ছুড়ল, সকলে মিলে গাছটি ঝাঁকাল, কিন্তু ফলগুলো গাছের এতটাই উঁচুতে যে কিছুতেই তারা ফলগুলো পাড়তে পারল না।


অবশেষে বানরটি তার দলের অন্য সব বানরকে একত্র করে জরুরি মিটিং বসাল যে কী করে ফলগুলো খাওয়া যায়। সব শেষে সেই বুদ্ধিমান বানরটি এই সিদ্ধান্তে এল, তারা সকলে মিলে গাছটিকে গোড়াসহ কেটে ফেলবে, তাহলেই ফলগুলো খাওয়া সম্ভব। বানরটির এই সিদ্ধান্তে দলের অন্য সব বানর তার বুদ্ধির জন্য তাকে খুব বাহবা দিতে লাগল, তার বুদ্ধির ভীষণ তারিফ করতে থাকল এবং তারা তাকে সাহায্য করবার সব রকমের আশ্বাস দিল।


আসলে তারা ওই গাছের ফলগুলো কিছুতেই ছাড়তে চাইছিল না, কেননা ফলগুলো ছিল সুস্বাদু, আর তারা এতদিন যে ফলগুলো খেয়ে এসেছে, সেগুলো থেকে ওই ফলগুলো সম্পূর্ণ ভিন্ন। ওসব ফল সচরাচর পাওয়া যায় না, ফলগুলো খেলে দীর্ঘদিন সুস্থ থাকাও যায়। তা ছাড়া ফলগুলো পরিমাণেও অনেক বেশি ছিল, বানরগুলো সেটি জানত।


এরপর বানরটি তার দলের অন্যান্য বানরের সাহায্য নিয়ে গাছটি কেটে ফেলল। ফলে গাছটির সব ফল গাছসুদ্ধ মাটিতে আছড়ে পড়লে সকলে মিলে খুব আয়েশ করে ফলগুলো খেয়ে জলদি শেষ করে ফেলল। ফলগুলো যখন খাওয়া শেষ হয়ে গেল, তখন তারা লক্ষ করল, গাছটির অন্যান্য শাখায় অসংখ্য ফলের কুঁড়ি ছিল। এটি দেখে তাদের খুব মন খারাপ হল, কেননা গাছটি বাঁচিয়ে রাখলে সেটি আরও অনেক ফল দিত। কিন্তু গাছটি কেটে ফেলার সময় তাদের মাথায় কিছুতেই এই ব্যাপারটা ঢোকেনি।


এদিকে গাছটি মাটিতে পড়ার সময় সেই বুদ্ধিমান বানরটির একটি হাত গাছটির নিচে চাপা পড়ে যাওয়াতে হাতটিতে সে প্রচণ্ড ব্যথা পেল এবং তার সেই হাতটি সম্পূর্ণই অকেজো হয়ে গেল। বানরটি তার হাতের শোকে প্রথমে শারীরিকভাবে আহত হয়েছিল, আর শারীরিক ক্ষতির ফলে মানসিকভাবেও সে পুরোপুরি ভেঙে পড়ল। এখন অন্যান্য গাছে চড়তে, দ্রুত এ-গাছ থেকে ও-গাছে খাবারের সন্ধান করতে, বন্ধুদের সাথে এ-গাছে ও-গাছে লাফিয়ে লাফিয়ে মজা করতে বানরটির খুব কষ্ট হয়, কেননা তার একটি হাত সম্পূর্ণ অকেজো।


তার দলের সেই অন্যান্য বানর বন্ধুও এখন তাকে আর খোঁজে না, তার বুদ্ধির তারিফও করে না। সে সম্পূর্ণ একা হয়ে গেল, এবং ধীরে ধীরে মানসিকভাবে বিধ্বস্ত হয়ে পড়ল। সে তার ভুল বুঝতে পারল, কিন্তু যখন সে তার ভুলটা বুঝতে পারল, তত দিনে খুব দেরি হয়ে গেছে! তার আর কিছুই করার ছিল না।