জীবনের এই সফরটা

জিন্দেগি এক সফর হ্যায় সুহানা…

হ্যাঁ, জীবনের এই সফর সত্যিই সুন্দর, যদি আশেপাশের মানুষগুলো সুন্দর হয়। না, না, বাহ্যিক সৌন্দর্যের কথা বলছি না, মানুষের আসল সৌন্দর্য তো নিহিত তাঁর মনে, তাঁর হৃদয়ে, তাঁর আত্মায়।

ভাবুন না, আপনি কাঙ্ক্ষিত কোথাও ট্যুরে যাচ্ছেন। পকেটে রয়েছে যথেষ্ট অর্থ, হাতে রয়েছে যথেষ্ট সময়—আপনার সাথে আছে একজন সুন্দর চেহারার মানুষ—মানে সবাই যাকে সুন্দর দেখে আর কি! আপনি যেখানেই যাচ্ছেন, সবাই আপনার সাথের মানুষটার সৌন্দর্যে বিমোহিত হচ্ছে, কিন্তু যে-প্রকৃতি উপভোগ করার জন্য আপনি উন্মুখ হয়ে ছিলেন, সেই সৌন্দর্যে বিমোহিত বা আকর্ষিত হওয়া দূরে থাক, বরং সৌন্দর্যের সান্নিধ্যে এসেও সে ভীষণ বিরক্ত। মানুষটার বিরক্তি আপনার মন খুব খারাপ করে দিচ্ছে। এমন খিটখিটে চেহারার একজন মানুষ—যে পৃথিবীর সব কিছুর উপর‌ই বিরক্ত, জীবন নিয়ে যার অভিযোগের কোনো শেষ নেই—তেমন কেউ পাশে থাকলে স্বর্গে গিয়েও কী লাভ? চেহারা ভালো, মানসিকতা বাজে—এমন মানুষকে বহন করে চলাটা বড়ো কঠিন।

এমনটা হবেই-বা না কেন, ভায়া! তামাকে কি আর চুম্বক টানে? টানে না, অথচ তামাও তো দেখতে চকচকে! আপনি ভাবছেন, জীবনে আমার সবই আছে, শুধু সুখটুকুই নেই। জীবনের প্রতি আপনি ঠিক বিরক্ত নন, আপনি শুধুই ক্লান্ত…তুঝসে নারাজ নাহি জিন্দেগি, হ্যায়রান হু ম্যয়…আজকাল মানুষের সব থাকে, তবু সবাই কেমন জানি ভীষণ ক্লান্ত। আমাদের অনেক ঘুম লাগবে, কিন্তু ঘুম যে আসে না...

আচ্ছা, এবার ভাবুন ছত্রিশ-বাই-আটত্রিশ ইঞ্চি এক জানলার কথা, যার গরাদের বাইরে দৃষ্টি ছুড়ে ছুড়ে একজন মানুষ বিশাল আকাশটাকে দেখে, বাতাসের গন্ধে খুঁজে পায় অস্তিত্ব, উষ্কখুষ্ক চুলে ঘুরে-বেড়ানো শিশুদের চোখে সে স্বপ্নের বীজ বোনার কল্পনায় বিভোর।

আমার কথা বিশ্বাস করে একবার তার পেছনে দাঁড়ান, তার মতো করে ভেবে দেখুন…সত্যি বলছি, শান্তি পাবেন। এই মানুষটার চোখেই আপনি আকাশের বিশালতায় হারাবেন, তার গন্ধে প্রকৃতির ছোঁয়া পাবেন, তার মাঝেই অস্তিত্বের অস্তিত্ব টের পাবেন। সে হচ্ছে আপনার বিশ্রাম নেবার এক শান্তিময় আশ্রয়।

“জীবনে সে আছে!” এই ভাবনা থেকেই মন এক-আধ বার গুনগুনিয়ে উঠবে…তুম যো আয়্যি জিন্দেগি ম্যেয় বাত বানগায়্যি…

জানেন‌ই তো, ভোরের হাওয়ায় শিউলি ঝরে পড়ার মতো করে একজন সুন্দর মনের মানুষের কথায়ও টুপটাপ ঝরে পড়ে স্নিগ্ধতা!

হয়তোবা আপনার এককথাতেই শিউলির মতো করে আলগোছে জীবন ঝরে পড়ে, যা আপনি নিজেই জানেন না।

কিছু ভেবে মন খারাপ হলে তা নিয়ে অত ভাববেন না…মন তো, ওরকম কত কিছুই তো ভাবে! মনের কাজ‌ই যে অমন ভাবা আর খারাপ হ‌ওয়া! ক্লান্ত হয়ে ঠিক ঘরে ফিরতে না পারলে মনের যে অনেক কষ্ট হয়!