যে তোমাকে দাম দেয় না

 নিজের দামটা বোঝার চেষ্টা করো।
  
 মনে রেখো, এমন কারও সঙ্গেই তোমার থাকার কথা, যে তোমাকে সুন্দর দেখে, যে তোমাকে তার জীবনের শ্রেষ্ঠ সম্পদ ভাবে, যে তোমাকে পেয়ে পুরো পৃথিবী পাবার আনন্দে ভাসে।
 তোমার এমন কাউকেই দরকার, যে তোমাকে তোমার স্বপ্নপূরণে উৎসাহ দেবে, তোমার ভয়গুলিকে জয় করতে সাহায্য করবে।
  
 যে মানুষ তোমাকে তোমার ভুলত্রুটিগুলি জেনেও সম্মান করে এবং তোমার খুব ছোটো ছোটো সুখেরও দাম দেয়, সে-ই তোমার যোগ্য মানুষ।
  
 যে তোমাকে ভালোবাসে,
 সে তোমাকে নিয়ে কক্ষনো বিব্রত হয় না।
 সে তোমার কথা বন্ধুদের কাছে সহজেই বলতে পারে।
 দেখতে ভালো কি পচা, তোমার সব সেলফিই সে রেখে দেয়, যাতে তোমাকে মিস করলে সে ওসব দেখতে পারে।
  
 কেউ তোমাকে ভালোবাসলে তোমার চাইতে মোবাইল ফোনের দিকে তার মনোযোগটা বেশি থাকবে না। সে তোমাকে খুশি রাখতে চেষ্টা করবে, তোমাকে খুব চমৎকার কিছু সময় উপহার দেবে। যে সময়টাতে সে তোমার সঙ্গে থাকবে, তার পুরোটাই সে তোমার জন্য রেখে দেবে, হাতে আর একটাও কাজ রাখবে না।
  
 যে তোমাকে ভালোবাসে, সে তোমার কথাটা সব কিছুর আগেই মাথায় রাখে; এমন নয় যে, তার অন্য সব জরুরি কাজ শেষ করার পর সময় পেলে ওইটুকু সময়ই তোমাকে দেবে। তুমিই তার কাছে সবচাইতে স্পেশাল কেউ হয়ে থাকবে, তোমাকে ভালো রাখার জন্য যা যা করা দরকার, তার সবই সে করবে।
  
 একটা কথা মাথায় খুব ভালো করে ঢুকিয়ে নাও: কারও কাছ থেকে ভালোবাসা ভিক্ষা করা আত্মহত্যার সমান, তা সে যে-ই হোক না কেন! ভিখিরিনির মতন সেজে রানির সম্মানটা কখনও পাওয়া যায় না।
  
 যে সবার কাছে তোমার পরিচয় দিতে পারে না, তোমার হাত ধরে দু-কদম হাঁটতে পারে না, তোমার কথা কাউকে গর্ব করে বলতে পারে না, তাকে ভালোবেসে নিজের দেহটাকে তার হাতে সমর্পণ করার চাইতে অপমানজনক এবং গ্লানিকর আর কী হয়?
  
 নিজের সর্বস্বটুকু যাকে বিলিয়ে দিচ্ছ, যদি সামান্য পরিচয়ের দাবি নিয়েও তার সামনে গিয়ে দাঁড়াতে না পারো, তবে আজই তার জীবন থেকে সরে আসো। যদি সরে না আসো, তবে পরে সত্যিই অনেক কষ্ট পাবে। তখন নিজেকেই ঘৃণা করতে ইচ্ছে করবে, বেঁচে থাকতেই খুব কষ্ট হবে।
  
 তোমাকে তোমার প্রাপ্য সম্মানটুকু দেবার জন্য কেউ-না-কেউ কোথাও-না-কোথাও অপেক্ষা করে আছে। বিশ্বাস করো, নিশ্চয়ই আছে! তাকে এই সুযোগটা দাও, জীবনে সুখী হবে।